Read in English
This Article is From Feb 04, 2020

"২০২০ সালে দেশভাগের কাণ্ডারি নরেন্দ্র মোদির সরকার": কংগ্রেস সাংসদ Shashi Tharoor

কংগ্রেস সাংসদের দাবি, "কেন্দ্রের প্রধান শাসক দল হিন্দু বনাম মুসলিম, আমরা বনাম ওরা আর রামজাদে বনাম আমি বলবো না-তে দেশ ভাগ করছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

Highlights

  • ২০২০ সালের দেশ ভাগের কাণ্ডারি নরেন্দ্র মোদির সরকার
  • মঙ্গলবার সংসদে অভিযোগ করেন কংগ্রেস সাংসদ শশী থারুর
  • ৩৭০ ধারা বিলোপ থেকে টুকরে টুকরে গ্যাং; একাধিক প্রসঙ্গ উত্থাপন করেন তিনি
নয়াদিল্লি :

বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির (President's speech) ভাষণের ওপর বক্তৃতা দিয়ে গিয়ে একাধিক ইস্যুতে কেন্দ্রের সরকারকে বিঁধলেন কংগ্রেস সাংসদ শশী থারুর (Shashi Tharoor)। ২০২০ সালে ভারত ভাগের (Partition of India) কাণ্ডারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। মঙ্গলবার সংসদে অভিযোগ তুলেছেন তিরুবনন্তপুরমের এই কংগ্রেস সাংসদ। কটাক্ষের সুরে তাঁর পরামর্শ, "কেন্দ্রের উচিত বিভিন্ন প্রকল্পের নাম পরিবর্তন করা। পরিবর্তিত নাম হোক; শাট ডাউন ইন্ডিয়া, সিট ডাউন ইন্ডিয়া আর শাট আপ ইন্ডিয়া।" দেশের ধর্মনিরপেক্ষ আর গণতান্ত্রিক কাঠামোর ওপর আঘাত হানছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। এমন অভিযোগ তুলে ওই কংগ্রেস সাংসদের দাবি, "কেন্দ্রের প্রধান শাসক দল হিন্দু বনাম মুসলিম, আমরা বনাম ওরা আর রামজাদে বনাম আমি বলবো না-তে দেশ ভাগ করছে। 

অরবিন্দ কেজরিওয়ালের ‘হনুমান চালিশা' পাঠকে ব্যঙ্গ যোগী আদিত্যনাথের

বিজেপির নেতা-মন্ত্রীদের তোলা 'টুকরে টুকরে' গ্যাং প্রসঙ্গে মঙ্গলবার প্রশ্ন তুলেছেন ওই কংগ্রেস সাংসদ। এমনকি, সাংবিধানিক ও রাজনৈতিক সঙ্কট তৈরি করতেই জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করেছে সরকার। এদিন এমন অভিযোগও তুলেছেন তিনি। সিএএ'র বিরোধিতা করতে গিয়ে তিনি মহাত্মা গান্ধিকে উদ্ধৃত করেছেন। এমনকি, প্রতিবছর ১২% হারে আর্থিক বৃদ্ধি না দেখালে, ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার সমৃদ্ধ অর্থনীতির দেশ কোনওদিন হতে পারবে না ভারত, এদিন এমন কটাক্ষ করেছেন শশী থারুর। 

"শাহিনবাগে রাস্তা বন্ধের রাজনীতি চলছে," দিল্লিতে অভিযোগ PM নরেন্দ্র মোদির

Advertisement

এদিকে, আরও একবার সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিজেপিকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । মঙ্গলবার রানাঘাটে এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মমতা বিজেপিকে ‘‘দুঃশাসনের দল'' বলে অভিহিত করলেন। পাশাপাশি বিজেপিকে ‘মহম্মদ বিন তুঘলকের বংশধর' বলেও তোপ দাগলেন মুখ্যমন্ত্রী। এই ভাবে মহাভারত ও ইতিহাসের পাতা থেকে দুই কুখ্যাত চরিত্রের উদাহরণ এনে তাঁদের গেরুয়া শিবিরের সঙ্গে সংযুক্ত করে সমা‌লোচনা করলেন কেন্দ্রের শাসক দলকে। প্রসঙ্গত, মহাভারতের কুখ্যাত চরিত্র দুঃশাসন ওই মহাকাব্যের অন্যতম খল চরিত্র। পাশাপাশি মহম্মদ বিন তুঘলক এক ঐতিহাসিক চরিত্র। তিনি ১৩২৫ থেকে ১৩৫১ সাল পর্যন্ত দিল্লির সুলতান ছিলেন।

শাহিনবাগ ও জামিয়াতে গুলি চালনার ঘটনায় দায়ী বিজেপির "উস্কানি": Mamata Banerjee

Advertisement

বিজেপি জোর করে সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ও এনআরপি প্রয়োগ করতে চাইছে বলে অভিযোগ জানান মমতা। তিনি বলেন, এটা যে করেই হোক থামাতে হবে।

Advertisement