Read in English
This Article is From Nov 24, 2019

বিজেপি থেকে বাঁচাতে মুম্বইয়ের হোটেলবন্দি কংগ্রেস-এনসিপি-সেনার বিধায়করা!

Maharashtra: ঘোড়া কেনাবেচার হাত থেকে নিজেদের দলের বিধায়কদের বাঁচাতে সতর্ক শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট, মুম্বইয়ের বিলাসবহুল হোটেলে রাখা হল তাঁদের

Advertisement
অল ইন্ডিয়া Edited by
মুম্বই:

যে কোনও মুহূর্তে উল্টে যেতে পারে মহারাষ্ট্রের (Maharashtra) রাজনীতির পাশা, তাই সতর্ক শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। শনিবার বিজেপি চটজলদি মহারাষ্ট্রে সরকার গঠন (Maharashtra Government Formation) করলেও, ২৯ নভেম্বরের মধ্যে তাঁদের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে। তার আগে ঘোড়া কেনাবেচার চেষ্টা করতে পারে ওই দল, এমনটাই ধারণা সেনা-এনসিপি-কংগ্রেস জোটের। তাই নিজেদের দলের জয়ী বিধায়কদের (MLA) আগলাতে এবার মুম্বইয়ের বিভিন্ন হোটেলে রীতিমতো লুকিয়ে রাখল ওই তিন দল। এনসিপি বিধায়কদের রাতারাতি বাসে করে নিয়ে গিয়ে মুম্বইয়ের পোয়াইয়ের রেনেসাঁ হোটেলে রাখা হয়েছে বলে খবর মিলেছে। শিবসেনাও তার ৫৬ জন বিধায়কদের মধ্যে ৫৫ জন বিধায়ককেই মুম্বইয়ের আন্ধেরির ললিত হোটেলে নজরবন্দি করে রেখেছে। শিবসেনা সূত্র অনুযায়ী সংবাদসংস্থা আইএএনএস জানিয়েছে, ওই বিধায়কদের মোবাইল ফোনও জমা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কীভাবে রাতারাতি বদলালেন শরদ পাওয়ারের রাজনৈতিক উত্তরাধিকারী অজিত পাওয়ার?

সতর্ক সনিয়া গান্ধির কংগ্রেসও। নিজেদের দলের ৪৪ জন জয়ী বিধায়ককে তারা মুম্বইয়ের জেডব্লিউ ম্যারিয়টে রেখে দিয়েছে।

Advertisement

এদিকে নির্দল বিধায়ক রাজকুমার প্যাটেল এনডিটিভিকে জানিয়েছেন যে ৮ জন নির্দল বিধায়ককে গোয়ার একটি হোটেলে রাখা হয়েছে।

কংগ্রেস এবং সেনা সূত্র জানিয়েছে যে ৩০ নভেম্বরের মধ্যে আয়োজিত আস্থা ভোটে বিজেপিকে হারানোর জন্যে তাঁদের সমস্ত বিধায়কদের একসঙ্গে রাখা জরুরি।

Advertisement

"অ্যাক্সিডেন্টাল শপথগ্রহণ": মহারাষ্ট্র নিয়ে তীর্যক মন্তব্য শিবসেনার সঞ্জয় রাউতের

শরদ পাওয়ার শনিবার বলেন যে, বিজেপি আস্থা ভোটে হারবে, তিনি অভিযোগ করেন যে, তাঁর ভাইপো অজিত পাওয়ার শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের পক্ষে দলের বিধায়কদের কাছ থেকে নেওয়া সমর্থনের চিঠির অপব্যবহার করেছেন। ওই চিঠিটিই তিনি রাজ্যপালকে দেখিয়ে দাবি করেছেন যে বিজেপির সরকার গঠনের পক্ষে ওই বিধায়কদের সমর্থন রয়েছে। যদিও তা সত্যি নয় বলেই দাবি করেন এনসিপি প্রধান।

Advertisement

তবে এই প্রথম নয়, এর আগেও চলতি মাসের গোড়াতে কংগ্রেস মহারাষ্ট্রে নিজেদের দলের বিধায়কদের রাজস্থানের একটি হোটেলে নজরবন্দি করে রাখে, পাশাপাশি শিবসেনাও নিজেদের বিধায়কদের দলীয় প্রধান উদ্ধব ঠাকরের বাড়ির কাছের একটি হোটেলে রাখেন।

"আমাদের বিধায়করা অন্য দিকে যাওয়ার কোন সম্ভাবনা নেই। সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষায় আমরা বিজেপিকে হারাতে প্রস্তুত। আমরা খুব তাড়াতাড়ি এ নিয়ে আমাদের নীতি নির্ধারণ করব। আমরা মহারাষ্ট্রে বিজেপির সরকার গঠনের বিরুদ্ধে রাজনৈতিক ও আইনগত, দুই দিক থেকেই লড়াই করব", বলেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল।

Advertisement

Advertisement