தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Nov 19, 2019

গান্ধি পরিবারের এসপিজি প্রত্যাহারের প্রতিবাদে সংসদে ওয়াক আউট কংগ্রেসের

গান্ধি পরিবারের এসপিজি নিরাপত্তা প্রত্যাহারের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর বক্তব্য চাওয়ার পর সংসদে ওয়াক আউট করল কংগ্রেস।

Advertisement
অল ইন্ডিয়া Edited by
নয়াদিল্লি:

গান্ধি পরিবারের এসপিজি নিরাপত্তা প্রত্যাহারের (SPG Cover) পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর বক্তব্য চাওয়ার পর সংসদে ওয়াক আউট করল কংগ্রেস (Congress)। এদিন বিরোধী দল কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে গান্ধি পরিবারের উপর থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করা বিবৃতি চায়। কংগ্রেস নেতারা স্লোগান দিতে শুরু করলে অমিত শাহ নিম্ন কক্ষ ত্যাগ করে চলে যান। সেই সময় স্লোগান তুলে কংগ্রেসের পক্ষ থেকে অমিত শাহর বিবৃতি চাওয়া হচ্ছিল কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধি ও তাঁর ছেলে রাহুল গান্ধি ও কন্যা প্রিয়াঙ্কা গান্ধির উপর থেকে এসপিজি নিরাপত্তা কেন তুলে নেওয়া হয়েছে সে ব্যাপারে।

এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে গান্ধি পরিবারকে জেড প্লাস তথা সিআরপিএফ নিরাপত্তা দেওয়া হয়েছে।

‘কোয়েশ্চেন আওয়ার'-এ কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্সের ২০ জন নেতা সংসদের নিম্ন কক্ষ ত্যাগ করেন। স্পিকার ওম বিড়লা তাঁদের ফিরে আসতে অনুরোধ করতে থাকেন।

Advertisement

এরপরও কংগ্রেস তাদের বিক্ষোভ চাল‌িয়ে গেলে স্পিকার কংগ্রেস সাংসদদের অনুরোধ করেন কক্ষের কাজ ঠিক ভাবে চালাতে সাহায্য করতে। তিনি বলেন, ‘‘আজ কৃষকদের নিয়ে আলোচনা হচ্ছে। এমন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করতে আপনারা আগ্রহী নন, এটা মোটেই ভাল নয়।''

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, এদিন কংগ্রেস নেতারা স্লোগান তোলেন ‘‘দয়া করে প্রতিহিংসার রাজনীতি বন্ধ করুন'', ‘‘একনায়কতন্ত্র বন্ধ করুন'' এবং ‘‘আমরা ন্যায় চাই''।

Advertisement

এরপর কংগ্রেস নেতারা লোকসভা থেকে ওয়াক আউট করেন।

১৯৯১ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির হত্যার পর থেকেই গান্ধি পরিবারকে এসপিজি নিরাপত্তা দেওয়া হত। তা প্রত্যাহার করে নেওয়া হয় এবছরের ৮ নভেম্বর থেকে।

Advertisement

এসপিজি গ্রুপে ৩,০০০ সদস্য রয়েছে। বর্তমানে কেবল নরেন্দ্র মোদিকেই এই নিরাপত্তা দেওয়া হয়।

Advertisement