This Article is From May 08, 2018

প্রধান বিচারপতির ইমপিচমেন্ট পিটিশন ফিরিয়ে নিলো কংগ্রেস

আইনজীবী প্রশান্ত ভূষণ জানিয়েছেন, দেশের জাতীয় আইনের বিরুদ্ধে এই গোটা বিষয়টাই আদতে বেআইনি। 

প্রধান বিচারপতির ইমপিচমেন্ট পিটিশন ফিরিয়ে নিলো কংগ্রেস

হাইলাইটস

  • এই ধরণের সিদ্ধান্ত কে পাস করে সেটাও তার কাছে বড় প্রশ্ন।
  • দেশের জাতীয় আইনের বিরুদ্ধে এই গোটা বিষয়টাই আদতে বেআইনি।
  • ৬০ জন রাজ্য সভার সাংসদ এই ইম্পিচমেন্ট পিটিশনে সই করে ছিল।
নিউ দিল্লী: ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্রর বিরুদ্ধে ইম্পিচমেন্ট মামলা ফিরিয়ে নিলো আজ কংগ্রেস। কংগ্রেসের তরফ থেকে জানানো হয়েছে, কিছু দিন আগে সংসদের উচ্চকক্ষে প্রধান বিচারপতির ইমপিচমেন্ট নোটিস পেশ করে কংগ্রেস। কিন্তু, তা পত্রপাঠ খারিজ করে দেন চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু। চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন দুই কংগ্রেস সাংসদ। 

কংগ্রেস নেতা এবং আইনজীবী কপিল শিব্বল জানিয়েছেন, প্রশাসনের আদেশের মাধ্যমে সংবিধান বেঞ্চে আসার আগেই এই মামলাটি করা হয় আর প্রধান বিচারপতি কখনোই সেটা পাস করাতে পারে না।   এই ধরণের সিদ্ধান্ত কে পাস করে সেটাও তার কাছে বড় প্রশ্ন। 

আইনজীবী প্রশান্ত ভূষণ জানিয়েছেন, দেশের জাতীয় আইনের বিরুদ্ধে এই গোটা বিষয়টাই আদতে বেআইনি। 

যে চার শীর্ষ বিচারপতি প্রধান বিচারপতির বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলে বিতর্কের সূত্রপাত করেছিলেন, সেই বিচারপতি জে চেলামেশ্বর, বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এম বি লোকুর এবং বিচারপতি কুরিয়েণ জোসেফকে এই মামলায় অন্তর্ভুক্ত করা হয়নি।

প্রধান বিচারপতি দীপক মিশ্রর অবসর গ্রহণের ৬ মাস আগে ৬০ জন রাজ্য সভার সাংসদ এই ইম্পিচমেন্ট পিটিশনে সই করে ছিল।  ২০ এপ্রিল রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে দেখা করেন কংগ্রেসের নেতৃত্বে সাতটি বিরোধী দলের প্রতিনিধিরা। জমা দেন প্রধান বিচারপতিকে ইমপিচ করার নোটিস। কিন্তু সেটা ভেঙ্কাইয়া নাইডু নাকচ করতেই সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নেয় বিরোধী দলগুলি।
.