தமிழில் படிக்க Read in English
This Article is From Jan 31, 2019

রাজস্থানের নির্বাচনে জিতল কংগ্রেস, আসনসংখ্যা হল ১০০, হরিয়ানাতে বিজেপি-র জয়লাভ

কংগ্রেস প্রার্থী সাফিয়া জুবের ১২,০০০-এর বেশি ভোটে জিতে গেলেন রামগড় থেকে। জিন্দে এগিয়ে আছেন বিজেপি প্রার্থী কৃষ্ণ মিদ্যা। প্রায় ১৫,৪৮১ ভোটে।

Advertisement
অল ইন্ডিয়া

এই নির্বাচন ও উপনির্বাচন হল সব বড় দলের কাছে অগ্নিপরীক্ষা।

রাজস্থানের রামগড়ে আজ নির্বাচন। হরিয়ানার জিন্দে উপনির্বাচন। আসন্ন লোকসভা নির্বাচন যদি বার্ষিক পরীক্ষা হয়, তবে এ নেহাতই ক্লাসের ইউনিট টেস্ট। তবু, শেষবার পিচটি বুঝে নেওয়ার জন্য এই নির্বাচনের গুরুত্ব দেশের রাজনীতির জন্য অন্তত অপরিসীম। কংগ্রেস প্রার্থী সাফিয়া জুবের ১২,০০০-এর বেশি ভোটে জিতে গেলেন রামগড় থেকে। জিন্দে জয়লাভ করল বিজেপি প্রার্থী কৃষ্ণ মিদ্যা। প্রায় ১২,০০০ ভোটে। মূল লড়াই দুই যুযুধান প্রতিপক্ষ কংগ্রেস এবং বিজেপির মধ্যে হলেও রাজস্থানে বহুজন সমাজ পার্টি এবং হরিয়ানাতে ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলও রয়েছে এই লড়াইতে।

১০'টি তথ্য রইল

  1. রাজস্থানে কংগ্রেস জিতে গেলে ২০০ সদস্যের বিধানসভায় তাদের আসনসংখ্যা পৌঁছে যাবে ১০০'তে। যার ফলে তাদের সরকার চালানোর জন্য ছোট দলের প্রতি নির্ভরতাও কমে যাবে।

  2. রামগড়ের নির্বাচনে কমপক্ষে ২০ জন প্রার্থী রয়েছেন। গত ৭ ডিসেম্বরের নির্বাচনের আগে এই কেন্দ্রের বহুজন সমাজ পার্টি প্রার্থী লক্ষ্মণ সিংহ প্রয়াত হন বলে নির্বাচন হয়নি সেই সময়।

  3. বিএসপি'র হয়ে দাঁড়িয়েছেন প্রাক্তন কংগ্রেস নেতা নটবর সিংহের পুত্র জগৎ সিংহ। তিনি আগে বিজেপিতে ছিলেন। ভোটে না দাঁড়াতে পেরে দল ছাড়েন।

  4. রামগড় থেকে অপরিচিত সুখবন্ত সিংহকে দাঁড় করিয়েছে বিজেপি।

  5. নির্বাচনী প্রচারে গো-হত্যা এবং গোরুকে কেন্দ্র করে উন্মত্ত জনতার রোষের ফলে মানবহত্যা- এই দুটি বিষয়ই সামনে এসেছে বেশি করে।

  6. Advertisement
  7. হরিয়ানার জিন্দে কংগ্রেসের হয়ে দাঁড়িয়েছেন দলের মুখপাত্র রণদীপ সিংহ সূর্যেওয়ালা।

  8. বিজেপির হয়ে দাঁড়িয়েছেন কৃষ্ণ মিদ্যা। দু'বারের বিধায়ক প্রয়াত হরিচরণ মিদ্যার পুত্র তিনি।নিজের কেন্দ্র থেকে জয়লাভ করেছেন তিনি।  

  9. সব বড় দলের কাছেই এই উওনির্বাচন লোকসভা নির্বাচনের আগে এক বড় পরীক্ষা।

  10. জেজেপি'র প্রার্থী হলেন দিগ্বিজয় চৌটালা। অজয় সিংহ চৌটালার কনিষ্ঠ পুত্র।

  11. হরিয়ানার এই নির্বাচন, বিজেপির মনোহর লাল খট্টর-সরকারের কাছেও লোকসভা নির্বাচনের আগে এক অগ্নিপরীক্ষা।

Advertisement