Read in English
This Article is From Jan 10, 2019

এক বিচারপতি সরে যাওয়ায় ২৯ জানুয়ারি পর্যন্ত অযোধ্যা মামলার শুনানি পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট

চলতি বছরের শুরুতে সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বিচারবিভাগীয় জটিলতা না কাটা পর্যন্ত রামমন্দির নিয়ে কোনও এক্সিকিউটিভ অর্ডার দেওয়া হবে না।

Advertisement
অল ইন্ডিয়া

শুনানি দ্রুত হলে সেটা বিজেপির জন্যও ভাল হবে বলে মনে করে রাজনৈতিক মহল।

Highlights

  • সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার শুনানি আবার পিছিয়ে গেল
  • পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের এই মামলা শোনার কথা ছিল
  • বিচারপতি ইউ ইউ লোলিত এই মামলা থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন
লখনউ:

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার শুনানি আবার পিছিয়ে গেল। প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত পাঁচ বিচারপতির  সাংবিধানিক বেঞ্চের এই মামলা শোনার কথা।  সেই বেঞ্চে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ছাড়াও  ছিলেন বিচারপতি এস এ বোবদে, এন ভি রামানা, ইউ ইউ ললিত এবং ডি ওয়াই চন্দ্রচুড়। কিন্তু বিচারপতি ইউ ইউ লোলিত এই মামলা থেকে নিজেকে সরিয়ে  নিয়েছেন। এরপর মামলা আবার পিছিয়ে যায়। আদালত জানায় ২৯ জানুয়ারি এ নিয়ে  নতুন করে শুনানি হবে।      

অযোধ্যার  বিতর্কিত জমি নিয়ে গত ছ' দশক ধরে মমলা চলছে  আদালতে। আগে একবার  পিছিয়ে যাওয়ার পর আবার মামলার শুনানি শুরু হচ্ছে। কয়েকটি ধর্মীয় সংগঠন চায় রাম মন্দির নির্মাণ করতে অর্ডিন্যান্স নিয়ে  আসুক সরকার। বিজেপি এবং তাদের সহযোগী  দলেরও অনেকেই সেটা চায়। কিন্তু সম্প্রতি একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন বিচার প্রক্রিয়া শেষ না  হওয়া পর্যন্ত সেরকম কিছু করা যাবে না।

সৌমিত্র খাঁয়ের পর অনুপম হাজরাকেও দল থেকে বহিস্কার করল তৃণমূল           

Advertisement

গত বছর  এই মামলার শুনানি দ্রুত করার আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সেটি খারিজ করে  দিয়েছিল আদালত। এমতাবস্থায়  যদি দ্রুত শুনানির ব্যবস্থা  হয় তাহলে যারা অর্ডিন্যান্সের দাবি করে  আসছেন তাঁদের কাছে সন্তোষজনক  বিষয় হতে চলেছে।

শুনানি দ্রুত হলে সেটা বিজেপির জন্যও ভাল হবে বলে মনে করে রাজনৈতিক মহল। দীর্ঘ দিন বাদে বছর দুয়েক আগে উত্তরপ্রদেশে ক্ষমতা দখল করে  বিজেপি। মন্দির নির্মাণ নিয়ে  অনিশ্চয়তা থাকায় অযোধ্যায় বিরাট রাম মূর্তি তৈরি হবে বলে ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।                           

Advertisement

        

 

Advertisement