This Article is From Nov 26, 2019

সংবিধান দিবস উপলক্ষে বিধানসভায় বিশেষ অধিবেশনের আয়োজন

Indian Constitution Day 2019: দুদিনের এই অধিবেশনে উপস্থিত থাকবেন লোকসভার প্রাক্তন অধ্যক্ষ মীরা কুমার, পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল এম কে নারায়ণন

সংবিধান দিবস উপলক্ষে বিধানসভায় বিশেষ অধিবেশনের আয়োজন

Constitution Day India: সংবিধানের ৭০ বছর পূর্তিতে রাজ্য বিধানসভায় বিশেষ অধিবেশন (ফাইল চিত্র)

কলকাতা:

এ দেশে সংবিধান গৃহীত হওয়ার ৭০ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার ও বুধবার পশ্চিমবঙ্গ বিধানসভায় বিশেষ অধিবেশনের আয়োজন করা হয়েছে, জানিয়েছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় । ওই (West Bengal Assembly) বিশেষ অধিবেশনে বক্তব্য রাখবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এই বিশেষ অধিবেশন উপলক্ষ্যে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যপাল জগদীপ ধনখড়কেও। এর আগে বেশ কয়েকবার রাজ্য সরকারের সঙ্গে বাগযুদ্ধে জড়িয়ে পড়েন রাজ্যপাল (Governor Jagdeep Dhankhar)। সেই প্রেক্ষাপটের মধ্যেই এই প্রথমবার রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) একই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। দুদিনের এই অধিবেশনে উপস্থিত থাকবেন বিশিষ্ট অতিথিবর্গও। উপস্থিত থাকার কথা লোকসভার প্রাক্তন অধ্যক্ষ মীরা কুমার, পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এম কে নারায়ণন সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিরা, জানা গেছে তাঁরা সংবিধান দিবস (Constitution Day) উদযাপন উপলক্ষে নিজের বক্তব্যও রাখবেন। রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশন ২৯ নভেম্বর থেকে শুরু হবে। রাজ্য বিধানসভা ছাড়াও মঙ্গলবার রাজভবনেও সংবিধান দিবস উদযাপিত হবে এবং সেই অনুষ্ঠানেও উপস্থিত থাকার জন্যে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

Constitution Day 2019: কেন পালিত হয় সংবিধান দিবস?

তবে সংবিধান দিবসকে কেন্দ্র করে রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী তথা রাজ্য সরকারের মধ্যে সম্পর্ক একটু ভাল হবে কিনা তা জানতে সে দিকে তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল। গত ৩০ জুলাই রাজ্যপাল হিসাবে শপথ গ্রহণ করেন জগদীপ ধনখড়।  তারপর থেকে বিভিন্ন সময় রাজ্য সরকারের সঙ্গে বাগযুদ্ধ বেঁধেছে রাজ্যপালের। ধনখড় দুর্গাপুজো কার্নিভাল থেকে সিঙ্গুর সফর পর্যন্ত একাধিক ইস্যু নিয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েছিলেন।

সংবিধানের ৭০ বছর পূর্তিতে রাজ্য বিধানসভায় ২ দিনের বিশেষ অধিবেশন

ভারতীয় সংবিধান গৃহীত হওয়ার ৭০ বছর পূর্তি উপলক্ষে ২৬ নভেম্বর সংসদের উভয় কক্ষেই একটি যৌথ অধিবেশন অনুষ্ঠিত হবে এবং সেখানে বক্তব্য রাখার কথা রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

এ ছাড়া রাজ্যসভা ও লোকসভার সাংসদরাও অংশ নেবেন ওই বিশেষ অনুষ্ঠানে, যোগ দেবেন প্রাক্তন রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীরাও। জানা গেছে, গোটা অনুষ্ঠানটি সংসদের কেন্দ্রীয় হলে অনুষ্ঠিত হবে।

নজর রাখুন গোটা দেশের খবরে, দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.