This Article is From Dec 05, 2018

নির্দেশ অমান্য করে রবীন্দ্র সরোবরে ছটের উৎসব, আদালতের অবমাননার অভিযোগ দায়ের

কলকাতা ও হাওড়ার বাতাসে দূষণ নিয়ন্ত্রণ করতে ‘ব্যর্থ' হয়েছে রাজ্য । এমনটাই মনে  করে  ন্যাশনাল গ্রিন  ট্রাইব্যুনাল। আর এই  মর্মে  ৫ কোটি টাকার জরিমানাও দিতে  হবে রাজ্যকে

নির্দেশ অমান্য করে রবীন্দ্র সরোবরে ছটের উৎসব, আদালতের  অবমাননার অভিযোগ দায়ের

অভিযোগকে সামনে রেখেই ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের দ্বারস্থ  হলেন অনেকে

হাইলাইটস

  • আদালতের নির্দেশ অমান্য করে রবীন্দ্র সরোবরে ছটের উৎসব হয়েছে
  • পুলিশের উপস্থিতিতেই সরোবরের জল থেকে শুরু করে পরিবেশে দূষিত হয়েছে
  • অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে পুলিশ
কলকাতা:

আদালতের নির্দেশ অমান্য করে রবীন্দ্র সরোবরে ছটের উৎসব হয়েছে।  পুলিশের উপস্থিতিতেই সরোবরের জল থেকে  শুরু করে পরিবেশ, দূষিত হয়েছে বলে দাবি বিভিন্ন মহলের। তবে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল স্পষ্টই  বলে  দিয়েছিল এবার থেকে ছটের জন্য এটির ব্যবহার করা  যাবে না। কিন্তু সেই নির্দেশ পালন করতে  প্রশাসন কোনও ব্যবস্থাই নেয়নি বলে অভিযোগ পরিবেশবীদদের। এবার সেই অভিযোগকে সামনে রেখেই ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের দ্বারস্থ  হলেন অনেকে। স্থানীয় বাসিন্দা  সুমিতা বন্দ্যোপাধ্যায় প্রতিদিনই হাঁটতে আসেন এখানে। এবার ট্রাইব্যুনালে  যাওয়ার সিদ্ধান্ত নিলেন তিনি। তাঁর সঙ্গে স্বাক্ষর করেছেন ১১৭৮ জন। ইতিমধ্যেই আইন ভেঙে পুজো  করায় অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে  এফআইআর দায়ের করেছে  পুলিশ।

মোদীর ভারত মাতা কি জয় বলা উচিত নয়, খোঁচা রাহুলের, ফতোয়া দিচ্ছেন পাল্টা দাবি প্রধানমন্ত্রীর

কলকাতা ও হাওড়ার বাতাসে দূষণ নিয়ন্ত্রণ করতে ‘ব্যর্থ' হয়েছে রাজ্য । এমনটাই মনে  করে  ন্যাশনাল গ্রিন  ট্রাইব্যুনাল। আর এই  মর্মে  ৫ কোটি টাকার জরিমানাও দিতে  হবে রাজ্যকে। কিন্তু  কলকাতার মেয়র  ফিরহাদ হাকিম  আগেই বলছেন রাজ্য সরকারের বক্তব্য গ্রিন ট্রাইব্যুনালে ঠিক মতো উপস্থাপিত হয়নি। সরকার কলকাতার বাতাসকে দূষণ মুক্ত  করতে  বদ্ধ  পরিকর। অন্যদিকে পরিবেশবীদ সুভাষ দত্ত বলছেন পরিস্থিতি এতটাই ভয়াবহ যে আমরা ক্রমশ অন্তিম পরিণতির দিকে এগিয়ে যাচ্ছি। ২০১৪ সালে মামলা করেন সুভাষ। সেই মামলার পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন  করে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। সেই কমিটির সুপারিশ না মানাতেই জরিমানা হয়েছে  রাজ্যের।  সুভাষ মনে  করেন এটা  অন্তর্বর্তীকালীন জরিমানা। পরে আরও খারাপ খবর পাওয়া যেতে পারে।

 

দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.