Read in English
This Article is From Mar 06, 2019

পুলওয়ামা জঙ্গি হানাকে 'দুর্ঘটনা' বলে টুইট দিগ্বিজয় সিংহের, শুরু বিতর্ক

মঙ্গলবার কংগ্রেসের বর্ষীয়ান নেতা দিগ্বিজয় সিংহের একটি টুইটকে কেন্দ্র করে শুরু হল তুমুল বিতর্ক। পুলওয়ামায় জঙ্গি হানার ঘটনাটিকে 'দুর্ঘটনা' বলে টুইট করেন তিনি।

Advertisement
অল ইন্ডিয়া
নিউ দিল্লি:

মঙ্গলবার কংগ্রেসের বর্ষীয়ান নেতা দিগ্বিজয় সিংহের একটি টুইটকে কেন্দ্র করে শুরু হল তুমুল বিতর্ক। পুলওয়ামায় জঙ্গি হানার ঘটনাটিকে 'দুর্ঘটনা' বলে টুইট করেন তিনি। এছাড়া, এই প্রসঙ্গটিও স্পষ্টভাবে উল্লেখ করেন যে, গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বায়ু সেনার এয়ার স্ট্রাইক নিয়ে গোটা বিশ্বের মিডিয়া এত এত প্রশ্ন তুলে দিয়েছে যে, তার ফলে, দেশের সরকারের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিংহ এই টুইটটি করেন হিন্দিতে। তিনি হিন্দিতে করা ওই টুইটটিতে লেখেন, পুলওয়ামায় 'দুর্ঘটনা' ও ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকের পর যেভাবে গোটা বিশ্বের মিডিয়া 'সন্দেহপ্রকাশ' করছে, তার ফলে কেন্দ্রীয় সরকারের 'বিশ্বাসযোগ্যতা' নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। 

তাঁর এই টুইটটির পরপরই তাঁকে পাল্টা আক্রমণ করে টুইট করেন কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিংহ। তিনি বলেন, "একটি জঙ্গি হানাকে 'দুর্ঘটনা' বলে দেওয়াটা আমদের দেশের রাজনীতির লক্ষ্য হতে পারে না। আপনি কি রাজীব গান্ধী হত্যার ঘটনাটিকে দুর্ঘটনা বলবেন, দিগ্বিজয়জি? এই ধরনের অবিবেচকের মত মন্তব্য করে আমাদের দেশ ও দেশের সেনাবাহিনীকে দয়া করে ছোট করবেন না"। 

প্রতিক্রিয়া জানান কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি বলেন, "কংগ্রেসের হয়েছেটা কী? মানুষ যা ভাবছে, ওরা ঠিক তার উল্টো কথা বলছে। কোনও দেশেই সেনাবাহিনীর ওপর অবিশ্বাস প্রদর্শন করা হয় না"।

প্রসঙ্গত, এয়ার স্ট্রাইকের বিস্তারিত তথ্য ইতিমধ্যেই চেয়েছেন রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায় এবং অখিলেশ যাদবের মত নেতারা। এয়ার স্ট্রাইকে ঠিক কী হয়েছিল, তা জানার 'অধিকার' আছে দেশের মানুষের। বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Advertisement

এই একই কথার পুনরাবৃত্তি করে শিনসেনাও। বিজেপির এই শরিক সাফ জানায়, এয়ার স্ট্রাইকের ব্যাপারে সব তথ্য জানার অধিকার রয়েছে দেশের মানুষের। 

অন্যদিকে, যাঁর টুইট নিয়ে বিতর্ক, সেই দিগ্বিজয় সিংহ ফের একটি টুইট করেন হিন্দিতে। সেখানে তিনি লেখেন, "পুলওয়ামায় তো জঙ্গি হানা হয়েছিল। তা নিয়ে কি কোনও সন্দেহ আছে নাকি? কিন্তু, তারপরেও এই কথাটি বলব যে, মোদীজির হয়ে ট্রোল করে যারা, তারা কিন্তু আসল প্রশ্নটা এড়িয়েই যাচ্ছে"।

Advertisement

এয়ার স্ট্রাইকে কত জঙ্গির মৃত্যু হয়েছে, তা নিয়ে ঘটনার সাত দিন বাদেও সরকার থেকে কোনও রিপোর্ট পেশ করা হয়নি। বিজেপি সভাপতি অমিত শাহ দাবি করেছিলেন, "মোট ২৫০ জন জঙ্গি মারা গিয়েছে এই এয়ার স্ট্রাইকে"। 

অন্যদিকে, বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া জানান, কত জঙ্গির মৃত্যু হয়েছে, তা আমরা গুনে দেখিনি। কতজন মানুষ ওই সময় সেখানে ছিল, তার ওপর নির্ভর করবে এই সংখ্যাটা। মৃতের সংখ্যা গোনার পরিস্থিতিতেই নেই বায়ুসেনা। 

Advertisement