This Article is From Apr 21, 2020

করোনা চিকিৎসায় 'প্লাজমা থেরাপিতে' আশার আলো , সুস্থ হচ্ছে রোগী

করোনা চিকিৎসায় একটা নতুন পথ খুলে দিল এই থেরাপি তবে আমাদের এটাও মনে রাখতে হবে যে প্লাজমা থেরাপি(Plasma Therapy) কোনও জাদু না

করোনা চিকিৎসায় 'প্লাজমা থেরাপিতে'  আশার আলো , সুস্থ হচ্ছে রোগী

প্লাজমা চিকিৎসা রোগীকে সুস্থ করতে অত্যন্ত কার্যকরী হয়েছে এবং রোগী দ্রুত সুস্থ হয়েছে

হাইলাইটস

  • করোনা চিকিৎসায় 'প্লাজমা থেরাপিতে' আশার আলো
  • সুস্থ হচ্ছে রোগী
  • গোটা বিশ্ব এখন করোনা মহামারীতে জেরবার
নয়াদিল্লি:

গোটা বিশ্ব এখন করোনা(Coronavirus) মহামারীতে জেরবার। প্রতিটি দেশই এখন এই রোগের নিরাময় খুঁজতে প্রাণপণ চেষ্টা করছে। সেই সময়ে দিল্লি থেকে একটি আশা জাগানো খবর পাওয়া গেল। দিল্লিতে গত সপ্তাহেই আক্রান্ত রোগীর দেহে প্লাজমা থেরাপি (Plasma Therapy)দিয়ে চিকিৎসা করার চেষ্টা করা হয়েছিল। আশার খবর এটাই, সেই রোগীর ইতিমধ্যেই ভেন্টিলেটর খুলে নেওয়া হয়েছে, তাকে আইসিইউ থেকে ইতিমধ্যেই অন্য ঘরে দেওয়া হয়েছে।

দক্ষিণ দিল্লির ম্যাক্স সাকেত হাসপাতালে(Max Saket Hospital) ১৪ ই এপ্রিল মঙ্গলবার এক করোনা আক্রান্ত রোগীর অবস্থা খুবই খারাপ হয়ে যায়। পরিবারের অনুরোধে রোগীর দেহে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়। হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে প্লাজমা থেরাপির(Plasma Therapy) পরেই ওই রোগীর অবস্থার উন্নতি হয় এবং চিকিৎসার চতুর্থ দিন অর্থাৎ ১৮ এপ্রিল রোগীকে ভেন্টিলেটর থেকে সরিয়ে দেওয়া হয়। আপাতত তাকে সাপ্লিমেন্টারি অক্সিজেনে(Supplimentary Oxygen) রাখা হয়েছে। রোগীকে আইসিইউ(ICU)) থেকে ইতিমধ্যেই অন্য ঘরে স্থানান্তরিত করা হয়েছে। রবিবার থেকে তাকে তরল খাবার দেওয়া হচ্ছে। রোগীর অবস্থা এখন ভালো আছে।

ম্যাক্স হাসপাতালের(Max Hospital) তরফ থেকে এটিকে তাদের একটি বড় সাফল্য হিসেবে তুলে ধরা হচ্ছে। ম্যাক্স হাসপাতালের মেডিকেল ডিরেক্টর সন্দীপ বুদ্ধি রাজা জানিয়েছেন, "আমরা খুবই খুশি যে এই ব্যাপারে এই চিকিৎসা খুব ভালোভাবে কাজে দিয়েছে। করোনা চিকিৎসায় একটা নতুন পথ খুলে দিল এই থেরাপি তবে আমাদের এটাও মনে রাখতে হবে যে প্লাজমা থেরাপি (Plasma Therapy)কোনও জাদু না। হাসপাতালে রোগীর চিকিৎসার সময় অন্য স্ট্যান্ডার্ড চিকিৎসা প্রটোকলও লাগু করা হয়েছিল। আমরা বলতে পারি যে প্লাজমা চিকিৎসা রোগীকে সুস্থ করতে অত্যন্ত কার্যকরী হয়েছে এবং রোগী দ্রুত সুস্থ হয়েছে।  তবে রোগীর সুস্থতার কারণ হিসাবে প্লাজমা থেরাপিকে ১০০% ক্রেডিট দিতে পারছি না আমরা। তার কারণ অন্যান্য বিষয়ও রোগীর সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

গত সপ্তাহের মঙ্গলবার যখন করোনা ভাইরাসে আক্রান্ত বাবা এবং ছেলে, যারা ম্যাক্স হাসপাতালে(Max Hospital)) ভর্তি ছিলেন তাদের অবস্থার অবনতি হয়, তখন হাসপাতালের তরফ থেকে তাদের প্লাজমা থেরাপি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বাবার অবস্থা খুবই খারাপ ছিল এবং যেহেতু তিনি বয়স্ক ছিলেন তাই তাকে প্লাজমা থেরাপি(Plasma Therapy) দেওয়ার পরেও বাঁচানো সম্ভব হয়নি। কিন্তু প্লাজমা থেরাপিতে ছেলেটির শারীরিক অবস্থার উন্নতি হয় এবং তাকে আইসিইউ থেকে অন্য ঘরে স্থানান্তরিত করা হয়েছে। ক্রমাগত তার মনিটরিং করা হচ্ছে।

.