This Article is From Apr 14, 2020

"কাউকে বরখাস্ত করবেন না": লকডাউন জারি রাখার ঘোষণার সময় প্রধানমন্ত্রীর ৭ আবেদন

আগামী ৩ মে পর্যন্ত লকডাউন জারি থাকবে দেশে, এইসময় দেশবাসীকে ৭টি অনুশাসন মেনে চলার আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

PM Modi: করোনার সঙ্গে কার্যকর লড়াইয়ের জন্যে "আরোগ্য সেতু" মোবাইল অ্যাপটি ডাউনলোড করার আহ্বান জানান প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • করোনা পরিস্থিতিতে বাগে আনতে ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধি
  • তবে এই পরিস্থিতিতে সকলকে সতর্ক থাকার পরামর্শ তাঁর
  • বাড়ির প্রবীণদের আগলে রাখার বার্তাও দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
নয়া দিল্লি:

লকডাউনের (Coronavirus Lockdown) মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণার সঙ্গে সঙ্গে দেশবাসীকে "সপ্তপদী"-র সমীকরণ বোঝালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। মঙ্গলবার সকাল ১০টাতেই জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় মোদি জানিয়ে দেন বর্তমানে দেশের যা করোনা (Coronavirus) পরিস্থিতি তাতে লকডাউনের মেয়াদ বৃদ্ধি ছাড়া আর কোনও উপায় নেই। তবে ৩ মে পর্যন্ত ভারতে লকডাউন জারি রাখার ঘোষণা করা হলেও প্রধানমন্ত্রী এই আশ্বাসও দেন যে ২০ এপ্রিলের পর সমস্ত রাজ্যের COVID- 19 সংক্রমণের পরিস্থিতি খতিয়ে দেখে প্রয়োজনে ওই বিধিনিষেধের কঠোরতা কিছুটা হলেও হ্রাস করা যেতে পারে, তবে সে সবই শর্তসাপেক্ষে। "২০ এপ্রিল পর্যন্ত দেশের প্রতিটি শহর, প্রতিটি থানা, প্রতিটি জেলা, প্রতিটি রাজ্য এই লকডাউনের নিষেধাজ্ঞা কতটা অনুসরণ করে চলছে তার মূল্যায়ন করা হবে। এর ফলে সংক্রমিত এলাকাগুলোর করোনা পরিস্থিতির কতটা উন্নতি হয়েছে তা খতিয়ে দেখা হবে। এই সময় যদি দেখা যায় যে করোনা হটস্পটগুলোতে অবস্থার উন্নতি হয়েছে তবে ২০ এপ্রিল থেকে অতি প্রয়োজনীয় কিছু বিষয় ফের শুরু করার অনুমতি দেওয়া যেতে পারে", বলেন প্রধানমন্ত্রী।

তবে আপাতত দেশের মানুষের জীবন নিয়ে তিনি কোনও ঝুঁকি নিতে চান না, পরিষ্কার ভাবেই জানিয়ে দিনে মোদি। পাশাপাশি দেশের নাগরিকদের এই মারাত্মক COVID-19 এর বিরুদ্ধে লড়াইয়ে ৭টি নিয়ম মেনে চলার কথাও বলেন প্রধানমন্ত্রী। গোটা বিষয়টিকে "সপ্তপদী" বলে উল্লেখ করেন তিনি। 

প্রথমত, প্রত্যেক নাগরিককে তাঁদের বাড়ির প্রবীণদের প্রতি বিশেষ নজর রাখার অনুরোধ করেন প্রধানমন্ত্রী। বিশেষ করে যাঁদের শরীর আগে থেকেই খারাপ, তাঁদের এই সময় আরও নিরাপদে রাখার কথা বলেন তিনি।

দ্বিতীয়ত, লকডাউন মেনে চলতে হবে প্রত্যেককে এবং বজায় রাখতে হবে সামাজিক দূরত্বও। পাশাপাশি প্রয়োজনীয় জিনিস বা ওষুধ কিনতে বাড়ির বাইরে যাওয়ার সময় মাস্ক পরা আবশ্যিক, মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি বাড়িতে বানানো কাপড়ের মাস্ক পরারও পরামর্শ দেন।

তৃতীয়ত, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যে কেন্দ্রীয় আয়ূষ মন্ত্রক থেকে যে নির্দেশিকা দেওয়া হয়েছে তা মেনে চলার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। মাঝে মাঝেই গরম জল পান করারও অনুরোধ জানান তিনি।

চতুর্থত, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইকে আরও কার্যকর করতে দেশের নাগরিকদের "আরোগ্য সেতু" মোবাইল অ্যাপটি ডাউনলোড করার আহ্বান জানান তিনি।

পঞ্চমত, এই কঠিন সময়ে দেশের দরিদ্র মানুষদের পাশে থাকুন সহ নাগরিকরা, এই বার্তা দেন মোদি। প্রয়োজনে তাঁদের অন্নসংস্থানে যতটুকু সাহায্য করা সম্ভব তা করার জন্যে অনুরোধ করেন নরেন্দ্র মোদি।

ষষ্ঠত, করোনা ভাইরাসের আক্রমণে দেশের এই দুঃসময়ে যাতে কোনও সংস্থা তাদের কর্মী ছাঁটাইয়ের পথে না হাঁটেন সেই অনুরোধও করেন প্রধানমন্ত্রী। দেশের মানুষের প্রতি সহমর্মিতা দেখানোর অনুরোধ করেন তিনি। 

সপ্তমত, দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সাফাইকর্মীদের প্রতি অসহিষ্ণু আচরণ নয়, বরং তাঁদের কাজকে শ্রদ্ধার চোখে দেখার অনুরোধ করেন নরেন্দ্র মোদি।

মঙ্গলবার জাতির উদ্দেশে প্রায় ২৫ মিনিটের দীর্ঘ ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদি। গোটা ভাষণের সময় তিনি একটি সুতির "গামছা" নিজের মুখে মাস্ক হিসাবে ব্যবহার করেন।

.