Read in English
This Article is From Aug 10, 2020

বাংলাদেশে আটকে পড়া মানুষদের ফিরতে দিন, রাজ্যকে অনুরোধ কেন্দ্রের

West Bengal: প্রতিবেশী দেশটিতে গিয়ে আটকে পড়া ২,৬৮০ ভারতীয়কে সীমান্ত দিয়ে বাংলায় প্রবেশের অনুমতি দেওয়া হোক, পশ্চিমবঙ্গ সরকারকে অনুরোধ কেন্দ্রের

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Coronavirus Lockdown: বাংলাদেশে যাঁরা আটকে রয়েছেন তাঁদের মধ্যে বেশিরভাগই দিন মজুর (প্রতীকী ছবি)

Highlights

  • করোনা পরিস্থিতির আগেই পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে গিয়েছিলেন অনেকে
  • মার্চের শেষের দিকে লকডাউন জারি হওয়ার পর সেদেশেই আটকে পড়েন তাঁরা
  • তাঁদের পশ্চিমবঙ্গে প্রবেশের অনুমতি দেওয়ার জন্য রাজ্যকে অনুরোধ কেন্দ্রের
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) ছড়িয়ে পড়া রুখতে মার্চ মাসের শেষের দিকে ভারত জুড়ে তড়িঘড়ি লকডাউন জারি করে কেন্দ্রীয় সরকার। আগাম কোনও খবর ছাড়া ওই লকডাউন জারি হয়ে যাওয়ায় সেই সময় পশ্চিমবঙ্গ (West Bengal) থেকে বাংলাদেশে গিয়ে আটকে পড়েন বহু ভারতীয়, তারপর থেকে আর দেশে ফেরা হয়নি তাঁদের। এরাজ্য থেকে প্রতিবেশী দেশটিতে (Bangladesh) গিয়ে আটকে পড়া ২,৬৮০ ভারতীয়কে সীমান্ত দিয়ে বাংলায় প্রবেশের অনুমতি দেওয়া হোক, পশ্চিমবঙ্গ সরকার ফের একবার এই অনুরোধ করলো কেন্দ্রীয় সরকার। রাজ্যের এক উচ্চপদস্থ সরকারি কর্তা জানিয়েছেন, কয়েক সপ্তাহ আগেও কেন্দ্র এই একই অনুরোধ করেছিল। "ঢাকায় খোঁজখবর নিয়ে আমরা জানতে পেরেছি যে, পেট্রাপোল-বেনাপোল ইন্টিগ্রেটেড চেকপোস্ট এলাকা দিয়ে ২,৩৯৯ জন মানুষ বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ফিরে আসতে চাইছেন এবং আরও ২৮১ জন ফুলবাড়ি-বাংলাবান্ধা সীমান্ত দিয়ে রাজ্যে ফিরতে চাইছেন", রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে একটি চিঠিতে জানিয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের অতিরিক্ত সচিব বিক্রম দোড়াইস্বামী।

শাড়ির নকশা তৈরি করে কেনার আহ্বান, বিতর্কে বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পল

এই চিঠিতে আরও বলা হয়েছে, বাংলাদেশে আটকে পড়া পশ্চিমবঙ্গের মানুষেরা "স্কুলের বারান্দায় বা সাধারণ পার্কগুলিতে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন এবং চরম দুর্দশায় জীবন কাটাচ্ছেন"।এঁদের মধ্যে বেশিরভাগ মানুষই প্রতিবেশী দেশটিতে নিজেদের আত্মীয়দের দেখতে গিয়েছিলেন বলে জানা গেছে।

Advertisement

জয় শ্রী রাম না বলার অপরাধে লাঠিপেটা সংখ্যালঘু অটো চালককে! উপড়ানো হলো দাড়িও

কেন্দ্রের এই চিঠি প্রসঙ্গে রাজ্য সরকারি ওই কর্তা বলেন, পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রের এই অনুরোধ বিবেচনা করে দেখছে এবং তাঁদের ফেরাতে কী করা যায় তার পরিকল্পনা করছে। তিনি একথাও বলেন যে, "তবে দেশে ফেরার জন্য ট্রেনে ওঠার আগে এতদিন ধরে বাংলাদেশে আটকে পড়া ওই মানুষদের স্বাস্থ্য পরীক্ষা করার বিষয়টি কিন্তু কেন্দ্রীয় সরকারকে নিশ্চিত করতে হবে।"

Advertisement

ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার রেলমন্ত্রককে একটি চিঠি মারফত বাংলাদেশ থেকে ওই মানুষদের ফিরিয়ে আনতে বিশেষ ট্রেন চালনার কথা বিবেচনা করার অনুরোধ করেছে।

Advertisement



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement