This Article is From Mar 25, 2020

অভিনব দৃশ্য দোকানে! ক্রেতাদের মধ্যে দূরত্ব বজায় রাখতে চমকপ্রদ পদ্ধতি

প্রধানমন্ত্রী জানিয়েছেন, সামাজিক দূরত্ব বজায় রাখাই করোনার সঙ্গে লড়াইয়ের অন্যতম অস্ত্র। সকলকে নিজের বাড়িতেই থাকার আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী।

অভিনব দৃশ্য দোকানে! ক্রেতাদের মধ্যে দূরত্ব বজায় রাখতে চমকপ্রদ পদ্ধতি

প্রধানমন্ত্রীর আর্জি মানতে অভিনব পদক্ষেপ দোকানদারদের।

করোনা ভাইরাসের (CoronaVirus) সঙ্গে লড়তে দেশজুড়ে লকডাউনের  (Lockdown In India) ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। প্রধানমন্ত্রী জানিয়েছেন, সামাজিক দূরত্ব বজায় রাখাই করোনার সঙ্গে লড়াইয়ের অন্যতম অস্ত্র। সকলকে নিজের বাড়িতেই থাকার আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর আর্জির পরে গুজরাতের ব্যবসায়ীরা করলেন অভিনব পদক্ষেপ। গুজরাতের হিংলা বাজারের এক দোকানদার তাঁর দোকানের বাইরে বিভিন্ন গোল দাগ এঁকে রেখেছেন। যাতে সেই জায়গাগুলিতে দাঁড়াতে পারেন ক্রেতারা। এতে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় ছবিটি।

আর এক দৃশ্য মুন্দ্রার এক স্টোরে। সেখানেও দোকানের সামনে বিভিন্ন অঞ্চল চিহ্নিত করে দেওয়া হয়েছে। সেখানে দাঁড়াতে হবে ক্রেতাদের।

দেখুন ভিডিও:

প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশকে বাঁচাতে, দেশের প্রতিটি নাগরিককে বাঁচাতে বাড়ি থেকে বেরনো যাবে না। দেশের সর্বত্র লকডাউনের কথা ঘোষণা করে তিনি বলেন, এটা এক ধরনের কার্ফুই।

কীসে কীসে নিষেধাজ্ঞা

লকডাউনের সময় সব পরিবহন পরিষেবা যথা সড়ক, রেল ও বিমান সব বন্ধ থাকবে। মুদি ও ওষুধের দোকান ছাড়া সব বন্ধ। হোটেল, মোটেল, ধর্মীয় স্থান সমেত সহ সব বন্ধ করে দেওয়া হয়েছে।

মল, জিম, স্পা, ক্লাব সব বন্ধ করে দেওয়া হয়েছে।

কোন কোন পরিষেবা মিলবে

ব্যাঙ্ক, বিমা, প্রিন্ট ও বৈদ্যুতিন মাধ্যম। 
হাসপাতাল, নার্সিং হোম, পুলিশ, দমকল কেন্দ্র, এটিএম।
পেট্রোল পাম্প, এলপিজি পাম্প, গ্যাস রিটেল।
ইন্টারনেট, ব্রডকাস্ট এবং কেবল পরিষেবা।
ই-কমার্স।

আরও যা নিয়ম

কারও শেষকৃত্যে কুড়ি জনের বেশি রাখা যাবে না।

সরকারি নির্দেশ পালন না করলে বা গুজব ছড়ালে এক বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। 

.