Read in English
This Article is From May 20, 2020

একদিনে সর্বাধিক আক্রান্তের রেকর্ড গড়ল করোনা, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫,৬১১

Coronavirus: সব মিলিয়ে দেশে কোভিড- ১৯ সংক্রমিত ১,০৬,৭৫০ জন, এখনও পর্যন্ত করোনা ভাইরাসের ছোবলে মৃত্যু হয়েছে ৩,৩০৩ জন রোগীর

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Coronavirus in India: দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাগাতার বেড়ে চলেছে

Highlights

  • ভারতে প্রতিদিনই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা
  • সংক্রমণের গতি রুখতে ২৫ মার্চ থেকে টানা লকডাউনের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ
  • ভারতের মতো বিশ্বের অন্যান্য দেশেও মহামারী রূপে দেখা দিয়েছে করোনা ভাইরাস
নয়া দিল্লি:

এখনও পর্যন্ত ভারতে একদিনের মধ্যে আক্রান্ত হওয়ার সংখ্যার হিসাবে নতুন নজির গড়ল করোনা ভাইরাস। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনার (Coronavirus) কবলে পড়েছেন ৫,৬১১ জন, সব মিলিয়ে দেশে সংক্রমিত ১,০৬,৭৫০ জন। এখনও পর্যন্ত করোনা (COVID- 19) ভাইরাসের ছোবলে মৃত্যু হয়েছে ৩,৩০৩ জন রোগীর। একদিনের মধ্যে আরও ১৪০ জনের প্রাণ কেড়েছে ওই মারণ ভাইরাস। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, দেশে এখনও পর্যন্ত ৪২,২৯৮ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। অর্থাৎ করোনা ভাইরাস থেকে পুনরুদ্ধারের হার বুধবার সকালে বেড়ে ৩৯.৬২ শতাংশে এসে দাঁড়িয়েছে।

করোনা সংক্রমণের বিচারে বরাবরই দেশের সব রাজ্যের মধ্যে এগিয়ে রয়েছে মহারাষ্ট্র। তবে এখন তারপরেই রয়েছে তামিলনাড়ু। দক্ষিণের ওই রাজ্যে মঙ্গলবারই নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৬৮৮ জন মানুষ, এর ফলে ওই রাজ্যে সংক্রামক ব্যধির কবলে মোট ১২,৪৪৮ জন মানুষ। মঙ্গলবার পর্যন্ত মহারাষ্ট্রের পরেই করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যার বিচারে দ্বিতীয় স্থানে ছিল গুজরাট। কিন্তু একদিনের মধ্যে তাকে টপকে গেল তামিলনাড়ু। গুজরাটে এখন মোট করোনা আক্রান্ত ১২,১৪০ জন।

করোনা পরিস্থিতি পর্যবেক্ষণে ফের রাজ্যে আসতে প্রস্তুত পর্যবেক্ষক দল, আদালতকে জানাল কেন্দ্র

Advertisement

এদিকে ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে প্রচুর পরিযায়ী শ্রমিক বিভিন্ন রাজ্য থেকে এসে পৌঁছেছে। কিন্তু এই পরিযায়ীদের সঙ্গে সঙ্গেই সেরাজ্যে সংক্রমণ বাড়ছে। ওই রাজ্যের রাজধানী লখনউ থেকে ১৯০ কিলোমিটার দূরে যে বাসটি পরিযায়ী শ্রমিকদের নিয়ে ফিরেছে, তাতে করোনা ভাইরাসে আক্রান্ত কমপক্ষে ৫০ জনের সন্ধান মিলেছে। উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্ত ৪,৯২৬ জন। তবে এবার আরও সংক্রমণ বাড়তে পারে যোগীর রাজ্যে, করা হচ্ছে সেই আশঙ্কাই।

১ জুন থেকে দৈনিক ২০০টি করে নন-এসি ট্রেন চালাবে রেল

Advertisement

শুধু ভারতই নয়, প্রায় গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছে মারণ ভাইরাস কোভিড- ১৯। সারা দুনিয়ায় সব মিলিয়ে  ৪৮,৯৭,৮৪২ জন মানুষজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যেই ওই ভয়ঙ্কর রোগে মারা গেছে অন্তত ৩,২৩,২৮৭ জন করোনা রোগী। তবে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের রিয়েল-টাইম মতে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯১,৮৪৫ জন মানুষ মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরে চিনের উহান প্রদেশে প্রথম ধরা পড়ে করোনা ভাইরাস। তারপর সেখান থেকে ওই মারাত্মক সংক্রামক রোগ ছড়িয়ে পড়ে বিশ্বের নানা দেশে। এখনও পর্যন্ত এই রোগ থেকে রেহাই পাওয়ার মতো কোনও প্রতিষেধক ওষুধের সন্ধান মেলেনি। তবে সর্বস্তরে এনিয়ে গবেষণা চলছে।

Advertisement