This Article is From May 03, 2020

Coronavirus: গত ২৪ ঘণ্টায় মৃত ৮৩, একদিনে সর্বাধিক! আক্রান্ত ৩৯,৯৮০ 

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত ৮৩। একদিনের নিরিখে এটাই সর্বাধিক মৃত্যু। দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৯,৯৮০। 

Coronavirus: গত ২৪ ঘণ্টায় মৃত ৮৩, একদিনে সর্বাধিক! আক্রান্ত ৩৯,৯৮০ 

গত এক সপ্তাহে দেশে করোনা আক্রান্ত হয়ে ৭০০ জনের মৃত্যু।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত ৮৩। একদিনের নিরিখে এটাই সর্বাধিক মৃত্যু। পাশাপাশি একদিনে ২,৬৪৪ জন আক্রান্ত হলেন করোনায়। এর ফলে দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৯,৯৮০। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১,৩০১-এ। রবিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। গত এক সপ্তাহে দেশে আক্রান্ত হয়েছেন ১৩,০০০-এরও বেশি মানুষ। মারা গিয়েছেন ৭০০ জন। গত ডিসেম্বরে চিনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ার পর সারা বিশ্বের ১৮০টি দেশে ছড়িয়ে পড়ে মহামারীর আকার নিয়েছে কোভিড-১৯। সোমবার থেকে দেশের বিভিন্ন প্রান্তে ‘অরেঞ্জ' ও ‘গ্রিন' জোনগুলিতে লকডাউন কিছুটা শিথিল করা হবে। তবে ‘রেড' জোনগুলিতে একই রকমের বিধিনিষেধ জারি থাকবে।

  1. ফ্লাই পাস্ট, জাহাজে আলো জ্বালানো ও হাসপাতালে ফুলের পাপড়ি বর্ষণের মাধ্যমে রবিবার ভারতীয় সেনা কোভিড-১৯ যোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করছে। 

  2. একে ‘‘বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ'' বলে দাবি করে বিপিন রাওয়াত শুক্রবার বলেন, ‘‘দেশ একত্রে সংঘবদ্ধ হয়েছে। এই সঙ্কট থেকে বেরিয়ে আসার সংকল্প দেখিয়েছে। আমাদের দেশে, সকলেই জানেন দেশের বিষয়ে সকলকে সংঘবদ্ধ হতে হয়।''

  3. দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিক, পর্যটক ও পড়ুয়াদের ফেরানোর অনুমতি দিয়েছে কেন্দ্র। এরই মধ্যে গত শুক্রবার থেকে হাজার হাজার আটক ব্যক্তিদের বিশেষ ট্রেনে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। 

  4. এখনও পর্যন্ত দেশের ১০,৬৩৩ জন সুস্থ হয়ে গিয়েছেন করোনা আক্রান্ত হওয়ার পর। সুস্থতার রবিবার সকাল পর্যন্ত ২৬.৫৯ শতাংশ। 

  5. দিল্লিতে শনিবার ৩৮৪ জন করোন আক্রান্ত হন, যা একদিনের নিরিখে ওই রাজ্যের সর্বাধিক। দিল্লিতে আক্রান্তের সংখ্যা ৪.১২২। মহারাষ্ট্র, গুজরাতের পরেই রয়েছে দিল্লি। এখনও পর্যন্ত সুস্থ হয়ে গিয়েছেন ১,২৫৬ জন। মারা গিয়েছেন ৬৪ জন। 

  6. ১৭ মে পর্যন্ত দেশের সমস্ত আন্তঃরাজ্য ও আন্তর্জাতিক উড়ান বাতিল করেছে ডিজিসিএ। 

  7. গত দু'সপ্তাহে দিল্লিতে ১২২ জন সিআরপিএফ জওয়ান করোনা আক্রান্ত হয়েছেন বলে শনিবার জানানো হয়েছে। এখনও ১০০ জনের পরীক্ষার ফলাফল আসা বাকি। 

  8. অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা শনিবার জানিয়েছেন, উত্তর-পূর্বের সমস্ত রাজ্যের সীমান্তের সঙ্গে যুক্ত তাঁদের রাজ্যের সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। একমাত্র সিকিমের সঙ্গে সীমান্ত খুলে রাখা হয়েছে। উদ্দেশ্য, যাতে সেখান দিয়ে রাজ্যে আটক ব্যক্তিরা ফিরে যেতে পারেন। 

  9. কেন্দ্র জানিয়েছে, ২.২২ কোটি পিপিই-র অর্ডার দেওয়া হয়েছে। এর মধ্যে ১.৪৩ কোটি পিপিই তৈরি করবেন দেশীয় নির্মাতারা। সংবাদ সংস্থা পিটিআই একথা জা‌নিয়েছে।

  10.  সারা বিশ্বে ৩৪ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ২.৪ লক্ষ। করোনায় সবথেকে বেশি মৃত্যু হয়েছে আমেরিকায়য় গত ২৪ ঘণ্টায় সেখানে ১,৪৩৫ জনের মৃত্যু হয়েছে। 



Post a comment
.