தமிழில் படிக்க Read in English
This Article is From Apr 03, 2020

নিজামুদ্দিন মসজিদের অনুষ্ঠানে যোগ দেওয়া ৯৬০ বিদেশিকে কালো তালিকাভুক্ত করল কেন্দ্র

স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, আমেরিকা, ফ্রান্স ও ইতালি থেকে আসা ১,৩০০-রও বেশি বিদেশি তাবলিগ কর্মীদের দেশের বিভিন্ন জায়গা থেকে খুঁজে বের করা হয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Tablighi Jamaat: অমিত শাহের কার্যালয় থেকে টুইট করা হয়েছে, "স্বরাষ্ট্রমন্ত্রক ৯৬০ বিদেশিকে কালো তালিকাভুক্ত করেছে"

Highlights

  • ভারতে আসা ৯৬০ জন বিদেশি পর্যটককে কালো তালিকাভুক্ত করল স্বরাষ্ট্রমন্ত্রক
  • দিল্লির নিজামুদ্দিনের মসজিদে ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেন ওই বিদেশিরা
  • ওই ধর্মীয় সমাবেশ থেকেই করোনা সংক্রমণ আরও বেশি করে ছড়িয়ে পড়ে দেশে
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণের আশঙ্কাকে লবডঙ্কা দেখিয়ে এর মধ্যেই দিল্লির (Delhi) মার্কাজ নিজামুদ্দিন মসজিদে (Nizamuddin Markaz) আয়োজন করা হয়েছিল ধর্মীয় সমাবেশ। ওই সমাবেশে যোগ দিতে ভারতে আসা ৯৬০ জন বিদেশি পর্যটককে কালো তালিকাভুক্ত করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। দিল্লিতে ওই জমায়েতের আয়োজন করে ইসলামি ধর্মীয় গোষ্ঠী তাবলিগ-ই-জামাত (Tablighi Jamaat)। বিভিন্ন দেশ থেকে বিদেশিরা ধর্মীয় সমাবেশে যোগ দিতে ভারতে আসেন। আর ওই এলাকাই এখন করোনা ভাইরাস সংক্রমণের অন্যতম কেন্দ্রবিন্দু। কেননা COVID-19 আক্রান্ত দেশগুলির মধ্যে থেকে কিছু সংখ্যক ব্যক্তি ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার পরেই তাঁদের থেকে সমাবেশে উপস্থিত ভারতীয়দের শরীরেও ভাইরাসটি ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত ধর্মীয় সমাবেশে যাওয়া ৫৫০ জনেরও বেশি মানুষের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির সন্ধান মিলেছে। ওই জমায়েতে যোগ দেওয়ার পরেই করোনা আক্রান্ত হয়ে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন ৭ জন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত আমেরিকা, ফ্রান্স ও ইতালি থেকে আসা ১,৩০০-রও বেশি বিদেশি তাবলিগ কর্মীদের দেশের বিভিন্ন জায়গা থেকে খুঁজে বের করা হয়েছে।

৫ এপ্রিল রাত ৯ টায় ঘরের সব আলো বন্ধ করে মোমবাতি-প্রদীপ জ্বালানোর অনুরোধ করলেন প্রধানমন্ত্রীর

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কার্যালয়ের পক্ষ থেকে হিন্দিতে টুইট করে জানানো হয়েছে, "স্বরাষ্ট্র মন্ত্রক ৯৬০ জন বিদেশিকে কালো তালিকাভুক্ত করেছে এবং পর্যটক ভিসা নিয়ে এই বিদেশিরা তাবলিগি জামাতের কর্মকাণ্ডে যোগ দিয়েছিলেন, এবার তাঁদের ভারতীয় ভিসাও বাতিল করা হয়েছে"।

"আমরা তাঁদের ভিসা বাতিল করে দিয়েছি। এখন তাঁদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং তাঁদেরকে নিজেদের দেশে ফেরত পাঠানো হবে", NDTV-কে জানিয়েছেন এক প্রবীণ সরকারি আধিকারিক।

Advertisement

করোনা সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় গ্রামে ঠাঁই হয়নি, নৌকাতেই বাস বৃদ্ধের!

তিনি আরও জানিয়েছেন, ভিসার অপব্যবহার করার অপরাধে বিদেশি আইনের ১৪ অনুচ্ছেদের অধীনে সমস্ত কালো তালিকাভুক্ত তাবলিগ-ই-জামাতের কর্মীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ শুরু করা হবে। ট্যুরিস্ট ভিসায় আসা বিদেশিদের নিয়মমতো কখনোই ধর্মীয় কাজে অংশ নিতে দেওয়া হয় না। এই নিয়ম লঙ্ঘন করলে রাষ্ট্র তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে এমন কথাই আইনে বলা আছে। ফলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ওই বিদেশিদের বিরুদ্ধে আইনত কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে।

Advertisement

"এখনও পর্যন্ত তাঁরা হয় কোয়ারান্টাইনে আছেন বা হাসপাতালে। চিকিৎসা শেষে তাঁদের ডিটেনশন সেন্টারে পাঠানো হবে এবং সেখান থেকে পরবর্তী আইনি কার্যক্রম চলবে", একথাও জানান ওই সরকারি আধিকারিক।

Advertisement