This Article is From Mar 14, 2020

করোনা সতর্কতা: সোমবার থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান

৩১ মার্চ অবধি রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। করোনা সতর্কতা অবলম্বনে শনিবার এই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

করোনা সতর্কতা: সোমবার থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা  প্রতিরোধে হু, রাষ্ট্রসংঘ ও কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তা মেনে এই সিদ্ধান্ত। (ফাইল ছবি)

কলকাতা:

৩১ মার্চ অবধি রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। করোনা সতর্কতা (Coronavirus) অবলম্বনে শনিবার এই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর দফতর (West Bengal Government) থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, আগামী ১৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল। শুধু পর্ষদ অনুমোদিত পরীক্ষাগুলো (উচ্চমাধ্যমিক, আইসিএসই) সূচি মেনেই হবে। কিন্তু আগামী ৩১ মার্চ অবধি স্থগিত রাখা হল সব স্কুলের অভ্যন্তরীণ পরীক্ষা। ৩১ মার্চের পর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। এদিন এমনটা জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা (COVID-19) প্রতিরোধে হু, রাষ্ট্রসংঘ ও কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তা মেনে এই সিদ্ধান্ত। বন্ধ থাকবে রাজ্যের সব সরকারি, বেসরকারি ও সরকার অনুমোদিত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা। একইভাবে খড়গপুর আইআইটি, সব ক্লাস সাসপেন্ড করে ছাত্রাবাস খালি করতে পড়ুয়াদের নির্দেশ পাঠিয়েছে। অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড রাখা হয়েছে ওই আইআইটি-র পঠনপাঠন।    

এদিকে, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সতর্ক শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। দেশের বিভিন্ন জায়গায় সাময়িক সময়ের জন্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধের বিজ্ঞপ্তি জারি হয়েছে। সেই মতো রবীন্দ্র স্মৃতিধন্য শিক্ষা প্রতিষ্ঠানটিও আপাতভাবে বন্ধ রাখার ঘোষণা করল বিশ্বভারতী কর্তৃপক্ষ। আগামী ৩১ মার্চ পর্যন্ত সমস্ত পঠনপাঠন বন্ধ রাখার ঘোষণা করেছে তাঁরা। পাশাপাশি বিদেশি ছাত্র-ছাত্রী ছাড়া বাকি সব পড়ুয়াদের হস্টেল খালি করার নির্দেশও দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শঙ্কর মজুমদার একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, "ভারত সরকারের বিভিন্ন সংস্থার করোনা সতর্কতার নির্দেশের সঙ্গে মিল রেখে, করোনা ভাইরাস এর সংক্রমণ এড়াতে বিশ্বভারতীর অধীনে থাকা (পাঠ ভবনের হস্টেল সহ) সব শিক্ষা প্রতিষ্ঠান এবং হস্টেল পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে"।

করোনা আক্রান্ত সন্দেহে ৪০-৪৫ বাংলাদেশিকে আটকে দেওয়া হল ভারতীয় সীমান্তে

পাশাপাশি ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের স্বাক্ষরিত আর একটি বিজ্ঞপ্তিতে বিশ্বভারতী জানিয়েছে যে ৩১ মার্চ পর্যন্ত সমস্ত শ্রেণির পঠনপাঠন স্থগিত থাকবে এবং বিশ্ববিদ্যালয়ে কোন কর্মসূচি অনুষ্ঠিত হবে না এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পুরো 'আশ্রম কমপ্লেক্স' বন্ধ রাখা হবে। এমনকী এই সময়ে হবে না কোনও পরীক্ষাও। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সভাপতিত্বে আয়োজিত এক বৈঠকে সর্বসম্মতভাবে ঠিক হয় যে, চলতি বছরের ১৪ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত যে স্কুল পরীক্ষাগুলো নির্ধারিত ছিল তা পরবর্তী বিজ্ঞপ্তি জারি না করা পর্যন্ত স্থগিত থাকবে৷

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে দ্বিতীয় মৃত্যু, মারা গেলেন ৬৮ বছরের বৃদ্ধা



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.