This Article is From Jun 10, 2020

"আমরা উপ-রাজ্যপালের নির্দেশ পালন করবো"; করোনা শয্যা প্রসঙ্গে সরব অরবিন্দ কেজরিওয়াল

দিল্লি সরকারের নেওয়া এই সিদ্ধান্ত খারিজ করে; স্বাস্থ্যের অধিকার সবার। এমন প্রসঙ্গ উল্লেখ করে বিবৃতি জারি করেছিল উপ-রাজ্যপালের দপ্তর

বুধবার করোনা নমুনা রিপোর্ট নেগেটিভ এসেছে দিল্লির মুখ্যমন্ত্রীর।

হাইলাইটস

  • "উপ-রাজ্যপালের সিদ্ধান্ত মেনেই আমরা কাজ করবো"
  • সেল্ফ আইসোলেশন থেকে বেরিয়ে এসে সরব হলেন দিল্লির মুখ্যমন্ত্রী
  • করোনা বেডের সংরক্ষণ ঘিরে একপ্রস্থ চাপানউতোর কেন্দ্র ও রাজ্যের
নয়াদিল্লি:

উপ-রাজ্যপালের (Lieutenant Governor in Delhi) সিদ্ধান্ত মেনে সংক্রমণ প্রতিরোধে কাজ করবে দিল্লি সরকার। বুধবার স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (CM Kejariwal on Corona Bed)। রাজ্যের বেসরকারি হাসপাতালের বেড শুধুমাত্র দিল্লিবাসীর জন্য। সম্প্রতি এই সিদ্ধান্ত প্রকাশ্য আনা হয়েছিল। দিল্লি সরকারের নেওয়া এই সিদ্ধান্ত খারিজ করে; স্বাস্থ্যের অধিকার সবার। এমন প্রসঙ্গ উল্লেখ করে বিবৃতি জারি করেছিল উপ-রাজ্যপালের দপ্তর। এদিন সেই বিবৃতির পক্ষেই সওয়াল করেন দিল্লির মুখ্যমন্ত্রী। তিনি বলেন; "এখন বিরোধিতা করা বা লড়াইয়ের সময় নয়। আমরা ৬২টি আসন নিয়ে ক্ষমতায় ফিরেছি। কিন্তু কেন্দ্র মনে করেছে আমাদের সিদ্ধান্তকে খারিজ করবে। সেই পথেই আমরা হাঁটবো। এখন বিরোধের সময় নয়। তাই কেন্দ্র ও উপ-রাজ্যপাল যা সিদ্ধান্ত নেবেন; তাই গৃহীত হবে। বিতর্কের কোনও জায়গা নেই।" দিন তিনেক সেল্ফ আইসোলেশনে থাকার পর বুধবার দিল্লির মুখ্যমন্ত্রীর কোভিড-১৯ (Covid-19) রিপোর্ট নেগেটিভ এসেছে। ফের বুধবার তিনি সাংবাদিকদের মুখোমুখি হলেন।

পরিযায়ী শ্রমিকদের ফেরানো ট্রেনকে “করোনা এক্সপ্রেস” বলেননি, দাবি মুখ্যমন্ত্রীর

তিনি বলেছেন; "রাজনৈতিক দলগুলো লড়াইয়ে ব্যস্ত হলে করোনা জিতে যাবে। এই যুদ্ধে গোটা দেশকে এক হতে হবে। আপনাদের ধারণা নেই সঙ্কট কতটা গভীর।"

এদিকে, আতঙ্কের এক নাম এখন করোনা ভাইরাস, ভারতে হু-হু করে ছড়াচ্ছে ওই সংক্রমণ। তার মধ্যে সবচেয়ে বেশি যে রাজ্যটি করোনার প্রকোপে পড়েছে তা হল মহারাষ্ট্র। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, ওই রাজ্যের সবচেয়ে ব্যস্ত শহর মুম্বইয়ে এখন শুধুই মারণ কান্না। কেননা চিনের যে উহান প্রদেশ থেকে প্রথম করোনা সংক্রমণ ছড়াতে শুরু করেছিল, এখন করোনা আক্রান্তের সংখ্যার বিচারে সেই উহানকেও টপকে গেছে দেশের বাণিজ্যনগরী।

ভার্চুয়াল র‌্যালির পিছনে কয়েক কোটি খরচ করে শুধুই মিথ্যে প্রতিশ্রুতি দিচ্ছে বিজেপি, তোপ অখিলেশের

পরিসংখ্যান বলছে, উহানে করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৫০,৩৩৩, যার মধ্যে ৩৮৬৯ জন রোগীর মৃত্যু হয়েছে। আর এদিকে মুম্বইয়ে এখনও পর্যন্ত ওই মারণ রোগে আক্রান্ত হয়েছেন মোট ৫১,১০০ জন। অর্থাৎ সংক্রমণের বিচারে উহানকেও ছাড়িয়ে গেছে মুম্বই। বিশেষজ্ঞরা বলছেন, এশিয়ার বৃহত্তম বস্তি ধারাভিতে কোভিড- ১৯ ভাইরাস ছড়িয়ে পড়ায় দ্রুতহারে সংক্রমণ বেড়েছে।

.