This Article is From Apr 08, 2020

ভারতের থেকে করোনার ওষুধ চাওয়ার সময় রামায়ণের উল্লেখ ব্রাজিলের রাষ্ট্রপতির

গত শনিবার ব্রাজিলের রাষ্ট্রপতির সঙ্গে ফোনে কথা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা অতিমারী নিয়ে আলোচনা হয় তাঁদের মধ্যে।

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by

COVID-19 Cases: ভারতের কাছে হাইড্রোক্সিক্লোরোকুইন চাইল ব্রাজিলও।

Highlights

  • ভারতের কাছে হাইড্রোক্সিক্লোরোকুইন চাইল ব্রাজিল
  • লক্ষ্মণের প্রাণ বাঁচাতে হনুমানের মহৌষধ এনে দেওয়ার প্রসঙ্গ তুলল ব্রাজিল
  • গত শনিবার প্রধানমন্ত্রী সঙ্গে কথা বলেন ব্রাজিলের রাষ্ট্রপতি
নয়াদিল্লি:

এবার ভারতের থেকে করোনার (Coronavirus) ওষুধ চাইল ব্রাজিলও (Brazil)। করোনা ভাইরাসের সংক্রমণের মোকাবিলায় গুরুত্বপূর্ণ ওষুধ হিসেবে ব্যবহৃত হওয়া ওই ওষুধের অনুরোধ করার সময় রামায়ণের প্রসঙ্গও উল্লেখ করল ব্রাজিল! আমেরিকা সহ ৩০টি দেশ এখনও পর্যন্ত ভারতের কাছে হাইড্রোক্সিক্লোরোকুইন (Hydroxychloroquine) চেয়েছে করোনার মোকাবিলায়। তালিকার নবতম সংযোজন ব্রাজিলের রাষ্ট্রপতি জেয়ার বোলসোনারো একটি চিঠি লিখে আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে। তিনি লেখেন, ‘‘যেমন ভগবান হনুমান হিমালয় থেকে মহৌষধ এনে দিয়েছিলে ভগবান রামের ভাই লক্ষ্মণের জীবন বাঁচাতে, যিশু অসুস্থদের সারিয়ে দিয়েছিলেন এবং বার্তিমেউয়ের দৃষ্টি ফিরিয়েছিলেন, ঠিক সেভাবেই ভারত ও ব্রাজিল এই বিশ্বব্যাপী সঙ্কটকে অতিক্রম করবে যুগ্ম শক্তির সাহায্যে সমস্ত মানুষের কল্যাণের ব্রতে।''

"মোদি সত্যিই দুর্দান্ত": আমেরিকাকে ভারত ওষুধ পাঠাবে বলায় খুশি ডোনাল্ড ট্রাম্প

হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে চাপ বাড়িয়েছিল আমেরিকার। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ‘প্রতিশোধ'-এর হুমকিও দিয়েছিলেন যদি ভারত ওই ওষুধের রফতানিতে নিষেধাজ্ঞা না তোলে। পরে মঙ্গলবার সরকারের তরফে জানানো হয়, যে সব দেশ অত্যন্ত খারাপ ভাবে করোনার প্রকোপে পড়েছে তাদের ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা তোলা হবে।

Advertisement

গত শনিবার ব্রাজিলের রাষ্ট্রপতির সঙ্গে ফোনে কথা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা অতিমারী নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিল ব্লক করে দেওয়ার হুমকি দিলেন ডোনাল্ড ট্রাম্প

Advertisement

পরে প্রধানমন্ত্রী টুইট করে লেখেন তাঁদের সেই টেলিফোনের কথা। জানান, কীভাবে ভারত ও ব্রাজিল যুগ্ম ভাবে করোনা মোকাবিলায় লড়াই করতে পারে সে বিষয়ে দুই নেতার মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

প্রসঙ্গত, ব্রাজিলের রাষ্ট্রপতি জেয়ার বোলসোনারো ৭০তম প্রজাতন্ত্র দিবসে ভারতের অতিথি হয়েছিলেন গত জানুয়ারিতে।

Advertisement

প্রধানমন্ত্রী বোলসোনারোকে সম্ভাব্য সমস্ত উপায়ে সমর্থনের কথা জানিয়েছেন। পাশাপাশি তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন পরিস্থিতির আলোচনার মাধ্যমে নিয়মিত কথোপকথন চালাবেন দুই দেশের দায়িত্বপ্রাপ্তরা। 
ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫,০০০ ছাড়িয়েছে। মৃত ১৪৯। ওদিকে ব্রাজিলে ১৪,০০০ ছাড়িয়েছে গিয়েছে আক্রান্ত। মৃত্যু হয়েছে ১২৭ জনের।

Advertisement