हिंदी में पढ़ें Read in English
This Article is From Apr 18, 2020

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে করোনা সংক্রমণ নিয়ে রাজ্যগুলোকে সতর্ক করল কেন্দ্র

Coronavirus: স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের মধ্যে অনেকেই গত মাসে দিল্লিতে তাবলিগি জামাতের আয়োজিত ধর্মীয় সমাবেশে অংশ নিয়েছিলেন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Rohingya Muslims: তেলেঙ্গানা, দিল্লি, পঞ্জাব, জম্মু ও মেওয়াতে রোহিঙ্গা শিবিরগুলিতে করোনা সংক্রমণ ছড়িয়েছে কিনা তা পরীক্ষার জন্যে বলল কেন্দ্র

Highlights

  • মায়ানমার থেকে পালিয়ে এসে বহু রোহিঙ্গারা ভারতে আশ্রয় নিয়েছে
  • তাঁদের মধ্যে অনেকেই দিল্লির নিজামুদ্দিনে ধর্মীয় সমাবেশে অংশ নিয়েছিল
  • সব রাজ্যগুলোকে তাই রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক করলো কেন্দ্রীয় সরকার
নয়া দিল্লি:

রোহিঙ্গা (Rohingya Muslims) মুসলিমদের নিয়ে এবার বিভিন্ন রাজ্যকে সতর্কবার্তা পাঠালো কেন্দ্রীয় সরকার। গত মার্চ মাসে দিল্লির নিজামুদ্দিনে তাবলিগি জামাতের আয়োজিত ধর্মীয় সমাবেশে অংশ নিয়েছিলেন অনেক রোহিঙ্গা শরণার্থীরাই, তাই এঁদের মধ্যেও করোনা সংক্রমণ (Coronavirus) ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তাই রাজ্যগুলোকে বলেছে, প্রয়োজনে রোহিঙ্গাদের শরণার্থী শিবিরে গিয়ে করোনা সংক্রমণের বিষয়ে খতিয়ে দেখুক তারা। NDTV-কে স্বরাষ্ট্রমন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এই মর্মে একটি সতর্কবার্তা পাঠানো হয়েছে যে, "রোহিঙ্গাদের শিবিরগুলোতে গিয়ে যত তাড়াতাড়ি সম্ভব তাঁদের স্ক্রিন করা উচিত এবং তারপর প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা দরকার। কেননা এই খবর পাওয়া গেছে যে রোহিঙ্গা মুসলিমরা তাবলিগি জামাতের বিভিন্ন ধর্মীয় জমায়েতে অংশ নিয়েছে । সেই কারণেই তাঁদের মধ্যে অনেকেরই COVID- 19 এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে"। এবিষয়ে অগ্রাধিকারের ভিত্তিতে পদক্ষেপ করা হোক, বিভিন্ন রাজ্যের পুলিশ প্রধান ও মুখ্য সচিবদের চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

ভারতীয় নৌ সেনার ২১ জন নাবিক করোনা পজিটিভ, তবে সংক্রমিত নয় যুদ্ধজাহাজ, সাবমেরিন

ওই চিঠিতে হায়দরাবাদ, তেলেঙ্গানা, দিল্লি, পঞ্জাব, জম্মু ও মেওয়াতের শিবিরগুলিতে রোহিঙ্গা শরণার্থীদের চিহ্নিত করার বিষয়ে বিশেষ নজর দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, "হায়দরাবাদের শিবিরে বসবাসকারী রোহিঙ্গারা মেওয়াতের ইজতেমায় যোগ দিয়েছিল এবং তারপরে তাঁরা নিজামউদ্দিনের মার্কাজেও গিয়েছিল। এছাড়াও শ্রম বিহারে বসবাসকারী রোহিঙ্গারা, শাহীনবাগেও তাবলিগি জমায়েতে যোগ দেয়। তারপরে তাঁরা অনেকেই আর নিজেদের শিবিরে ফিরে আসেনি"। 

দেশে এখন করোনা আক্রান্ত ১৪,৩৭৮, গত ২৪ ঘণ্টায় মৃত ৪৩, মোট ৪৮০ জনের প্রাণহানি

সূত্র জানায়, সরকার এখনও পর্যন্ত প্রায় ৩০,০০০ জনকে তাবলিগি জামাতের সদস্যদের খুঁজে বের করেছে যাঁরা "মার্কাজ" বা দিল্লির নিজামুদ্দিনের সদর দফতরে আয়োজিত ধর্মীয় সমাবেশে যোগ দিয়েছে বা অন্য কোনও বড় বড় সমাবেশে যোগ দিয়ে রাজ্য সরকারগুলোর নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

গোয়েন্দা সংস্থাগুলি মার্চ মাসের মাঝামাঝি নিজামুদ্দিন এলাকায় থাকা ব্যক্তিদের সন্ধানের জন্যে তাঁদের সেলফোন এবং অন্যান্য প্রযুক্তিগত ডেটা আগে খুঁজে বের করছেন এবং তার মাধ্যমেই তাঁদের খুঁজে বের করা হচ্ছে।

ভারত সরকারের কাছে যা খবর রয়েছে তা হল মায়ানমারের সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে এদেশে পালিয়ে আসে বহু রোহিঙ্গা। তারপর গত কয়েক বছর ধরে সারা দেশে বিভিন্ন শিবিরে প্রায় ৪০,০০০ রোহিঙ্গা আশ্রয় নিয়ে আছে।

Advertisement
Advertisement