This Article is From Mar 21, 2020

"আপনি হোম কোয়ারান্টাইন", বাড়ির বাইরে স্টিকার সাঁটছে চণ্ডীগড়

সে শহরে যারা করোনা মহামারীর সন্দেহভাজন হিসেবে হোম কোয়ারান্টাইন, তাঁদের বাড়িতে স্টিকার সাঁটছে প্রশাসন।

সরকারি ওয়েবসাইটে আপলোড করা হবে চণ্ডীগড়ে গৃহবন্দি নাগরিকদের তালিকা।

হাইলাইটস

  • হোম কোয়ারান্টাইন থাকা নাগরিকদের বাড়ির বাইরে স্টিকার সাঁটছে চণ্ডীগড়
  • নথিভুক্ত নাগরিকদের তালিকা আপলোড করা হচ্ছে সরকারি ওয়েবসাইটে
  • স্বাস্থ্যবিধি ভাঙলেই আইপিসি'র ধারায় অভিযোগ, জানিয়েছে পুরসভা
চণ্ডীগড়:

নাগরিক সচেতনতা বাড়াতে ও সন্দেহভাজনদের পৃথক করতে অভিনব পন্থা নিল চণ্ডীগড় প্রশাসন (Chandigarh Authority)। জানা গিয়েছে, সে শহরে যারা করোনা সন্দেহভাজন হিসেবে হোম কোয়ারান্টাইন (Home Quarantine), তাঁদের বাড়িতে স্টিকার সাঁটছে (Sticking outside the House)  প্রশাসন। সহ-নাগরিকদের সতর্ক করতে এই উদ্যোগ বলে খবর। পাশাপাশি সেই হোম কোয়ারান্টাইন নাগরিকদের তালিকা সরকারি chd.gov.in ওয়েবসাইটে আপলোড করার কাজ শুরু হয়েছে। পুর স্বাস্থ্য দফতরের কর্তা মনোজ পারিদা বলেছেন, আমরা ধরেই নিচ্ছি সরকারি স্বাস্থ্যবিধি মানবে না হোম কোয়ারান্টাইন থাকা অনেক নাগরিক। তাই সেই বিধি লঙ্ঘন করলেই ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় পদক্ষেপ নেবে পুলিশ। পাশাপশি হোম কোয়ারান্টাইন নাগরিকের ডান হাতে ছাপ মেরে দেওয়া হচ্ছে। সেখানে উল্লেখ থাকছে, ঠিক কতদিন তিনি গৃহবন্দি। শনিবার জানান সেই আধিকারিক। জানা গিয়েছে ৪৩ জন সাফাইকর্মীর একটা দল তৈরি করা হয়েছে। যাদের কাজ, প্রকাশ্য স্থান এবং আবসনগুলোকে শুদ্ধ করা। চণ্ডীগড়, মোহালি আর পঞ্চকুল্লা নিয়ে একটা সেক্টর। সেই সেক্টরে এখনও পর্যন্ত করোনা সংক্রমিত (Covid-19) ৬। শুক্রবার চণ্ডীগড় থেক ৪ জন আর মোহালি থেকে একজন করোনা সংক্রামিতর খোঁজ পাওয়া গিয়েছে। 

করোনা দানবের হানা এবার জেলাতেও! আক্রান্ত হাবড়ার তরুণী, রাজ্যে এই নিয়ে ৩

গত এক সপ্তাহে মোট ৩৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। যাদের মধ্যে ৩০ জনের সংক্রমণ নেই। ৪টি নমুনার রিপোর্ট আসা এখনও বাকি। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, করোনা সংক্রমিত এলাকা থেকে শহরে ফিরলেই, তাঁদের হোম কোয়ারান্টাইন করা হচ্ছে। পাশাপাশি নমুনা সংগ্রহ করে পাঠানো হচ্ছে পরীক্ষায়। এমনটাই খবর পুরসভা সূত্রে।  

দেশে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, শনিবার ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়ে ২৫৮ জনে পৌঁছেছে, দেশটির বিভিন্ন এলাকা থেকে নতুন করে এই মহামারীর শিকার হয়েছেন আরও ৩৫ জন। শুক্রবার একদিনেই এখনও পর্যন্ত সর্বাধিক ৬৩ টি করোনা আক্রান্তের সন্ধান মেলে। ফলে মানুষের মনেও বাড়ছে এই মারণ ভাইরাসের ত্রাস। সরকারি তথ্য অনুসারে, ২৫৮ জন করোনা আক্রান্তের মধ্যে মোট ৩৯ জন বিদেশি নাগরিক রয়েছেন, যার মধ্যে ইতালি থেকে এদেশে আসা ১৭ জন, ফিলিপাইনের ৩ জন, ব্রিটেনের ২ জন এবং কানাডা, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের ১ জন করে নাগরিকের শরীরে মিলেছে ওই সংক্রমণের প্রমাণ। ভারতে এখনও পর্যন্ত ২৩ জন এই রোগ থেকে সেরে উঠেছে। অন্যদিকে দিল্লি, কর্নাটক, পাঞ্জাব এবং মহারাষ্ট্র মিলিয়ে মোট ৪ জন এই রোগের কারণে মারা গেছেন।

বাজারে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কের সঠিক মূল্য কী? জেনে নিন

মহারাষ্ট্রে ৩ বিদেশি সহ মোট আক্রান্ত ৫২ জন, COVID-19 সংক্রমণে ৭ বিদেশি সহ ৪০ জন আক্রান্ত কেরলে। 

দিল্লিতে ২৬ জন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে, যার মধ্যে ১ জন বিদেশি রয়েছেন এবং উত্তরপ্রদেশেও ১ জন বিদেশি সহ আক্রান্ত ২৪ জন।

.