This Article is From May 26, 2020

"লকডাউন তো ব্যর্থ, এবার তবে কী?": করোনা পরিস্থিতিতে কেন্দ্রকে প্রশ্ন রাহুল গান্ধির

Coronavirus: যখন করোনায় আক্রান্তের সংখ্যা "আরও বেশি বাড়ছে" তখন ভারতই বিশ্বের একমাত্র দেশ যারা লকডাউন শিথিল করার পথে হাঁটছে, কটাক্ষ কংগ্রেস নেতার

করোনা পরিস্থিতিতে কেন্দ্রের পরবর্তী পরিকল্পনা নিয়ে প্রশ্ন করলেন Rahul Gandhi

হাইলাইটস

  • করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী মোদিকে কটাক্ষ রাহুল গান্ধির
  • লকডাউন পুরোপুরি ব্যর্থ বলেই দাবি কংগ্রেস সাংসদের
  • কেন্দ্রীয় সরকারের কাছে পরবর্তী পরিকল্পনা জানতে চাইলেন রাহুল
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্কট দেশে ক্রমেই বাড়ছে। এই সময় কেন্দ্রে ক্ষমতাসীন মোদি সরকারকে কটাক্ষ করার একটি সুযোগও হাতছাড়া করতে চান না রাহুল গান্ধি (Rahul Gandhi)। করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ২৫ মার্চ থেকে টানা লকডাউনের (Lockdown) পথে হেঁটেছে কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে মে মাসের শেষের দিকে করোনা সংক্রমণ হ্রাস পাবে, এই কথা দেশবাসীকে আরও একবার মনে করিয়ে দিয়ে কংগ্রেস সাংসদের কটাক্ষ, বাস্তবে বরং উল্টো ছবিই দেখা যাচ্ছে, দেশে ক্রমেই বাড়ছে ওই মারণ ভাইরাসের সংক্রমণ। এই পরিস্থিতিতে এবার তবে কোন পথে হাঁটতে চলেছে কেন্দ্র, কী পরিকল্পনা রয়েছে তাদের, এনিয়েই মঙ্গলবার একের পর এক প্রশ্নবাণ ছুঁড়ে দেন রাহুল গান্ধি। করোনা সংক্রমণ রুখতে প্রধানমন্ত্রী মোদির লকডাউন কৌশল পুরোপুরি ব্যর্থ, এমন কথাও বলেন ওই কংগ্রেস নেতা।

Coronavirus: ভারতে করোনা আক্রান্ত ১.৪৫ লক্ষ মানুষ! মৃতের সংখ্যা বেড়ে ৪,১৬৭

একটি সাংবাদিক সম্মেলন করে মঙ্গলবার রাহুল গান্ধি বলেন, "আমি প্রধানমন্ত্রী মোদিকে জিজ্ঞাসা করতে চাই, সরকারের পরবর্তী কৌশল কী?" তিনি দাবি করেন, "লকডাউন যখন ব্যর্থ হয়েছে, আমাদের সরকারকে পরবর্তী কৌশলটি তো জানাতে হবে। কেন্দ্রকে অবশ্যই তার প্ল্যান বি প্রকাশ করতে হবে। তারা কীভাবে এই রোগ প্রতিরোধ করার কথা ভাবছে। পরিযায়ী শ্রমিকদের কীভাবে সহায়তা করার কথা ভাবছে, এমএসএমইগুলিকে কীভাবে সমর্থন করার বিষয়ে চিন্তাভাবনা করছে, সবই জানাতে হবে"।

সরকারের অনুমতি ছাড়া উত্তরপ্রদেশের শ্রমিকদের কাজে লাগাতে পারবে না অন্য রাজ্য: যোগী আদিত্যনাথ

ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধি গোটা দেশ জুড়ে জারি করা লকডাউনটি "ব্যর্থ" হয়েছে বলে উল্লেখ করে বলেন, "দেশে এই রোগের সংক্রমণ লাগাতার বেড়েই চলেছে, এই সময় তাহলে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা কী? লকডাউন চারটি ধাপে করেও তো প্রধানমন্ত্রী যে প্রত্যাশা করেছিলেন তার বিন্দুমাত্র মেলেনি"।

পাশাপাশি তিনি তীব্র কটাক্ষের সুরে একথাও বলেন যে, যখন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা "আরও বেশি করে বাড়ছে" তখন ভারতই বিশ্বের একমাত্র দেশ যারা লকডাউন শিথিল করার পথে হাঁটছে।

"দু'মাস আগে লকডাউন ঘোষণার সময় প্রধানমন্ত্রী বলেছিলেন যে আমরা ২১ দিনের মধ্যে করোনা ভাইরাসের বিরুদ্ধে জয় অর্জন করব। এখন দেখা যাচ্ছে ৬০ দিনেরও বেশি সময় পার হয়ে গেছে এবং প্রতিদিনই, করোনা রোগীদের সংখ্যা তাৎপর্যপূর্ণভাবে বাড়ছে। লকডাউন এই ভাইরাসকে হারাতে পারেনি। সরকারের কাছে আমার প্রশ্ন - এর পরে তাহলে কী হবে?", হিন্দিতে টুইট করেও এ প্রশ্ন ছুঁড়ে দেন রাহুল গান্ধি।

ভারতে করোনা আক্রান্ত ১.৪৫ লক্ষ মানুষ। মৃতের সংখ্যা বেড়ে ৪,১৬৭ জন। আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানির পরে কোভিড মহামারীতে দশম সর্বাধিক ক্ষতিগ্রস্থ দেশ হল ভারত। 

একই সঙ্গে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি আরও দাবি করেছেন, কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে সহায়তা করছে না কেন্দ্র। সরকার আর্থিক প্যাকেজে জিডিপির ১০ শতাংশ দেওয়ার কথা বললেও আদতে নগদ দিচ্ছেন ১ শতাংশ-ও নয়। কিন্তু তাঁদের সরকার নগদই দিচ্ছে, একথাও বলেন সনিয়া পুত্র। 
 

.