This Article is From Mar 13, 2020

বাঙালি গবেষকের হাত ধরে করোনা প্রতিরোধে বিশ্বকে আশা দেখাচ্ছে কানাডা

করোনা ভাইরাসের মহামারী রুখতে একধাপ এগিয়েছে এক দল কানাডিয়ান গবেষক।

হাইলাইটস

  • গবেষকরা দাবি করেছে, বিশ্ব মহামারী রুখতে তাঁরা ভাইরাসকে জব্দ করতে পেরেছে
  • এর ফলে কোভিড-১৯-এর জেরে তৈরি হওয়া মহামারী রোখা সম্ভব হবে
  • এই গবেষকদের দলে আছেন বাঙালি বিজ্ঞানি অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়
টরোন্টো:

করোনা ভাইরাসের মহামারী (Pandemic of Covid-19) রুখতে একধাপ এগিয়েছে এক দল কানাডিয়ান গবেষক (A Team of Canadian researchers)। যে দলে একজন বাঙালিও আছেন। সেই গবেষকদের দাবি, "তাঁরা কিছুটা হলেও এই ভাইরাসকে জব্দ করতে পেরেছেন। যার জেরে রোখা যাবে এর মহামারী আকার।" জানা গিয়েছে, কানাডার ৩টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষয়ে আশা দেখিয়েছেন গোটা বিশ্বকে। এই গবেষকদের দলে ভারতীয় এক বাঙালি অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়ও আছেন (An Indian Researcher) । এই অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায় টরোন্টোর ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের সংক্রামিত রোগ বিভাগের গবেষক। এই বিভাগ সংক্রামিত রোগ, করোনা ভাইরাসের মতো মহামারী আর বাদুড় থেকে সংক্রামিত রোগ নিয়ে গবেষণা করে থাকে। জানা গিয়েছে, এই গবেষকের দল কোভিড-১৯-এর চরিত্র চিত্রণ করতে (They can isolates the virus) সমর্থ হয়েছে। ফলে খুব দ্রুত একে বাগে আনতে সমর্থ হবেন গবেষকরা। তৈরি করা যাবে প্রতিষেধক। দু'জন রোগীর লালারস ও রক্তের নমুনা সংগ্রহ করে কিছুটা হলেও করোনাকে জব্দ করার হদিশ খুঁজে পেয়েছেন তাঁরা। 

৬ মাসের বেশি সময় ধরে আটক ফারুক আবদুল্লাকে মুক্তি দেওয়ার ঘোষণা

পরবর্তী গবেষণায় এই ভাইরাসকে জব্দ করা গেলে, এর মহামারী আকার দূর করা সম্ভব হবে। এমনটাই দাবি সেই গবেষকদের। এই গবেষণার বিষয়ে অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায় বলেন, "এর আগে আমরা সার্স ভাইরাসকে জব্দ করতে পেরেছিলাম। সেই পদ্ধতিতেই করনাকে বাগে আনতে পারবো। তারপর গবেষণা সফল হলে সেই পদ্ধতি অন্য গবেষকদের হস্তান্তর করব, যাতে ওরা প্রতিষেধক তৈরি করতে পারে। এভাবে একটা দলগত প্রতিষেধক তৈরিতে আমরা উদ্যোগ নেবো। যারা এ বিষয়ে বেশি গবেষণা করে প্রতিরোধে সমর্থ হবে, তাঁদের থেকেই তথ্য ধার করব।"

আতঙ্কিত হবেন না, বড় জমায়েত এড়িয়ে চলুন, করোনা রুখতে মুখ্যমন্ত্রীর পরামর্শ

তাঁদের এই কাজ কতটা তাৎপর্যপূর্ণ? এই প্রশ্নের জবাবে ওই বাঙালি বিজ্ঞানী বলেছেন, যতক্ষণ না ভাইরাসের ডিএনএ নমুনা হাতে পাচ্ছি, ততক্ষণ কতটা কার্যকরী বলা মুশকিল। খানিকটা স্মৃতিমেদুর হয়ে অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায় বলেছেন, কৈশোরে আমি সবসময় বন্ধুদের বলতাম, সংক্রমণ ছড়ালেই যাতে আমার ডাক পড়ে।" বিশ্বব্যাপী এই ভাইরাসের প্রকোপে যা হচ্ছে তা দুঃখজনক, জানিয়েছেন ওই বাঙালি গবেষক। "তবে, আমি গর্বিত এই সঙ্কটের মুহূর্তে মানবজীবন রক্ষায় অবদান রাখতে পারছি। মহামারী প্রতিরোধে আমি উদ্যোগ নিতে পারছি। এমনটাই বলেন অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়।" অরিঞ্জয়ের সহ-গবেষক চিকিৎসক শমীরা মুবারেকা বলেছেন, করোনা প্রতিরোধের প্রতিষেধক তৈরি করার লক্ষেই এগোচ্ছে আমার দল। এই চিকিৎসক মুবারেকা, অণুজীব বিজ্ঞানী এবং সংক্রামিত রোগ নিরাময়ের গবেষক। 

.