This Article is From Jun 17, 2020

গত ২৪ ঘণ্টায় ২,০০০ এরও বেশি মানুষের মৃত্যু হল করোনা ভাইরাসে

Coronavirus In India: সারা দেশে এখনও পর্যন্ত মোট ৩,৫৪,০৬৫ জন আক্রান্ত হয়েছেন এই মারণ ভাইরাসে, তবে তার মধ্যে চিকিৎসা সহায়তায় সুস্থ হয়েছেন ১,৮৬,৯৩৫ জন

গত ২৪ ঘণ্টায় ২,০০০ এরও বেশি মানুষের মৃত্যু হল করোনা ভাইরাসে

Coronavirus: মহারাষ্ট্রে দেশের মধ্যে সবচেয়ে বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন

হাইলাইটস

  • দেশে এই প্রথম একসঙ্গে এতজনের প্রাণ কাড়ল করোনা ভাইরাস
  • ভারতে করোনা আক্রান্ত মোট ৩,৫৪,০৬৫ জন
  • সব মিলিয়ে সারা দেশে মারা গেছে ১১,৯০৩ জন
নয়া দিল্লি:

গত ২৪ ঘণ্টায় দেশে ২,০০০ এরও বেশি মানুষের মৃত্যু হল করোনা ভাইরাসে (Coronavirus)। এই প্রথম ভারতে একসঙ্গে এতজনের প্রাণ কাড়ল কোভিড- ১৯ (COVID-19) । রাজ্যগুলো তাদের করোনা ভাইরাস সংক্রান্ত পরিসংখ্যান আপডেট করার পরেই এই তথ্য সামনে এল। সারা দেশে এখনও পর্যন্ত মোট ৩,৫৪,০৬৫ জন আক্রান্ত হয়েছেন এই মারণ ভাইরাসে (Coronavirus In India), তবে তার মধ্যে চিকিৎসা সহায়তায় সুস্থ হয়েছেন ১,৮৬,৯৩৫ জন। করোনার আক্রমণে এদেশে মারা গেছে ১১,৯০৩ জন মানুষ। দেশের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য হল মহারাষ্ট্র। মঙ্গলবার ওই রাজ্য এবং তার রাজধানী মুম্বইয়ে যেন আরও দ্রুতগতিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। একদিনের মধ্যে সেখানে আরও ১,৩২৮ জনের শরীরে বাসা বেঁধেছে ওই সংক্রামক রোগ। শুধু মুম্বইতেই মোট মৃতের সংখ্যা ৩,১৬৭ জন। যা দেশের সব রাজ্যের নিরিখে এখনও পর্যন্ত একটি রেকর্ড। আর গোটা মহারাষ্ট্রে করোনার কবলে পড়ে মারা গেছে মোট ৫,৫৩৭ জন, শুধু মঙ্গলবারই সেরাজ্যে মৃত্যু হয়েছে আরও ৮১ জনের।

বুধবার ৬ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৩০ জুনের পরেও দেশে জারি লকডাউনের মেয়াদ আরও বাড়ানো হবে কিনা সেবিষয়েই মুখ্য়মন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। যদিও শোনা যাচ্ছে ওই বৈঠকে যোগ দিচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

এদিকে দেশের রাজধানী দিল্লিতেও ক্রমশ জটিল হচ্ছে করোনা পরিস্থিতি। এই মারণ ভাইরাসের আক্রান্ত রোগীদের চিকিৎসায় এবার আপ সরকার দক্ষিণ দিল্লির রাধা সোমী আধ্যাত্মিক কেন্দ্রটিকে বিশ্বের বৃহত্তম অস্থায়ী কোভিড- ১৯ কেয়ার সেন্টারে রূপান্তরিত করেছে, সেখানে মোট ১০,০০০ বেডের ব্যবস্থা করা হয়েছে। 

এদিকে গত সপ্তাহেই কেন্দ্র জানিয়েছে, করোনা সংক্রমণের যে লক্ষণগুলো রয়েছে তার মধ্যে নতুন একটি লক্ষণ হলো হঠাৎ করে স্বাদ-গন্ধের অনুভূতি না পাওয়া।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে সরাসরি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে করোনা ভাইরাস সংক্রমিত হতে পারে। তাই ঘনিষ্ঠতা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকী সংক্রমিত ব্যক্তির কাশি, হাঁচি বা মুখোমুখি কথা বলার মাধ্যমেও এই ভাইরাস ছড়ায়। 

.