தமிழில் படிக்க Read in English
This Article is From May 16, 2020

মোদির ভারতের পাশেই আমেরিকা, করোনা মোকাবিলায় ভেন্টিলেটর দিয়ে সাহায্য

Coronavirus: কোভিড-১৯-এর ভ্যাকসিন তৈরিতে আমেরিকা ভারতের সঙ্গে কাজ করছে, এই দুই দেশের গবেষক ও বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টার তারিফও করেন ডোনাল্ড ট্রাম্প

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Donald Trump: মার্কিন প্রেসিডেন্ট আশাবাদী যে চলতি বছরের শেষের দিকে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি হয়ে যাবে

Highlights

  • ভারতকে ভেন্টিলেটর দেওয়ার ঘোষণা করলেন ডোনাল্ড ট্রাম্প
  • করোনা মোকাবিলায় যৌথভাবে কাজ করছে ভারত ও আমেরিকা, দাবি তাঁর
  • চলতি বছরের শেষেই মিলবে ভ্যাকসিন, আশাবাদী মার্কিন প্রেসিডেন্ট
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (COVID-19) বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে দাঁড়াল আমেরিকা। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে জানান যে, ভারতকে ভেন্টিলেটর (Ventilators) দিয়ে সাহায্য করবেন তাঁরা। তিনি (Donald Trump) টুইটার লেখেন, "আমরা এই মহামারীর সময় ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) পাশে আছি"। তিনি আরও লেখেন যে, “আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে আমরা ভারতকে ভেন্টিলেটর দেব। এই মহামারীর (Coronavirus) বিরুদ্ধে লড়াইয়ে আমরা ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে রয়েছি। করোনার ভ্যাকসিন তৈরি করতেও আমরা একে অন্যকে সাহায্য করব। একসঙ্গে আমরা করোনাকে হারাব”। কোভিড-১৯-এর ভ্যাকসিন তৈরিতে আমেরিকা ভারতের সঙ্গে কাজ করছে। দুই দেশের গবেষক ও বিজ্ঞানীদের এই চেষ্টার তারিফও করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট মনে করেন, যেভাবে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন গবেষক তথা বিজ্ঞানীরা তাতে চলতি বছরের শেষের দিকে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি হয়ে যাবে। 

চিনকেও ছাপিয়ে গেল ভারত! দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার অতিক্রান্ত

ডোনাল্ড ট্রাম্প এও জানান যে, "অপারেশন ওয়ার্প স্পিড" নামে একটি প্রকল্পের আওতায় জোরদার প্রচেষ্টা চালানো হচ্ছে করোনা প্রতিরোধক ভ্য়াকসিন তৈরির। গোটা বিষয়টি পরিচালনার জন্যে তিনি প্রাক্তন ফার্মাসিউটিক্যাল এক্সিকিউটিভকেও নিয়োগ করার ঘোষণা করেছেন।

"আর কোনওদিন মুম্বই ফিরব না", শহর ছাড়ার আগে অভিমানী পরিযায়ী শ্রমিকরা

Advertisement

শনিবার হোয়াইট হাউস থেকে একটি সাংবাদিক সম্মেলন করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখান থেকে ট্রাম্প বলেন, “আমি কয়েক দিন আগেই ভারত থেকে ফিরেছি। আমরা ভারতের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছি। আমেরিকাতেও অনেক ভারতীয় থাকেন। তাঁদের মধ্যে অনেকেই বিজ্ঞানী ও গবেষণার কাজের সঙ্গে যুক্ত। তাঁরাও এই ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন। ভারত এক মহান দেশ। প্রধানমন্ত্রী মোদি আমার খুবই ভাল বন্ধু। আমরা একসঙ্গে কাজ করছি।”

এর আগে করোনা মোকাবিলায় ভারতের তরফ থেকে হাইড্রোক্সিক্লোরোক্যুইন দিয়ে আমেরিকাকে সাহায্য করা হয়। প্রথমে ওই ওষুধটি রফতানি করা বন্ধ রেখেছিল ভারত। কিন্তু সেই সময় ওই ওষুধ চেয়ে একরকম প্রচ্ছন্ন হুমকিই দেন ডোনাল্ড ট্রাম্প। পরে অবশ্য এদেশ থেকে মার্কিন মুলুকে ওই ওষুধ পাঠানো হলে ভারতকে ধন্যবাদও জানান তিনি। ভারতের এই সাহায্য ভুলবে না আমেরিকা, একথাও বলেন মার্কিন সর্বেসর্বা।

Advertisement
Advertisement