This Article is From Mar 04, 2020

'আর্সেনিকম অ্যালবাম ৩০' হোমিওপ্যাথি ওষুধেই সারবে CoronaVirus? অ্যাডভাইজারি জারি আয়ুষ মন্ত্রকের

২৯ জানুয়ারি এক অ্যাডভাইজারি প্রকাশ করেছে আয়ুষ মন্ত্রক। করোনাভাইরাসের হামলা ঠেকাতে এক হোমিওপ্যাথিক ওষুধ গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে তাতে। এই ওষুধের নাম ‘Arsenicum album 30’।

'আর্সেনিকম অ্যালবাম ৩০' হোমিওপ্যাথি ওষুধেই সারবে CoronaVirus? অ্যাডভাইজারি জারি আয়ুষ মন্ত্রকের

CoronaVirus থেকে রক্ষা পাওয়ার ওষুধ কি হতে পারে Arsenicum album 30?

হাইলাইটস

  • এই ওষুধের নাম ‘আর্সেনিকম অ্যালবাম 30’
  • ২৯ জানুয়ারি এক অ্যাডভাইজারি প্রকাশ করেছে আয়ুষ মন্ত্রক
  • এই ওষুধ ৩ দিন খালি পেটে খাওয়ার কথা বলা হচ্ছে
নয়াদিল্লি:

CoronaVirus পা রাখছে ভারতেও। ভারতে এখন অবধি করোনাভাইরাসের ৬ টি ঘটনা সামনে এসেছে। এই মারাত্মক ভাইরাস থেকে বাঁচতে মুখোশ পরে ঘুরছেন সাধারণ মানুষ। এরই মাঝে ২৯ জানুয়ারি এক অ্যাডভাইজারি প্রকাশ করেছে আয়ুষ মন্ত্রক। করোনাভাইরাসের হামলা ঠেকাতে এক হোমিওপ্যাথিক ওষুধ গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে তাতে। এই ওষুধের নাম ‘Arsenicum album 30'। আয়ুষ মন্ত্রক প্রেস ইনফর্মেশন ব্যুরো বা পিআইবি-র টুইটার পেজে এই অ্যাডভাইজারি প্রকাশ করেছে।

অ্যাডভাইজারি অনুযায়ী, সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন হোমিওপ্যাথি (সিসিআরএইচ) ২৮ জানুয়ারি ২০২০ নিজেদের বৈজ্ঞানিক পরামর্শক বোর্ডের ৬৪ তম সভায় করোনোভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায় এবং পদ্ধতি নিয়ে আলোচনা করেছে। বিশেষজ্ঞরা তাতে জানিয়েছেন হোমিওপ্যাথিক ওষুধ ‘আর্সেনিকম অ্যালবাম 30' ওষুধে করোনাভাইরাস সংক্রমণ ঠেকানো যেতে পারে।

এই ওষুধ ৩ দিন খালি পেটে খাওয়ার কথা বলা হচ্ছে। সংক্রমণের হওয়ার এক মাস পর এই ওষুধ ফের খাওয়ার পরামর্শ রয়েছে। ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগের প্রতিরোধেও এই ওষুধ খাওয়া যেতে পারে বলেই দাবি।

তবে অল্টনিউজ জানিয়েছে, আয়ুষ মন্ত্রকের এই অ্যাডভাইজারি সঠিক নয়। ‘আর্সেনিকম অ্যালবাম 30' করোনা ভাইরাসের উপর কাজ করে না। কোথাও কোনও গবেষণা নেই যেখানে করোনা ভাইরাস এবং এই ওষুধের সম্পর্কে আলোচনা করা হয়েছে।

অ্যাডভাইজারিতে উল্লিখিত পরামর্শ

  • পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন।
  • বার বার হাত ধোন
  • অপরিষ্কার হাত দিয়ে নাক, চোখ এবং মুখ চুলকোবেন না
  • অসুস্থ মানুষ থেকে দূরে থাকুন।
  • নিজে অসুস্থ হলে বাড়িতেই থাকুন।
  • কাশি এবং হাঁচির সময় রুমাল বা টিস্যু ব্যবহার করুন এবং হাতও ধুয়ে ফেলুন।
  • N-95 মাস্ক ব্যবহার করুন।
  • যদি আপনি নিজের শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখেন তবে মুখোশ পরে তৎক্ষণাত নিকটস্থ হাসপাতালে যান।

আয়ুষ মন্ত্রকের মতে, তুলসী, গোলমরিচ এবং অশ্বত্থের মতো আয়ুর্বেদিক টোটকায় মানুষ উপকার পেতে পারেন। ইউনানি ওষুধে শরবতউন্নব, তির্যকঅর্বা, তির্যক নাজালা, খামিরা মার্বারিদ জাতীয় ওষুধ খেতে রোগীদের পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতবর্ষে করোনার নতুন পরিস্থিতি পরীক্ষা-নিরীক্ষার পরে সরকার অনেকগুলি পদক্ষেপ করেছে। স্বাস্থ্য মন্ত্রক ৪ টি দেশ-জাপান, ইতালি, দক্ষিণ কোরিয়া, এবং ইরানের নাগরিকদের ভিসা বাতিল করেছে। একই সঙ্গে চিনের নাগরিকদের উপরেও ভিসা সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া দেশের নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে প্রচণ্ড প্রয়োজন না পড়লে এই চারটি দেশে যেন তারা না যান।

.