Read in English
This Article is From Apr 01, 2020

করোনার মোকাবিলায় বিদেশ থেকে অনুদান গ্রহণ করতে প্রস্তুত ভারত: সূত্র

করোনা ভাইরাসের প্রকোপ ক্রমেই বাড়ছে দেশজুড়ে। আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ১৬০০। সারা বিশ্বে আক্রান্ত সাড়ে সাত লক্ষ মানুষ!

Advertisement
অল ইন্ডিয়া Written by , Edited by

ব্যক্তিগত ও সংস্থাগত, দু’ভাবেই অনুদান জমা দেওয়া যাবে।

Highlights

  • করোনা ভাইরাসের মোকাবিলায় গড়ে তোলা হয়েছে তহবিল
  • সেই তহবিলে বিদেশ থেকে অনুদান গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার
  • করোনা ভাইরাসের প্রকোপ ক্রমেই বাড়ছে দেশজুড়ে
নয়াদিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) মোকাবিলায় গড়ে তোলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) ‘পিএম কেয়ার্স ফান্ড'-এ (PM-CARES fund)বিদেশ থেকে অনুদান গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সূত্রানুসারে তেমনটাই জানা যাচ্ছে। সূত্র জানাচ্ছে, এই অতিমারি নজিরবিহীন। বিদেশ থেকে অনুদান গ্রহণ করার ব্যাপারেও সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ‘পিএম কেয়ার্স' নামের এই তহবিলটি গড়ে তোলার পিছনে রয়েছে ভারত ও বিদেশ থেকে অনেকের অনুদান দেওয়ার ইচ্ছাপ্রকাশ থেকে। সেই সব প্রস্তাবের দিকে নজর রেখে অতিমারির নজিরবিহীন পরিস্থিতির কথা ভেবে অবশেষে তহবিল গড়ার সিদ্ধান্ত নেয় সরকার। ব্যক্তিগত ও সংস্থাগত, দু'ভাবেই অনুদান জমা করা যাবে। সূত্র জানাচ্ছে, কেবল দেশীয় নয় বিদেশ থেকে আসা অনুদানও গ্রহণ করা হবে।

সারা বিশ্বের অনেকেই এই তহবিলে অনুদান জমা করেছেন। তাঁদের অন্যতম মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লার স্ত্রী অন্নপূর্ণা। তিনি ২ কোটি টাকার অনুদান দিয়েছেন।

নিজামুদ্দিনের জমায়েতে যোগ দেওয়া ৫৪ জনকে কোয়ারান্টাইনে পাঠানো হয়েছে: মুখ্যমন্ত্রী

Advertisement

বিদেশমন্ত্রক একটি সেট আপ তৈরি করেছে ১৬ মার্চ। ওই কোভিড-১৯ সেলে ১৬ মার্চ থেকে এযাবৎ ৩,৩০০ কল ও ২,২০০ ইমেল এসেছে ভারত তথা সারা বিশ্ব থেকে।

জানা যাচ্ছে, বিদেশে আটকে থাকা ভারতীয়দের দিকে যেন খেয়াল রাখে দূতাবাসগুলি, সরকার সেদিকে লক্ষ রেখেছে । যে যেখানে রয়েছেন, তিনি যাতে সেখানেই থাকেন সেটা নিশ্চিত করাই এই মুহূর্তে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করা হচ্ছে। বিদেশে আটকে পড়া আড়াই হাজার মানুষকে দেশে ফিরিয়ে আনতে সমর্থ হয়েছে সরকার।

Advertisement

পুলিশে অভিযোগ দায়ের হওয়া মুসলিম ধর্মগুরু নিখোঁজ

করোনা ভাইরাসের প্রকোপ ক্রমেই বাড়ছে দেশজুড়ে। আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ১৬০০। সারা বিশ্বে আক্রান্ত সাড়ে সাত লক্ষ মানুষ! করোনা মোকাবিলায় ২৪ মার্চ থেকে ২১ দিনের জন্য দেশব্যাপী সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

পরিস্থিতি সামাল দিতে গত কয়েক দিনে ফ্রান্স, রাশিয়া, কাতার, ইজরায়েল, ব্রিটেন, আফগানিস্তানের মতো ন'টি দেশের নেতার সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন প্রধানমন্ত্রী। সার্ক তালিকাভুক্ত দেশগুলির নেতাদের সঙ্গেও সমাবেশ করেছেন তিনি।

Advertisement