This Article is From Jun 09, 2020

লকডাউন শিথিলের পরে একদিনে প্রায় ১০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত!

করোনাভাইরাসের কারণে মোট মৃত্যুর সংখ্যা এখন ৭,৪৬৬। মোট আক্রান্তের সংখ্যা ২,৬৬,৫৯৮, এর মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন ১,২৯,২১৫ জন।

লকডাউন শিথিলের পরে একদিনে প্রায় ১০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত!

ভারতবর্ষ এখন করোনা আক্রান্তের নিরিখে পঞ্চম স্থানে

নয়াদিল্লি: সোমবার থেকে শিথিল করার অনুমতি মিলেছে চলমান লকডাউনের বিভিন্ন ক্ষেত্র। আর তার ঠিক ২৪ ঘণ্টার মধ্যে রেকর্ড সংখ্যক সংক্রমণের নজির গড়ল ভারতবর্ষ! একদিনে ৯,৯৮৭ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন এই দেশে। এই নিয়ে সারা দেশে মোট সংক্রমণের সংখ্যা ছাড়িয়ে গেল ২.৬৬ লক্ষ। এটিই সর্বাধিক একদিনে রেকর্ড লাফ সংক্রমণের, এবং এই নিয়ে টানা ৭ দিন নিজের রেকর্ড নিজেই ভেঙেছে করোনাভাইরাস। ভারতে আরোগ্যলাভের হার বর্তমানে ৪৮.৪৬ শতাংশ।

দেখে নিন করোনাভাইরাসের সাম্প্রতিক চিত্র; ১০ টি পয়েন্টে

  1. সরকারি তথ্য বলছে করোনাভাইরাসের কারণে মোট মৃত্যুর সংখ্যা এখন ৭,৪৬৬। মোট আক্রান্তের সংখ্যা ২,৬৬,৫৯৮, এর মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন ১,২৯,২১৫ জন। মারাত্মক এই ভাইরাসের সঙ্গে লড়াই করতে করতে গত ২৪ ঘণ্টায় ২৬৬ জন মারা গেছেন।

  2. দেশের মধ্যে মহারাষ্ট্র সবচেয়ে ক্ষতিগ্রস্থ রাজ্য। এই রাজ্য মোট ৮৮,০০০ এরও বেশি সংক্রমণ নিয়ে চিনকে পর্যন্ত ছাড়িয়ে গিয়েছে। এই রাজ্যেই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনাও রয়েছে। সংখ্যাটা ৩,১৬৯ এবং মহারাষ্ট্রের রাজধানী মুম্বই দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্থ শহরগুলির মধ্যে একটি।

  3. তামিলনাড়ু এবং দিল্লি ভারতের দ্বিতীয় এবং তৃতীয় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ। তামিলনাড়ুতে মোট আক্রান্ত ৩৩,২২৯ এবং দিল্লিতে ৩০,০০০।

  4. সোমবার মাত্র ৩,৭০০ টি নমুনা পরীক্ষা করার ফলে প্রতিদিন করা পরীক্ষার সংখ্যা হ্রাস পেয়েছে দিল্লিতে। এর মধ্যে ১,০০৭ জন করোনাভাইরাস পজিটিভ। এর ফলে কোভিড-১৯ পজিটিভের হার এখন ২৭.২ শতাংশ। সোমবার দেশজুড়ে পজিটিভ হার ছিল ৯.২ শতাংশ।

  5. মঙ্গলবার সকাল অবধি ২৬৬ টি নতুন মৃত্যুর খবর পাওয়া গিয়েছে, ১০৯ জন মহারাষ্ট্রে, দিল্লিতে ৬২, গুজরাটে ৩১, তামিলনাড়ুতে ১৭, হরিয়ানায় ১১, পশ্চিমবঙ্গে ৯, উত্তর প্রদেশে ৮, রাজস্থানে ৬, জম্মু এবং কাশ্মীরে ৪, কর্ণাটকে ৩, মধ্য প্রদেশ ও পাঞ্জাবে ২ জন করে এবং বিহার ও কেরলে একজন করে মৃত।

  6. এখনও পর্যন্ত এই দেশে পরীক্ষিত মোট নমুনার সংখ্যা ৪৯,১৬,১১৬। গত ২৪ ঘণ্টায় ১,৪১,৬৮২ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

  7.  ভারতে আরোগ্যলাভের হার বর্তমানে ৪৮.৪৬ শতাংশ।

  8. গত কয়েক দিন ধরে, ভারতবর্ষে লকডাউন উত্তোলনের পর্যায় আনলক ১ শুরু হয়েছে। যার অধীনে উপাসনালয়, মল এবং রেস্তোঁরাগুলি ফের চালু করা হয়েছে। ফলত গত কয়েকদিন ধরে সংক্রমণ ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে ভারতে। আনলক-১ কনটেইনমেন্ট জোনগুলিতে নিষিদ্ধ কার্যক্রম ফের শুরু করার তিন ধাপের পরিকল্পনার প্রথম ধাপ।

  9. মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া এবং যুক্তরাজ্যের পরে কোভিড-১৯ মহামারীতে ভারত পঞ্চম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ। কিছুদিন আগেই এই দেশ স্পেনকে ছাড়িয়ে এগিয়ে গিয়েছে।

  10. বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে করোনাভাইরাস মহামারী পরিস্থিতি বিশ্বজুড়ে ক্রমশই খারাপ হচ্ছে। গত ডিসেম্বরে চিনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে আক্রান্ত কমপক্ষে সাত মিলিয়ন মানুষের মধ্যে ৪,০৩,০০০ এরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।



Post a comment
.