தமிழில் படிக்க Read in English
This Article is From Mar 26, 2020

সপরিবারে করোনা-আক্রান্ত চিকিৎসক, সংস্পর্শে আসা বাকিদেরও কোয়ারান্টাইন

Coronavirus: ১২ মার্চ থেকে ১৮ মার্চ, যাঁরা ওই চিকিৎসককে দেখাতে এসেছিলেন তাঁদের কোয়ারান্টাইন করে রাখা হল ও শরীরে করোনার লক্ষণ দেখলেই জানাতে বলা হল

Advertisement
অল ইন্ডিয়া Edited by

COVID-19: দেশে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, এই সব চিকিৎসা পরিষেবা দিতে সক্রিয় দিল্লির মহল্লা ক্লিনিকগুলো (প্রতীকী চিত্র)

Highlights

  • দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৬০৬ জন
  • গত ২৪ ঘণ্টায় দেশে ৯০ জন নতুন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে
  • সংক্রমণ রুখতে গোটা দেশে ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি
নয়া দিল্লি:

করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্তের সংখ্যা ক্রমাগত বেড়ে চলেছে দেশে। রাজধানী দিল্লিতে সবরকম সতর্কতা অবলম্বন করলেও সেখানে একই অবস্থা। রাজধানীতে অলিতে গলিতে চিকিৎসা পরিষেবা দেয় মহল্লা ক্লিনিকগুলো। চিকিৎসা পরিষেবা পাওয়ার আশায় প্রতিদিন সেখানে ভিড় জমান অসংখ্য রোগী।  কিন্তু এবার সেই মহল্লা ক্লিনিকেরই এক চিকিৎসককে আক্রমণ করল মৃত্যুদূত করোনা (COVID-19)। উত্তর-পূর্ব দিল্লির ওই মহল্লা ক্লিনিকের করোনা-পজিটিভ চিকিৎসকের থেকে ওই ভাইরাস ছড়িয়েছে তাঁর স্ত্রী এবং মেয়ের শরীরেও। স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, আক্রান্ত চিকিৎসকের পাশাপাশি তাঁর স্ত্রী-মেয়েকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে মৌজপুরের (Delhi) ওই ক্লিনিকে ১২ মার্চ থেকে ১৮ মার্চ, যাঁরা ওই চিকিৎসককে দেখাতে এসেছিলেন তাঁদের কোয়ারান্টাইন হয়ে থাকার কথা বলা হয়েছে। পাশাপাশি তাঁদের একথাও বলা হয়েছে যে, নিজেদের শরীরে করোনার লক্ষণ দেখলেই তৎক্ষণাৎ সেকথা স্থানীয় চিকিৎসাকেন্দ্রে জানাতে হবে। কেননা, আশঙ্কা করা হচ্ছে, করোনা আক্রান্ত চিকিৎসকের শরীর থেকে ওই মারণ ভাইরাস ছড়িয়ে থাকতে পারে তাঁকে দেখাতে আসা অন্য রোগীদের শরীরেও। তবে ওই চিকিৎসক এর আগে বিদেশ সফর করেছিলেন কিনা, বা কোথা থেকে তাঁর শরীরে বাসা বাঁধল COVID-19 তা এখনও পরিষ্কার নয়।

"২৪ ঘণ্টায় নতুন করে ৫ জন করোনা সংক্রমিত দিল্লিতে", জানালেন মুখ্যমন্ত্রী

বুধবারই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান যে, গত ২৪ ঘণ্টায় দেশের রাজধানীতে ৫ জনের দেহে করোনা সংক্রমণের নমুনা মিলেছে। ফলে সব মিলিয়ে দিল্লিতে এখন করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩৫।

Advertisement

সোমবার থেকে দিল্লির বাসিন্দারা সব ঘরবন্দি। এই পরিস্থিতিতে দুধ বিক্রেতা, শাকসবজি বিক্রেতা এবং মুদি বিক্রেতাদের থেকে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে ঘরের বাইরে যেতে হলে একটি অনুমতি পত্র বা পাস লাগছে। দিল্লি মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দিল্লির মানুষজন হোয়াটসঅ্যাপের মাধ্যমে নিজেদের মোবাইল ফোনে পাস পেতে হেল্পলাইন ১০৩১ এ কল করতে পারেন।

করোনা ভাইরাসে আক্রান্ত এবার ব্রিটেনের যুবরাজ চার্লস

Advertisement

বুধবার ভারতে আরও ৯০ জন নতুন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। ফলে দেশে বর্তমানে এই ভাইরাসে আক্রান্ত মোট ৬০৬ জন। সরকারি পরিসংখ্যান মতে, COVID-19 এর সংক্রমণে ভারতে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন ১০ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দেশের নাগরিকদের এই পরিস্থিতিতে অত্যন্ত সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে। প্রধানমন্ত্রী মোদির নির্দেশ মতো গোটা দেশে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউন পরিস্থিতি চলবে।

Advertisement