Read in English தமிழில் படிக்க
This Article is From Apr 21, 2020

করোনা পরীক্ষার কিট দুদিন ব্যবহার নয়, পরামর্শ রাজ্যগুলিকে

রাজস্থান সহ একাধিক রাজ্য খারাপ টেস্টিং কিট দেওয়ার অভিযোগ তোলে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

রাজস্থানের দাবি, তাদের এই কিট মাত্র ৫.৪ শতাংশ সঠিক (প্রতীকি ছবি)

নয়াদিল্লি:

করোনা ভাইরাসে (Coronavirus) ব্যবহৃত একই টেস্টিং কিট দুদিন ব্যবহার না করার জন্য রাজ্যগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে। এই পরামর্শ দিয়েছে ভারতে করোনা ভাইরাসের (COVID-19)  পরিস্থিতি দেখভালের দায়িত্বে থাকা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ (ICMR), তারা জানিয়েছে, খারাপ কিট ইস্যু করার বিষয়টি খতিয়ে দেখা হবে, পাশাপাশি “আবশ্যিকভাবেই এই ত্রুটিকে অবহেলা করে হবে না”। সরকারের তরফে প্রায় ৫ লক্ষ রাপিড কিট তৈরি করেছে সরকার, আইসিএমআরের তরফে বলা হয়েছে, হটস্পট এলাকাগুলির সমস্ত বাসিন্দা এবং ব্যাপকভাবে সংক্রমিত এলাকাগুলিতেও একইভাবে সমস্ত বাসিন্দাদের পরীক্ষা করতে  হবে, তারপরেই দেশজুড়ে এই কিট বিতরণ করা হয় সরকারের তরফে।

 যেহেতু নিয়মিত যে পরীক্ষা করা হয়, তা অত্যন্ত ধীরগতির ফলদায়ক, সেইজন্য ফাস্টট্র্যাক কিট ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই পরীক্ষাগুলিও পরীক্ষগারে করা হয়।

লকডাউন ওঠানোর পরিকল্পনা নিয়ে আলোচনা করতেই বৈঠকে বসছে মন্ত্রিগোষ্ঠী

Advertisement

অনেক রাজ্যেই পর্যাপ্ত পরিমাণে পরীক্ষার ব্যবস্থা নেই। রাজস্থান সহ একাধিক রাজ্য খারাপ টেস্টিং কিট দেওয়ার অভিযোগ তোলে। মঙ্গলবার রাপিড টেস্টের মাধ্যমে পরীক্ষা করা  বন্ধ করে দিয়েছে রাজস্থান, তাদের দাবি, তাদের এই কিট মাত্র ৫.৪ শতাংশ সঠিক।

এদিনের সাংবাদিক সম্মেলনে আইসিএমআরের তরফে রমন আর গঙ্গাখেরকড় সাংবাদিকদের বলেন, “আপনারা সকলেই জানেন, সমস্ত রাজ্যেই রাপিড টেস্ট কিট বিতরণ করা হয়েছে। একটি রাজ্য জানিয়েছে, এই টেস্ট কিটগুলি পুরোপুরি নির্ভুল নয়। আমরা তা খবর নিয়ে দেখেছি তিনটি  রাজ্যে, এবং জেনেছি, এটি সত্য একদিক থেকে।এটা ভাল লক্ষণ নয়। আমরা এটা নিয়ে কাজ করছি”।

Advertisement

কেন্দ্রের করোনা প্রতিনিধি দল নিয়ে বিতর্ক, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আইসিএমআরের তরফে বলা হয়েছে, আগামী দুদিনে, যে সমস্ত রাজ্যগুলিতে রাপিড টেস্ট কিট ব্যবহার করা হচ্ছে সেই রাজ্যগুলিতে প্রতিনিধি পাঠানো হবে এবং “এখানে নমুনা নিয়ে এসে পরীক্ষা করা হবে”।

Advertisement

তিনি বলেন, “ততদিন পর্যন্ত, আমরা সমস্ত রাজ্যকে এগুলো ব্যবহার না করতে বলেছি। দুদিনে, আমরা এটা নিয়ে বিস্তারিত রিপোর্ট দিতে পারব। যদি রাপিড টেস্ট কিট ত্রুটিপূর্ণ বের হয়, আমরা নির্মাতা সংস্থাকে এগুলো পাল্টে দিতে বলব”।

Advertisement