Read in English தமிழில் படிக்க
This Article is From May 27, 2020

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ১.৫ লক্ষ, মৃত ৪,৩৩৭: ১০ তথ্য

এই সপ্তাহের গোড়াতেই ভারত করোনার প্রাদুর্ভাবে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় প্রথম দশে ঢুকে পড়েছে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Coronavirus India Cases:দেড় লক্ষ ছাড়াল দেশের করোনা সংক্রমিতের সংখ্যা। (ফাইল)

ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় ৬,৩৮৭ জন আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ১৭০ জন। সব মিলিয়ে দেশে করোনা সংক্রমিতের সংখ্যা ১,৫১,৭৬৭। মৃতের সংখ্যা ৪,৩৩৭। সুস্থ হয়ে উঠেছেন ৬৪,৪২৬ জন। বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এই তথ্য জানিয়েছে। এই সপ্তাহের গোড়াতেই ভারত করোনার প্রাদুর্ভাবে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় প্রথম দশে ঢুকে পড়েছে। ২১ মে থেকে রোজই ৬,০০০-এর বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র, তামিলনাডু, গুজরাত, দিল্লি। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৫০,০০০ ছাড়িয়েছে। দেশব্যাপী লকডাউনে ছাড় দেওয়ার পর থেকেই দ্রুত হারে বেড়েছে দেশের করোনা আক্রান্তের সংখ্যা।

জেনে নিন এবিষয়ে ১০টি তথ্য::

  1. গত দু'দিনে অসমে কোভিড-১৯ সংক্রমিতের সংখ্যা ৩০০ থেকে বেড়ে ৬০০ পেরিয়ে গিয়েছে। এখনও পর্যন্ত অসমের করোনা আক্রান্তের সংখ্যা ৬৮২। তার মধ্যে অ্যাকটিভ ৬১৩। চারজনের মৃত্যুর কথা জানা গিয়েছে। 

  2. মহারাষ্ট্রের পর বাম শাসনাধীন কেরলও আপত্তি জানাল শ্রমিক স্পেশাল ট্রেনের বিষয়ে ভারতীয় রেলের পরিকল্পনাকে। তাদের দাবি, এভাবে কোনও বিস্তারিত তথ্য ছাড়া ট্রেন পাঠালে কনটেনমেন্ট প্রোটোকল ব্যাহত হতে পারে। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবিষয়ে তাঁর অসন্তোষ প্রকাশ করেছেন। 

  3. একই বিষয় নিয়ে মহারাষ্ট্রও অসন্তুষ্ট ভারতীয় রেলের উপরে। তাদের অভিযোগ, কেন্দ্র এখানে পর্যাপ্ত ট্রেন দিচ্ছে না। কিন্তু ভারতীয় রেল জানাচ্ছে্, মহারাষ্ট্রের তরফে তাদের কাছে কোনও তথ্য দেওয়া হয়নি যে, তাদের ক'টি ট্রেন লাগবে। গত কয়েক সপ্তাহ ধরে মুম্বই স্টেশনের বাইরে বিপুল সংখ্যক মানুষকে ভিড় করে অবস্থান করতে দেখা গিয়েছে। 

  4. চেন্নাই থেকে সোমবার কোয়েম্বাটোরে বিমান করে গিয়েছিলেন এক ২৩ বছরের যুবক। তাঁর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। ওই ইন্ডিগোর উড়ানের পাসাপাশি একই দিনে এয়ার ইন্ডিয়ার এক ৫০ বছরের কর্মীর শরীরেও করোনা সংক্রমণ ধরা পড়েছে। দিল্লি-লুধিয়ানা উড়ানে ছিলেন তিনি। সমস্ত যাত্রীকে কোয়ারান্টাইনে পাঠানো হয়েছে। 

  5. নীতি আয়োগ ‘আরোগ্য সেতু' অ্যাপের সোর্স কোড প্রকাশ করল। গত এপ্রিলে এই অ্যাপটি লঞ্চ করা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা এই অ্যাপ ব্যবহারের দিকে জোর দিয়েছিলেন। আন্তঃরাজ্য ভ্রমণ, কেন্দ্রীয় সরকারি কর্মী ও অন্যদের ক্ষেত্রে এটির ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি অ্যাপটির নিরাপত্তা নিয়েও বিতর্ক শুরু হয়েছে। 

  6. Advertisement
  7. রাজ্যে কম করোনা পরীক্ষার জন্য তেলেঙ্গানা হাইকোর্ট ভর্ৎসনা করেছে কে চন্দ্রশেখর রাওয়ের সরকারের। ওই রাজ্যে এখনও পর্যন্ত ১,৯২০ জন আক্রান্ত হয়েছেন করোনায়। মৃত ৫৬। 

  8. লকডাউনের চতুর্থ পর্যায় শেষ হবে ৩১ মে। দিল্লি মেট্রো প্রস্তুতি নিচ্ছে তাদের পরিষেবা শুরু করার ব্যাপারে। বিমান ও ট্রেনের মতো এখানেও স্ক্রিনিং করা হবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। 

  9. আইসিএমআর আরটি-পিসিআর করোনা ভাইরাস টেস্টের নির্ধারিত মূল্য ৪,৫০০ টাকা থেকে সরিয়ে নিল। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পারস্পরিক সম্মতির হারের কথা বলা হয়েছে। 

  10. করোনা সংক্রমণ দেখা গেল নাগাল্যান্ডে। প্রথমবারের জন্য এই রাজ্যে তিনজন করোনা সংক্রমিতের দেখা মিলেছিল গত সোমবার। অবশেষে দেখা গেল, চেন্নাই থেকে বিশেষ ট্রেনে ফেরা ২০ জন যাত্রীর সকলেই আক্রান্ত করোনায়। গত জানুয়ারিতে ভারতে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়লেও এতদিন নাগাল্যান্ডে কেউ সংক্রমিত হননি।

  11. ২৫ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন জারি রয়েছে। প্রাথমিক ভাবে ২১ দিনের জন‌্য এই লকডাউন জারি হলেও পরে তা তিনবার বর্ধিত করা হয়েছে। চতুর্থ পর্যায়ের লকডাউন শেষ হতে চলেছে ৩১ মে।

Advertisement