This Article is From May 17, 2020

দেশে করোনা-আক্রান্তের সংখ্যা ছাড়াল ৯০,০০০! একদিনে সর্বাধিক সংক্রমণের নয়া রেকর্ড: ১০ তথ্য

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৯০,০০০ পেরোল। গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ৪,৯৮৭ জন আক্রান্ত হয়েছেন কোভিড-১৯-এ।

দেশে করোনা-আক্রান্তের সংখ্যা ছাড়াল ৯০,০০০! একদিনে সর্বাধিক সংক্রমণের নয়া রেকর্ড: ১০ তথ্য

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৪,৯৮৭ জন।

নয়াদিল্লি: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৯০,০০০ পেরোল। গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ৪,৯৮৭ জন আক্রান্ত হয়েছেন কোভিড-১৯-এ। এর ফলে রাজ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯০,৯২৭। এখনও পর্যন্ত মারা গিয়েছেন ২,৮৭২ জন। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। পাশাপাশি আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১২০ জনের মৃত্যু হয়েছে। ৩৪,০০০-এর বেশি রোগী সুস্থ হয়ে গিয়েছে। সুস্থতার হার ৩৭.৫১ শতাংশ। মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাডু, গুজরাত— দেশের সবচেয়ে বেশি করোনা সংক্রমণ দেখা গিয়েছে এই রাজ্যগুলিতে। গত ২৪ ঘণ্টাতে সেখানেও আক্রান্তের সংখ্যা আগের রেকর্ড ভেঙে দিয়েছে।

জেনে নিন এবিষয়ে ১০টি তথ্য::

  1. দেশের কোভিড-১৯ সংক্রমণের এক-তৃতীয়াংশই মহারাষ্ট্রের। সেখানকার সংক্রমণের সংখ্যা ৩০,০০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১,৬০৬। একদিনে আক্রান্তের হিসেবে এটা নতুন রেকর্ড। এর আগে তা ছিল ৮৮৪। মুম্বইয়ে করোনা আক্রান্তের সংখ্যা ১৮,৫৫৫। 

  2. তামিলনাডুতে আক্রান্তের সংখ্যা ১০,০০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত ৪০০। এদিকে দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ৯,০০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত ৪৩৮। মৃত ১২৯। 

  3. করোনা সংক্রমণে মহারাষ্ট্রের পরেই গুজরাত। সেখানে গত ২৪ ঘম্টায় নতুন করে ৩৪০ জন আক্রান্ত হয়েছেন। 

  4. স্বাস্থ্য মন্ত্রকের তরফে করোনা সংক্রমণ রুখতে কী করতে হবে, কী করা যাবে না তার এক তালিকা প্রকাশ করা হয়েছে। মূলত শহুরে এলাকায় সংকীর্ণ স্থানে বহু মানুষকে যেখানে বাস করতে হয়, সেখানে এই তালিকা মেনে চললে করোনা সংক্রমণের মোকাবিলা করা যাবে বলে মনে করা হচ্ছে। 

  5. স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, শিল্পক্ষেত্র ও অন্যান্য ক্ষেত্রে পরিযায়ী শ্রমিকদের বাসস্থানের ক্ষেত্রে নিরাপদ পানীয় জলের অভাব, শৌচ অবস্থার শোচনীয় দশা ও নিরাপত্তাহীন বসবাসের বন্দোবস্তের বিষয়টি লক্ষ করা গিয়েছে। স্বাস্থ্য ও স্বাস্থ্যসেবা সংস্থার মধ্যে ফারাক রয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে। 

  6. শনিবার কেরলে নতুন করে ১১ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এর ফলে রাজ্যে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭। ১০ মে রাজ্যের তরফে জানানো হয়েছিল, সেখানে সংক্রমণ কমে গিয়েছে অনেকটাই। মাত্র ২০ জন সক্রিয় করোনা রোগী রয়েছেন সেখানে। কিন্তু ৬ দিনের মধ্যে সেখানে ৮৭টি সংক্রমণের ঘটনা সামনে এল। 

  7. দেশব্যাপী লকডাউনের তৃতীয় পর্যায় শেষ হচ্ছে রবিবার, ১৭ মে। সরকার নিষেধাজ্ঞা শিথিল করার কথা ভাবছে স্বাভাবিকতা ফেরানোর লক্ষ্যে। 

  8. রবিবার করোনা অতিমারীর ধাক্কায় বেসামাল দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্যাকেজ কোন খাতে কীভাবে খরচ হচ্ছে সেবিষয়ে পরপর সাংবাদিক সম্মেলন করে ব্যাখ্যা করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রবিবার তিনি এবিষয়ে পঞ্চম বৈঠকটি করবেন তিনি। 

  9. করোনা সংক্রমণ রুখতে বিভিন্ন দেশে পথে যে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে, তাতে স্বাস্থ্যের ক্ষতি হয় এবং নতুন করোনা ভাইরাস সংক্রমণ রোখাতেও তা সাহায্য করে না বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু'।     

  10. সারা পৃথিবীতে করোনা সংক্রমণ ছাড়িয়েছে ৪০ লক্ষ। সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গিয়েছে আমেরিকায়। সেখানে ১,৪৬৬,৬৮২টি সংক্রমণের ঘটনা ঘটেছে। মৃত ৮৮,০০০-এরও বেশি। 



Post a comment
.