Read in English
This Article is From Jun 17, 2020

প্রধানমন্ত্রীর সঙ্গে করোনা বৈঠকে যোগ দিচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Coronavirus: রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির বৈঠকে পশ্চিমবঙ্গের হয়ে মুখ্যমন্ত্রীর বদলে কোনও প্রতিনিধির উপস্থিত থাকার সম্ভাবনা

Advertisement
অল ইন্ডিয়া Edited by

West Bengal: ভিডিও কনফারেন্সের মাধ্যমে হওয়া বুধবারের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের

Highlights

  • করোনা পরিস্থিতি মোকাবিলায় মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী
  • এই বৈঠকে সম্ভবত যোগ দিচ্ছেন না মমতা বন্দ্যোপাধ্যায়
  • বাংলার মুখ্যমন্ত্রীর বদলে তাঁর কোনও প্রতিনিধি উপস্থিত থাকবেন বৈঠকে
কলকাতা:

বুধবার প্রধানমন্ত্রী মোদির (PM Modi ) সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে সম্ভবত উপস্থিত থাকছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর (Mamata Banerjee) বদলে রাজ্যের (West Bengal) তরফ থেকে কোনও প্রতিনিধির উপস্থিত থাকার সম্ভাবনা। দেশে করোনা ভাইরাসের (Coronavirus) উপদ্রব এবং লকডাউনের ফলে তৈরি হওয়া পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আজ (বুধবার) মুখ্যমন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৩০ জুনের পরেও লকডাউন বাড়ানো হবে কিনা তা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করতে চান তিনি। আজকের (বুধবার) এই বৈঠকে মোট ৬ টি রাজ্যের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি কথা বলবেন। অন্য মুখ্যমন্ত্রীরা বৈঠকে যোগ দিলেও কথা বলার সুযোগ পাবেন না। গত সপ্তাহেই কেন্দ্রের তরফ থেকে বৈঠকের বিস্তারিত সূচি প্রকাশ করা হয়েছে। তাতেই দেখা গেছে যে ৬ জন মুখ্যমন্ত্রী নিজের মতামত প্রকাশের সুযোগ পাবেন তাঁদের মধ্যে নেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।

চিন সীমান্তে নিহত সেনা জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী

যদিও এর আগে যে সূচি প্রকাশ করেছিল কেন্দ্র তাতে মোট ১৫ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের নাম ছিল, যার মধ্যে অন্তর্ভুক্ত ছিল এরাজ্যও। কিন্তু পরে যে সংশোধিত সূচি প্রকাশ করা হয় তাতে নাম বাদ যায় পশ্চিমবঙ্গের। একথা জানার পরেই ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরেই শাসকদল তৃণমূল কংগ্রেসের তরফ থেকে দেশের গণতন্ত্রকে নষ্ট করার ও বাংলার মুখ্যমন্ত্রী কণ্ঠরুদ্ধ করার মতো অভিযোগ করা হয় কেন্দ্রের বিরুদ্ধে।

Advertisement

গত সপ্তাহে ভার্চুয়াল সমাবেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কে তীব্র আক্রমণ করেন। তিনি মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে বলেন যে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে যে বিশেষ ট্রেন চালানো হচ্ছে তার নাম 'করোনা এক্সপ্রেস' দিয়েছেন মমতা, আর ওই 'করোনা এক্সপ্রেস'-ই তাঁকে রাজ্যের শাসন ক্ষমতা থেকে হঠিয়ে পশ্চিমবঙ্গের বাইরে পাঠিয়ে দেবে।

“করোনার বিরুদ্ধে লড়াই সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রের উদাহরণ”, বললেন প্রধানমন্ত্রী মোদি

এরপর দেখা গেল কেন্দ্রীয় বৈঠকেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বক্তব্য রাখার সুযোগ দেওয়া হচ্ছে না। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে নাম না করে আক্রমণ করেন বারাসতের লোকসভার সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। তিনি বলেন, "আপনি যদি তাঁকে (মমতা বন্দ্যোপাধ্যায়) এতটা ভয় পান যে আপনি তাঁকে কথা পর্যন্ত বলতে দিতে চান না তাহলে আপনি কেন আমাদের মাননীয় মুখ্যমন্ত্রীকে ভিডিও কনফারেন্সের জন্য ডাকলেন?" 

এদিকে রাজ্যসভার সাংসদ দীনেশ ত্রিবেদী বলেন যে মমতা বন্দ্যোপাধ্যায়ের "COVID-19 প্রতিক্রিয়া সম্পর্কে গঠনমূলক সমালোচনায় কেন্দ্র এতটাই সতর্ক যে আমাদের মাননীয় মুখ্যমন্ত্রীকে দর্শক হিসাবে রাখতে চায়"।

তিনি আরও বলেন যে, "বাংলার মানুষ এই ঘটনাকে ক্ষমা করবে না।"

নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমও বলেন, কেন্দ্র গণতন্ত্রকে নষ্ট করার চেষ্টা করছে।

করোনা ভাইরাসের পরিস্থিতি পর্যালোচনায় মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী

এই নিয়ে সপ্তমবার প্রধানমন্ত্রী মোদি করোনা ভাইরাসের সঙ্কট মোকাবিলার বিষয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করছেন। এর আগে মঙ্গলবার হয় ষষ্ঠ বৈঠকটি, সেই বৈঠকে ২০ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেন নরেন্দ্র মোদি। 

Advertisement

পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ১১,৪৯৪ জন। বর্তমানে এই রোগে ভুগছেন ৫,৫১৫ জন এবং ৪৮৫ জন ইতিমধ্যেই মারা গেছেন।

Advertisement