This Article is From Apr 26, 2020

২৬,০০০ পেরোল দেশে করোনা আক্রান্তের সংখ্যা, ২৭টি জেলাতেই ৬৮.২ শতাংশ সংক্রমণ: ১০ তথ্য

গত ২৪ ঘণ্টায় দেশে ১,৯৯০ জন আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে (Coronavirus)। একদিনে সর্বাধিক আক্রান্তের রেকর্ড এটাই।

২৬,০০০ পেরোল দেশে করোনা আক্রান্তের সংখ্যা, ২৭টি জেলাতেই ৬৮.২ শতাংশ সংক্রমণ: ১০ তথ্য

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪৯ জনের মৃত্যু হয়েছে দেশে।

নয়াদিল্লি: গত ২৪ ঘণ্টায় দেশে ১,৯৯০ জন আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে (Coronavirus)। একদিনে সর্বাধিক আক্রান্তের রেকর্ড এটাই। এর ফলে আক্রান্তের সংখ্যা পৌঁছল ২৬,৪৯৬-এ। মৃত ৮২৪। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Union Health Ministry) একথা জানিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে ৪৯ জনের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে বলেও জানিয়েছে মন্ত্রক। প্রায় ৬৮ শতাংশ সংক্রমণ হয়েছে ২৭ টি জেলায়। সরকারি তথ্য এমনটাই জানাচ্ছে। এর থেকে বোঝা যাচ্ছে ভাইরাসটি ছড়াচ্ছে ক্লাস্টার হিসেবে। এই ২৭ জেলা রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাত, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা ও অন্যান্য রাজ্যে। দেশের মোট করোনা আক্রান্তের ১৩.৮ শতাংশ মহারাষ্ট্রের বাসিন্দা। মহারাষ্ট্রের মোট আক্রান্তের ৪৭.৬ শতাংশ মুম্বইয়ের বাসিন্দা। এদিকে আক্রান্তের সংখ্যায় দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাত। এর মধ্যে প্রায় ৬২ শতাংশ আহমেদাবাদের বাসিন্দা।

রইল এ সম্পর্কে ১০ তথ্য:

  1. গত এক সপ্তাহে দেশে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বেড়েছে। গত রবিবার যেখানে আক্রান্ত ছিলেন প্রায় ১৬,০০০ জন, সেখানে এই রবিবারে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৬,০০০। তবে সরকারের তরফে জানানো হয়েছে, গত ১০ দিনে সুস্থতার হারও বেড়েছে। 

  2. এখনও পর্যন্ত ৫,৮০০ জন সুস্থ হয়েছেন। সুস্থতার হার ২১.০৯ শতাংশ। গত সপ্তাহে যা ছিল ১৪.১৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৪১ জন। 

  3. রবিবার থেকে তামিল‌নাডুর পাঁচটি শহরে কড়া লকডাউন শুরু হচ্ছে। রাজ্যে প্রায় ১,৮০০ জনের আক্রান্ত হওয়ার কথা জানা গিয়েছে। ওই পাঁচ শহরে কেউ বাড়ি থেকে বেরোতে পারবেন না। বুধবার পর্যন্ত ওই লকডাউন চলবে চেন্নাই, মাদুরাই ও কোয়াম্বাটুরে। গত মঙ্গলবার থেকে নিষেধাজ্ঞা শুরু হয়েছে ত্রিপুর ও সালেমেও। 

  4. মুম্বইয়ে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫,০০০। মহারাষ্ট্রে মোট আক্রান্ত ৭৬২৮ জন। 

  5. শুক্রবার কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, শপিং মল ছাড়া দেশের বিভিন্ন জনবসতিতে অবস্থিত দোকান খোলা যাবে। তবে মদের দোকান, সেলুনগুলি বন্ধ রাখতে হবে বলে জানানো হয়েছে। 

  6. দেশের মোট আক্রান্তের ১১ শতাংশ দিল্লির বাসিন্দা। শহরের উত্তরপ্রান্তে অবস্থিত সবথেকে বড় হাসপাতাল হিন্দু রাও হাসপাতালকে সিল করে দেওয়া হয়েছে সেখানকার এক নার্স কোভিড-১৯ আক্রান্ত হওয়ায়। 

  7. শনিবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, রাজ্যে কোনও জন সমাবেশ করতে দেওয়া হবে না ৩০ জুন পর্যন্ত। মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা মৃত্যুঞ্জয় কুমার টুইট করে একথা জানান। তিনি জানিয়েছেন, করোনা সংক্রমণকে নিয়ন্ত্রণে রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন যোগী। 

  8. শুক্রবার দিল্লির মুথ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, করোনা আক্রান্তদের উপরে প্লাজমাথেরাপি প্রয়োগ করার পরীক্ষায় দারুণ সাফল্য মিলেছে। কর্নাটক ও মহারাষ্ট্রও এই পদ্ধতি প্রয়োগ করতে প্রস্তুতি নিয়েছে। 

  9. সারা বিশ্বে ২ লক্ষ লোকের বেশি মারা গিয়েছেন নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে। আক্রান্ত ২৮ লক্ষেরও বেশি। গত বছরের ডিসেম্বরে চিনের উহান শহর থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসের সংক্রমণ। 

  10. শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' সকলকে সতর্ক করে জানিয়েছে, যে ব্যক্তিরা একবার আক্রান্ত হয়ে সেরে উঠেছেন তিনি আবারও আক্রান্ত হবেন না, এমন কোনও নিশ্চয়তা নেই। তারা জানিয়েছে, এখনও পর্যন্ত এমন কোনও প্রমাণ মেলেনি যে, কেউ কোভিড-১৯ সংক্রমণ থেকে সেরে ওঠার পরে দ্বিতীয় বার আক্রানত হবেন না। 



Post a comment
.