Read in English தமிழில் படிக்க
This Article is From May 26, 2020

Coronavirus: ভারতে করোনা আক্রান্ত ১.৪৫ লক্ষ মানুষ! মৃতের সংখ্যা বেড়ে ৪,১৬৭

Coronavirus: আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানির পরে কোভিড মহামারীতে দশম সর্বাধিক ক্ষতিগ্রস্থ দেশ হল ভারত।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

Coronavirus India: দেশের আরোগ্যলাভের হার আজ সকালে ৪১.৬০ শতাংশে দাঁড়িয়েছে

নয়াদিল্লি:

  1. দেশের আরোগ্যলাভের হার আজ সকালে ৪১.৬০ শতাংশে দাঁড়িয়েছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ৬০,৪৯১ জন সুস্থ হয়ে উঠেছেন।
  2. আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানির পরে কোভিড মহামারীতে দশম সর্বাধিক ক্ষতিগ্রস্থ দেশ হল ভারত। মার্কিন যুক্তরাষ্ট্র যা মহামারীর কেন্দ্রবিন্দু এখন, সেখানে ১.৬ মিলিয়নেরও বেশি জন কোভিড-১৯ আক্রান্ত এবং প্রায় ১,০০,০০০ জন মৃত।
  3. তামিলনাড়ুতে মহারাষ্ট্রের পরেই সর্বাধিক সংখ্যক করোনাভাইরাস সংক্রমণ ঘটেছে, রাজধানী চেন্নাইয়ের প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৮০৫ টি নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে, যার ফলে এই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৭,০৮২।
  4. সোমবার চেন্নাই থেকে একটি বিশেষ ট্রেনে নাগাল্যান্ডে ফিরে আসার পর দু'জন পুরুষ ও এক মহিলার দেহে কোভিড সংক্রমণ মিলেছে। জানুয়ারির শেষদিকে ভারতের প্রথম কোভিড-১৯ পজিটিভ ধরা পড়েছিল, তবে নাগাল্যান্ডে এতদিন পর্যন্ত সংক্রমণ মুক্ত ছিল একেবারে।
  5. সোমবার দেশব্যাপী সীমিত অভ্যন্তরীণ বিমান যাত্রা শুরু হয়েছে। কিছু রাজ্য বিমান চলাচল শুরুর কয়েক ঘণ্টা আগে বহু বিমান বাতিল করে দেয়, যার ফলে শেষ মুহূর্তে বাতিল হওয়ায় শত শত যাত্রী সমস্যায় পড়েন।
  6. দেশে সবচেয়ে বেশি করোনাভাইরাস সংক্রমণ ঘটেছে মহারাষ্ট্রে। মহারাষ্ট্র সরকার জানিয়েছে যে আপাতত তারা মুম্বই থেকে ২৫ টি বিমান রওনা এবং মুম্বইয়ে ২৫ টি বিমান অবতরণের জন্য অনুমতি দেবে। রাজ্য সরকার সোমবার মুম্বইয়ের বিমানবন্দরে আগত যাত্রীদের জন্য নিয়ম ঘোষণা করেছে।
  7. হিমাচল প্রদেশ সরকার রাজ্যের কিছু অংশে লকডাউন আরও পাঁচ সপ্তাহের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। জয় রাম ঠাকুরের নেতৃত্বাধীন বিজেপি সরকারের এক আদেশে, জেলাগুলিকে প্রয়োজনে ৩০ জুন পর্যন্ত লকডাউন বাড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য নেবে জেলা প্রশাসনই। আপাতত, হামিরপুর এবং সোলানে লকডাউন বাড়ানো হয়েছে।
  8. বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার জানিয়েছে যে তারা সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বিভিন্ন দেশ জুড়ে পরিচালিত COVID-19 এর সম্ভাব্য চিকিত্সা হিসাবে হাইড্রোক্সিক্লোরোক্যুইনের ক্লিনিকাল ট্রায়ালগুলি সাময়িকভাবে স্থগিত করেছে।
  9. ভারতে ক্রমবর্ধমান কোভিড-১৯ সংক্রমণের মধ্যে, চিন ভারতে ফিরে যেতে চায় এমন নাগরিকদের ভারতে ফিরে যাওয়ার প্রস্তাব দিয়েছে। সোমবার, ম্যান্ডারিনে একটি নোটিশ চিনা দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল। তাতে বলা হয়েছে, নিজস্ব ব্যয়ে বিশেষ ফ্লাইটে টিকিট বুক করতে বাড়ি ফিরতে পারেন ইচ্ছুক ভারতীয় নাগরিক।
  10. ২৫ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন চলছে, যা প্রাথমিকভাবে ২১ দিনের জন্য জারি করা হয়েছিল। তবে ইতিমধ্যেই লকডাউন তিনবার বাড়ানো হয়েছে এবং চতুর্থ দফার লকডাউন ৩১ মে পর্যন্ত চলার কথা রয়েছে।
Advertisement