This Article is From Apr 14, 2020

দিশাহীন সিদ্ধান্ত: লকডাউন নিয়ে প্রধানমন্ত্রী মোদির সমালোচনায় বিরোধী দল কংগ্রেস

Coronavirus: "আমার প্রিয় দেশ এবার কাঁদো", নরেন্দ্র মোদির ভাষণের পর টুইট করেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী এবং প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম

দিশাহীন সিদ্ধান্ত: লকডাউন নিয়ে প্রধানমন্ত্রী মোদির সমালোচনায় বিরোধী দল কংগ্রেস

Coronavirus Lockdown: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনায় বিরোধী দল কংগ্রেস

হাইলাইটস

  • লকডাউনের মেয়াদ বৃদ্ধি করা হলেও কোনও সুনির্দিষ্ট পরিকল্পনা নেই সরকারের
  • এভাবেই মোদি সরকারের সমালোচনায় সরব হল বিরোধী দল কংগ্রেস
  • দেশের দরিদ্রদের জন্যে যথেষ্ট ত্রাণ ঘোষণা করছে না সরকার, অভিযোগ তাদের
নয়া দিল্লি:

"এ যেন অনেকটা ডেনমার্কের রাজপুত্র ছাড়া হ্যামলেট" এভাবেই শেক্সপিয়ারের সাহিত্যের প্রসঙ্গ টেনে নরেন্দ্র মোদির জাতির উদ্দেশে ভাষণকে কটাক্ষ করলেন কংগ্রেসের (Congress) প্রবীণ নেতা অভিষেক মনু সিংভি। কোনও সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়াই আগামী ৩ মে পর্যন্ত লকডাউনের (Lockdown) মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেছেন দেশের প্রধানমন্ত্রী, অভিযোগ তাঁর। মঙ্গলবার করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ রুখতে কেন্দ্রের তরফ থেকে কী কী পদক্ষেপ করা হচ্ছে এনিয়ে প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার পরপরই কংগ্রেসের বেশ কয়েকজন নেতা টুইট করে তাঁর সমালোচনা করেন। প্রধানমন্ত্রী মোদি বলেছেন, এই লকডাউনের ফলে সবচেয়ে সমস্যায় পড়েছেন দেশের দরিদ্র শ্রেণির মানুষজন। তাঁদের কথা মাথায় রেখেই ২০ এপ্রিলের পর দেশের কয়েকটি অংশে লকডাউনের বিধিনিষেধ লাঘব করার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

২০ এপ্রিল পর্যন্ত সব রাজ্যের করোনা পরিস্থিতির দিকে কড়া নজর: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরেই তাঁর সমালোচনায় উঠেপড়ে লাগেন কংগ্রেস নেতারা। মনু সিংভি বলেন, দরিদ্র, মধ্যবিত্ত ও ক্ষুদ্র ব্যবসায়ীদের এই পরিস্থিতি থেকে বাঁচাতে সরকারের আরও বেশি ত্রাণ ঘোষণা করা উচিত ছিল। তিনি কটাক্ষ করে বলেন, প্রধানমন্ত্রী মোদি নিশ্চয়ই আশ্বস্ত হচ্ছেন এই ভেবে যে সমস্ত শেয়ার হোল্ডাররা তাঁদের দায়িত্ব পালন করবেন এবং কঠোরভাবে লকডাউনের অনুশাসন মেলে চলবেন। 

"আমার প্রিয় দেশ এবার কাঁদো", মোদির ভাষণের পর টুইট করেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী এবং প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরমও। যদিও লকডাউনের মেয়াদবৃদ্ধি যে এই পরিস্থিতিতে বাধ্যতামূলক তা বোঝে দেশ, বলেন তিনি। "আমরা এই সিদ্ধান্তকে সমর্থন করি", বলেন চিদাম্বরম।

"দেশের দরিদ্রদের ২১+১৯ দিনের জন্যে তাঁদের নিজেদের ভরসাতেই ছেড়ে দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে প্রতিদিনের খাবার ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় সামগ্রীও। অর্থ আছে, খাবার আছে, অথচ সরকার সেই টাকা বা খাবার দেশের দরিদ্রদের দিচ্ছে না", টুইটে এই সমালোচনও করেন পি চিদাম্বরম।

৩ মে পর্যন্ত দেশ জুড়ে লকডাউন চলবে, ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

দেশে ইতিমধ্যেই করোনা ভাইরাসের সংক্রমণে ১০,০০০ এর গণ্ডি পেরিয়ে গেছে। এই পরিস্থিতিতেই লকডাউনের মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত ওই ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

"সমস্ত পরামর্শ শোনার পর আমরা এই লকডাউনের মেয়াদ আগামী ৩ মে পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি", তাঁর ২৫ মিনিটের ভাষণে বলেন প্রধানমন্ত্রী। মোদি বলেন, "২০ এপ্রিল, পর্যন্ত দেশের প্রতিটি রাজ্যের প্রতিটি জেলায় লকডাউনের বিধি ঠিকমতো অনুসরণ করা হচ্ছে কিনা তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। তারপরেই আমরা বিধিনিষেধ শিথিল করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি"।

.