Read in English
This Article is From May 23, 2020

১০ দিনে ২,৬০০টি বিশেষ ট্রেন চালিয়ে ৩৬ লক্ষ পরিযায়ী শ্রমিককে ফেরাবে ভারতীয় রেল

গত ২৩ দিনে ২,৬০০ শ্রমিক স্পেশাল ট্রেনে প্রায় ৩৬ লক্ষ পরিযায়ী শ্রমিককে ফেরত পাঠানো হয়েছে বলে রেলওয়ে বোর্ডের সভাপতি ভিকে যাদব জানিয়েছেন।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

শ্রমিক স্পেশাল ট্রেনের ভাড়ার ৮৫ শতাংশ দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

নয়াদিল্লি:

আগামী ১০ দিনে ২,৬০০টি বিশেষ ট্রেন চালাবে ভারতীয় রেল। ওই ট্রেনগুলিতে ৩৬ লক্ষ পরিযায়ী শ্রমিকদের তাঁদের রাজ্যে ফেরত পাঠানো হবে। শনিবার রেলওয়ে বোর্ডের সভাপতি ভিকে যাদব একথা জানিয়েছেন। কোভিড-১৯ লকডাউনের ফলে সারা দেশের লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিককে প্রবল সমস্যার মধ্যে পড়তে হয়েছে। গত ২৩ দিনে ২,৬০০ শ্রমিক স্পেশাল ট্রেনে প্রায় ৩৬ লক্ষ পরিযায়ী শ্রমিককে ফেরত পাঠানো হয়েছে বলে ভিকে যাদব জানিয়েছেন। তিনি আরও জানান, সারা দেশের ১,০০০টি টিকিট কাউন্টার খোলা হয়েছে। আরও টিকিট কাউন্টার আগামী দিনে ধাপে ধাপে খোলা হবে বলে তিনি জা‌নান‌। তিনি বলেন, ‘‘আমরা প্রতিদিন গড়ে ২৬০টি শ্রমিক স্পেশাল ট্রেন চালাচ্ছি গত চারদিন ধরে। ট্রেনগুলি করে দৈনিক ৩ লক্ষ শ্রমিক নিজেদের রাজ্যে ফিরে যাচ্ছেন।''

১ জুন থেকে চালু হতে চলা স্পেশাল ট্রেনের ভাড়া সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি জানান, লকডাউনের আগের পুরনো ভাড়াই নেওয়া হবে সকলের থেকে।

তিনি আরও বলেন, শ্রমিক স্পেশাল ট্রেনের ভাড়ার ৮৫ শতাংশ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। বাকি ১৫ শতাংশ দিতে হচ্ছে সংশ্লিষ্ট রাজ্যকে।

Advertisement

পশ্চিমবঙ্গ সরকার চিঠিতে ২৬ মে পর্যন্ত রাজ্যে পরিযায়ী শ্রমিকদের আসা বন্ধ রাখার অনুরোধ জানিয়েছে আমফানের কারণে তৈরি হওয়া পরিস্থিতির কারণে। সেপ্রসঙ্গ তুলে ভিকে যাদব জানান, এটা করতে হচ্ছে প্রাকৃতিক দুর্যোগের কারণে। পরিস্থিতি খুব দ্রুতই স্বাভাবিক হবে।

তিনি বলেন, ‘‘রাজ্যের মুখ্য সচিব আমাকে চিঠি লিখে জানিয়েছেন, পরিস্থিতি পুনরুদ্ধারের কাজ চলছে। এবং তাঁরা শিগগিরি আমাদের জানাবেন কবে থেকে তাঁরা এই ট্রেনগুলিকে রাজ্যে আনতে পারবেন। যত তাড়াতাড়ি তাঁরা তা জানাবেন আমরা রাজ্যে ট্রেন পাঠানো শুরু করব।''

Advertisement

১ জুন থেকে প্রতিদিন ১০০টি করে বিশেষ ট্রেন চালাবে ভারতীয় রেল।

Advertisement