This Article is From Mar 07, 2020

মারণ ভাইরাস করোনায় আক্রান্ত আরও ৩! ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৪

Coronavirus Update: এখনও পর্যন্ত ভারতে ৩১ জন করোনা ভাইরাস আক্রান্তের সন্ধান মিলেছে, চিন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ৯০টি দেশে

মারণ ভাইরাস করোনায় আক্রান্ত আরও ৩! ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৪

Coronavirus Outbreak: এখনও পর্যন্ত ভারতে ৩১ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে

হাইলাইটস

  • করোনা ভাইরাসের আতঙ্ক ক্রমেই প্রবল হচ্ছে দেশে
  • এবার জম্মু ও কাশ্মীরের দুই ব্যক্তি ওই রোগে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে
  • তাঁদের সকলের থেকে আলাদা করে চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে
নয়া দিল্লি: মৃত্যুদূতের মতো নিঃশব্দে ভারতের বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে (Coronavirus Outbreak) পড়ছে করোনা ভাইরাস। এখনও পর্যন্ত এদেশে ৩১ জন রোগীর দেহে ওই ভাইরাস (Coronavirus Update) থাকার নিশ্চিত প্রমাণ মিলেছে। তবে এবার করোনা আতঙ্ক গ্রাস করেছে ভূস্বর্গকেও (Jammu And Kashmir)। ইতিমধ্যেই জম্মু ও কাশ্মীরে দু'জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ, তাঁদের শারীরিক পরীক্ষা চলছে, তবে তাঁদের ওই পরীক্ষার ফল ইতিবাচক হওয়ার সম্ভাবনা প্রবল বলেই মনে করা হচ্ছে। এই ঘটনায় নড়েচড়ে বসেছে সেখানকার প্রশাসন। প্রাথমিক সতর্কতা হিসাবে জম্মু ও সাম্বা জেলার সমস্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ করে দেওয়ার ঘোষণা করা হয়েছে। "জম্মু থেকে সন্দেহভাজন দু'জন রোগীর প্রাথমিক শারীরিক পরীক্ষার রিপোর্ট মিলেছে। দুজনেই প্রবল রোগে ভুগছেন। তাঁদের পরীক্ষার ইতিবাচক ফল মেলার প্রবল সম্ভাবনা রয়েছে", শনিবার সকালে কেন্দ্রশাসিত অঞ্চলটির মুখ্য সচিব রোহিত কনসাল টুইট করে জানান এই কথা। করোনা ভাইরাসের আতঙ্কের (Coronavirus in India) মধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দেখে নিন এই সংক্রান্ত গুরুত্বপূর্ণ ১০টি তথ্য:

  1. রোহিত কনসাল বলেছেন করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে দুই রোগীকেই চিকিৎসকের কড়া নজরদারিতে রাখা হয়েছে। প্রথমে তাঁদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলেও পরে আবার সেখানে ফিরিয়ে আনা হয়েছে। তিনি টুইট করেন, "ওই দুই ব্যক্তিকে সকলের থেকে আলাদা করে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। জনসাধারণকে এই বিষয়ে সম্পূর্ণরূপে সহযোগিতা করার আবেদন জানানো হচ্ছে।"

  2. "দুই সন্দেহভাজন রোগীকেই জম্মুতে আলাদা করে রাখা হয়েছে। তাঁদের অবস্থা স্থিতিশীল। সমস্ত নিয়ম অনুসরণ করেই তাঁদের চিকিৎসা হচ্ছে ... আপাতত প্রাথমিক সতর্কতা হিসাবে জম্মু ও কাশ্মীরের সমস্ত কার্যালয়ে বায়োমেট্রিক উপস্থিতি গ্রহণ আগামী ৩১ শে মার্চ পর্যন্ত স্থগিত করা হল ... পাশাপাশি জম্মু ও কাশ্মীরের সাম্বা জেলার সমস্ত প্রাথমিক বিদ্যালয় মার্চের শেষ পর্যন্ত বন্ধ থাকবে", টুইট করেন কনসাল।

  3. শনিবার করোনা মোকাবিলায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।তিনি বলেন, করোনা ভাইরাস বিশ্বের সামনে একটি বড় চ্যালেঞ্জ হিসাবে উঠে এসেছে এবং সবাইকে একসঙ্গে এই পরিস্থিতির মোকাবিলা করতে হবে।

  4. করোনা ভাইরাসের আতঙ্কে প্রচুর মানুষ বিশেষ হ্যান্ড স্যানিটাইজার বা হাত পরিষ্কার করার সাবান এবং মাস্ক বা মুখোশ কিনতে দোকানে ছুটছেন। এই পরিস্থিতির সুযোগ নিয়ে ব্যবসায়ীরা যেন এগুলি নিয়ে কালোবাজারি না করেন, আগাম হুঁশিয়ারি দিয়েছে সরকার।

  5. ভারতের উত্তর-পূর্বের রাজ্য অসমে এক মার্কিন পর্যটক প্রবেশ করেছেন যিনি করোনা ভাইরাস আক্রান্ত, সতর্ক করে জানিয়েছে ভুটান সরকার। ফলে অসমে প্রবল সতর্কতা অবলম্বন করা হয়েছে।

  6. গত ২৯ ফেব্রুয়ারি ইতালি থেকে এদেশে ফেরার সময় করোনা ভাইরাস সংক্রান্ত পরীক্ষার মুখোমুখি হতে হয় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধিকেও। যদিও এরপরেও বিজেপি সাংসদ রমেশ বিধুরী সনিয়া গান্ধি আর তাঁর ছেলে রাহুল দেশে করোনা সংক্রমণ ছড়াতে পারেন বলে অভিযোগ করেন। তাঁদের আবার শারীরিক পরীক্ষা করা হোক, বলেন তিনি।

  7. ভারতের করোনা ভাইরাসে সংক্রামিত ৩১ জনের মধ্যে ১৬ জনই ইতালীয় পর্যটক। তবে সম্প্রতি দিল্লির যে ব্যক্তি ওই ভাইরাসে আক্রান্ত বলে প্রমাণ মিলেছে তিনি কিছুদিন আগে থাইল্যান্ড এবং মালয়েশিয়া বেড়াতে গেছিলেন বলে জানা যায়। তবে ওই রোগী বর্তমানে স্থিতিশীল এবং কড়া পর্যবেক্ষণ রাখা হয়েছে তাঁকে বলে একটি সূত্র জানিয়েছে।

  8. যেভাবে ভারত সহ গোটা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে তাতে আতঙ্কিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ভারত এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে হতে চলা শীর্ষ সম্মেলনে যোগ দিতে ব্রাসেলস সফরে তাঁর যাওয়ার কথা থাকলেও সেই সফর বাতিল করা হয়েছে। পাশাপাশি সরকার বড় বড় সমাবেশ এড়াতে দেশের মানুষকে পরামর্শ দিয়েছেন। সারাদেশে সমস্ত সরকারি পর্যায়ের হোলি অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

  9. বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু অনুসারে, এই রোগে গোটা বিশ্বে এক লক্ষেরও বেশি লোক সংক্রামিত হয়েছে এবং ৩,৫০০ জন মারা গেছে।

  10. এই ভাইরাস প্রথম ধরা পড়ে চিনের উহানে। সেখান থেকে বর্তমানে বিশ্বের ৯০টি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস, রেহাই পায়নি ভারতও।



Post a comment
.