தமிழில் படிக்க Read in English
This Article is From Apr 19, 2020

রেল ও বিমান পরিষেবা ৩ মে-র পরই শুরু হচ্ছে না, জানাচ্ছে সূত্র

সমস্ত বিমান পরিষেবা সংস্থাকে জানিয়ে দেওয়া হয়েছে, ৩ মে-র পর কোনও বুকিং না নিতে। সরকার জানিয়েছে, এখনও উড়ান শুরু করা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

লকডাউনের ফলে স্তব্ধ বিমান ও রেল চলাচল। (ফাইল)

নয়াদিল্লি:

রেল ও বিমান পরিষেবা (Trains, Flights) ৩ মে-র পরও শুরু হওয়ার সম্ভাবনা নেই। যেহেতু সামাজিক দূরত্ব বজায় রাখা একটা বড় বিষয়, তাই এখনই ওই পরিষেবা শুরু হবে না। এক সূত্র NDTV-কে এমনটাই জানিয়েছে। দেশে করোনা (Coronavirus) আক্রান্তের সংখ্যা ১৫,০০০ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫০০। প্রধান‌মন্ত্রী নরেন্দ্র মোদি এর আগে দেশব্যাপী লকডাউনের সময়সীমা বাড়িয়ে ৩ মে পর্যন্ত করা হয়েছে। সূত্রানুসারে, সমস্ত বিমান পরিষেবা সংস্থাকে জানিয়ে দেওয়া হয়েছে, ৩ মে-র পর কোনও বুকিং না নিতে। শনিবারই সরকার জানিয়েছে, এখনও পর্যন্ত দেশি ও আন্তর্জাতিক উড়ান শুরু করা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। এদিকে এয়ার ইন্ডিয়া তাদের ওয়েবসাইটে জানিয়ে দেয়, ৪ মে থেকে দেশি উড়ানের বুকিং শুরু করতে চলেছে তারা। ১ জুন‌ থেকে আন্তর্জাতিক উড়ানের বুকিং নেওয়া হবে।

শনিবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ তাঁর বাড়িতে মন্ত্রীদের সঙ্গে বৈঠকে ট্রেন ও বিমান পরিষেবা নিয়ে উদ্গেগ প্রকাশ করেন বলে সূত্রানুসারে জানা গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রয়োজনীয় তথ্য মেলার পরেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী টুইট করে জানিয়ে দেন, ‘‘বিমান মন্ত্রক জানিয়ে দিচ্ছে, এখনই দেশি ও আন্তর্জাতিক উড়ান শুরু করা নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিমান সংস্থাগুলিকে অনুরোধ করা হচ্ছে এ বিষয়ে সরকার কোনও সিদ্ধান্ত গ্রহণ না করা পর্যন্ত বুকিং গ্রহণ না করতে।''

Advertisement

প্রধানমন্ত্রী লকডাউনের মেয়াদ বাড়ানোর পর দু'দিনের মাথায় ডিজিসিএ-র তরফে বিমান সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হয় লকডাউনের তিন সপ্তাহে যে টিকিট বুক করা হয়েছে তার পুরো মূল্য ফিরিয়ে দিতে। করোনা অতিমারির প্রকোপে বিমান ক্ষেত্র বিরাট সমস্যায় পড়েছে। বহু কর্মীকে বিনা বেতনের ছুটিতে পাঠায়ো হয়েছে।

ইন্ডিগো তাদের সিনিয়র কর্মীদের বেতন ২৫ শতাংশ কেটে নিয়েছে। ভিস্তারা মার্চে তাদের সিনি।র কর্মীদের বাধ্যতামূলক ছুটিতে পাঠায়। ১০ থে্কে ৩০ শতাংশ বেতন কেটে নিয়েছে স্পাইস জেট। এদিকে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, তারা তাদের সব কর্মীদের বেতন থেকে ১০ শতাংশ কেটে নেবে আগামী তিন মাস।

Advertisement

Advertisement