Read in English
This Article is From Jan 31, 2020

Coronavirus: চিন থেকে ফেরা ভারতীয়দের আলাদা করে রাখা হবে দিল্লিতে

Coronavirus: সকলকেই ১৪ দিনের জন্য দিল্লির মানেসরের আইসোলেশন সেন্টারে রাখা হবে। কোনও ভাবেই সংক্রণের ঝুঁকি না নেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

ভারতে ফেরার পর সকলকেই ১৪ দিনের জন্য দিল্লির মানেসরের আইসোলেশন সেন্টারে রাখা হবে

নয়াদিল্লি:

শুক্রবার চিনের (China) করোনা ভাইরাসের কেন্দ্রস্থল (Coronavirus) উহান (Wuhan)  থেকে যে ভারতীয়দের ফেরানো হচ্ছে, তাঁদের সকলকেই ১৪ দিনের জন্য দিল্লির মানেসরের আইসোলেশন সেন্টারে রাখা হবে। সরকারের তরফে জানানো হয়েছে, কোনও ভাবেই সংক্রণের ঝুঁকি না নেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন রাতের মধ্যেই ফেরানো হবে ওখানে আটকে থাকা সব ভারতীয় পড়ুয়াকেই। আগামী দু'সপ্তাহ চিকিৎসকদের দল তাঁদের পরীক্ষা করে দেখবে। এদিন বিমানবন্দরে নামতেই ওই পড়ুয়াদের যুগ্মভাবে পরীক্ষা করে দেখবে এএইচও ও এএফএমএস-এর প্রতিনিধি দল। কারও মধ্যে সংক্রমণ পাওয়া গেলে তাঁকে বেস হসপিটাল দিল্লি ক্যান্টনমেন্টের আইসোলেশন ওয়ার্ডে রাখা হবে। পড়ুয়াদের তিনটি দলে বিভক্ত করে তাঁদের পরীক্ষা করে দেখা হবে বলে জানানো হয়েছে।

Coronavirus: আজ রাতেই দেশে ফিরছেন চিনে আটকে পড়া সব ভারতীয়, জানুন ১০ তথ্য

প্রথম দলটিতে রাখা হবে সন্দেহজনক কেসগুলিকে। তাঁদের সরাসরি পাঠিয়ে দেওয়া হবে বেস হসপিটাল দিল্লি ক্যান্টনমেন্টের আইসোলেশন ওয়ার্ডে। প্রসঙ্গত, এই ভাইরাসের লক্ষণ জ্বর/সর্দি অথবা শ্বাসকষ্টের মতো লক্ষণ থাকলেই তৎক্ষণাৎ সেই পড়ুয়াকে পাঠানো হবে সেখান‌ে।

Advertisement

দ্বিতীয় দলে থাকবেন সেই পড়ুয়ারা, যাঁদের মধ্যে লক্ষণ দেখা না গেলেও তাঁরা সিফুড খেয়েছেন কিংবা পশু বাজারে গিয়েছেন। অথবা গত ১৪ দিনের মধ্যে সংক্রমণের লক্ষণযুক্ত কোনও চিনা ব্যক্তির সংস্পর্শে এসেছেন।

Advertisement

তৃতীয় দলে থাকবেন অপেক্ষাকৃত নিরাপদরা। এই দলে থাকবেন সেই পড়ুয়ারা, যাঁদের মধ্যে কোনও ‌লক্ষণ নেই কিংবা তাঁরা কোনও সংক্রমণের লক্ষণযুক্ত চিনা ব্যক্তির সংস্পর্শেও আসেননি।

Advertisement

তিন দলের সকলেই ত্রিস্তরীয় মাস্ক পরে থাকবেন। তাঁদের সকলেরই প্রয়োজনীয় চিকিৎসা করা হবেয় ১৪ দিন পরে যাঁদের মধ্যে কোনও লক্ষণ দেখা যাবে না, তাঁদের বাড়ি পাঠিয়ে দেওয়া হবে।

কিন্তু বাড়ি চলে গেলেও তাঁরা জেলা/রাজ্য স্তরের নজরদারিতে থাকবেন।

Advertisement

শুক্রবার বিকেলে দিল্লি থেকে চিনে যাচ্ছে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান। ওই বিমানেই করোনা ভাইরাসের কেন্দ্রস্থল চিনের উহানে আটকে পড়া প্রায় ৪০০ ভারতীয়কে দেশে ফিরিয়ে নিয়ে আসা হবে। ওই বিমানটির নাম বোয়িং ৭৪৭ জাম্বো জেট। বিমানে রাখা থাকছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বিশেষ মেডিক্যাল কিট। ছ'ঘণ্টার মধ্যে সেটি চিনে পৌঁছবে। তারপর চিনে দু' থেকে তিন ঘণ্টা কাটিয়ে বিমান রওয়ানা দেবে ভারতের উদ্দেশে। দেশে পৌঁছতে পৌঁছতে রাত দু'টো বাজবে বলে জানা গিয়েছে। বিমানে থাকছেন পাঁচজন চিকিৎসক ও একজন সহকারী। থাকছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রস্তুত করা বিশেষ মেডিক্যাল কিট। যার মধ্যে গ্লাভস, মাস্ক ও ওষুধ রয়েছে।

ভারতে প্রথম করোনা ভাইরাসে আক্রান্তের দেখা মিলেছে বৃহস্পতিবার। উহান বিশ্ববিদ্যালয়ের এখ ছাত্রী, যিনি কেরলের বাসিন্দা তাঁর শরীরে ওই ভাইরাস পাওয়া গিয়েছে। তাঁকে ত্রিশূরের এক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। এছাড়াও উত্তর কেরলের হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে আরও তিন সন্দেহভাজনকে। ৮০০-রও বেশি জনকে তাঁদের বাড়িতে রেখে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

Advertisement

কী করে বাঁচবেন এই মারণ ভাইরাস থেকে, দেখুন ভিডি:

  .  

Advertisement