This Article is From May 28, 2020

১ মে থেকে ৯১ লক্ষ পরিযায়ীকে ঘরে ফেরানো হয়েছে, সুপ্রিম কোর্টকে বলল কেন্দ্র

Supreme Court: কেন্দ্র ও রাজ্যের সরকারগুলো পরিযায়ী শ্রমিকদের দুর্দশা ঘোঁচাতে কী ব্যবস্থা করেছে সেবিষয়ে জবাব তলব করে দেশের শীর্ষ আদালত

১ মে থেকে ৯১ লক্ষ পরিযায়ীকে ঘরে ফেরানো হয়েছে, সুপ্রিম কোর্টকে বলল কেন্দ্র

Coronavirus: ৯১ লক্ষ পরিযায়ী শ্রমিককে তাঁদের রাজ্যে ফেরানো হয়েছে, আদালতে জানায় কেন্দ্র

হাইলাইটস

  • পরিযায়ী শ্রমিকদের দুর্দশায় সহমর্মী সুপ্রিম কোর্ট
  • শীর্ষ আদালতের জবাব তলবে কেন্দ্র জানালো ৯১ লক্ষ শ্রমিককে ফেরানো হয়েছে
  • প্রত্যেককেই ঘরে ফেরার ব্যবস্থা করা হবে বলেও জানান তুষার মেহতা
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ রুখতে যে লকডাউন জারি করা হয়েছে তাতে সারা দেশের বিভিন্ন রাজ্যে আটকে পড়েন অসংখ্য পরিযায়ী শ্রমিক (Supreme Court)। এই অবস্থায় তাঁদের নিজেদের রাজ্যে ফেরাতে ১ মে থেকে বিশেষ ট্রেনের (Migrant Trains) ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। "শ্রমিক স্পেশাল" ট্রেনের মাধ্যমে ওই দিন থেকে এখনও পর্যন্ত মোট ৯১ লক্ষ পরিযায়ীকে তাঁদের ঘরে ফেরানো হয়েছে, সুপ্রিম কোর্টে পরিসংখ্যান তুলে ধরে দাবি করল কেন্দ্র। সরকার আদালতকে আরও বলেছে, "একজন মাত্র পরিযায়ী শ্রমিকও অন্য রাজ্যে আটকে থাকা পর্যন্ত তাঁদের ঘরে ফেরাতে ট্রেন চালাবে, কিছুতেই ট্রেন চলাচল বন্ধ করা হবে না"। পরিযায়ী শ্রমিকদের দুর্দশা দেখে মঙ্গলবারই স্বতঃপ্রণোদিত হয়ে তাঁদের বিষয়ে জানতে আগ্রহী হয় দেশের সর্বোচ্চ আদালত। কেন্দ্র ও রাজ্যের সরকারগুলো পরিযায়ী শ্রমিকদের দুর্দশা ঘোঁচাতে কী ব্যবস্থা করেছে সেবিষয়ে জবাব তলব করে সুপ্রিম কোর্ট। সেই নোটিসের প্রেক্ষিতেই বৃহস্পতিবার আদালতে ওই তথ্য দেয় কেন্দ্র।

"কোষাগারের তালা খুলে দরিদ্রদের ত্রাণ দিন", কেন্দ্রকে পরামর্শ দিলেন সনিয়া গান্ধি

সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও বিচারপতি এমআর শাহের একটি বেঞ্চ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ওই বিষয়ে বৃহস্পতিবার শুনানি করে। সলিসিটার জেনারেল তুষার মেহতা কেন্দ্রের পক্ষে আদালতে হাজির হয়ে ওই পরিসংখ্যান তুলে ধরেন।

বৃহস্পতিবার পরিযায়ী শ্রমিকদের নিয়ে মামলার শুনানিতে কেন্দ্রের প্রতিনিধিত্ব করা সলিসিটার জেনারেল তুষার মেহতা ৩ বিচারপতির কমপক্ষে ৫০ টি প্রশ্নের মুখোমুখি হন। পরিযায়ীদের খাবার, জিনিসপত্র, আশ্রয় এবং পরিবহণ সংক্রান্ত নানা প্রশ্নের সম্মুখীন হতে হয় তাঁকে। 

জ্যান্ত অবস্থায় সদ্যোজাতকে কবর! কান্নার আওয়াজে উদ্ধার করলেন স্থানীয়রা

শীর্ষ আদালতের পক্ষ থেকে বিচারপতিরা বলেন, "বড় সমস্যা হ'ল পরিযায়ীদের পরিবহণ এবং তাদের খাবার সরবরাহ করার বিষয়টি। প্রথম সমস্যাটি পরিবহণের। তারা নিবন্ধনের পরেও সপ্তাহের পর সপ্তাহ বাড়ি ফেরার জন্যে অপেক্ষা করছেন। এদের কাছ থেকে কী কোনও পর্যায়ে কোনও টাকা দেওয়ার করা বলা হচ্ছে? রাষ্ট্রের পক্ষ থেকে কীভাবে টাকা দেওয়া হচ্ছে?"

"আমরা স্বীকার করছি যে একইসঙ্গে প্রত্যেককে নিয়ে যাওয়া সম্ভব নয়। তবে তাঁদের বাড়ি পৌঁছনো না পর্যন্ত তো অন্তত খাদ্য ও আশ্রয়ের ব্যবস্থা করতে হবে", একথাও বলে আদালত।

এরই জবাবে গোটা পরিস্থিতিটিকে "অভূতপূর্ব" আখ্যা দিয়ে সরকারের তরফ থেকে তুষার মেহতা জানান যে, ১ মে বিশেষ ট্রেন পরিষেবা শুরু হওয়ার পর থেকে প্রায় ৯১ লক্ষ পরিযায়ী শ্রমিককে নিজেদের রাজ্যে ফেরানো হয়েছে, গত কয়েক দিন ধরে রেলের পক্ষ থেকে অন্তত ৮৪ লক্ষ যাত্রীকে খাবার সরবরাহ করা হয়েছে। 

এদিকে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কথা তুলে ধরে কংগ্রেস দল এবং সমাজকর্মী মেধা পাটেকরও একই ইস্যুতে পিটিশন দায়ের করেন সুপ্রিম কোর্টে।

বৃহস্পতিবার কংগ্রেস নেতা তথা আইনজীবী কপিল সিব্বল, কলিন গঞ্জালভেস এবং ইন্দিরা জাইজিং সহ বেশ কয়েকজন আইনজীবী উপস্থিত ছিলেন।

.