தமிழில் படிக்க Read in English
This Article is From May 18, 2020

মুম্বইয়ের কাছে বাসের জন্য দেড় কিমি দীর্ঘ লাইন পরিযায়ী শ্রমিকদের

Coronavirus Lockdown: এক-একটি বাসে ২২ জনের বেশি নেওয়া যাবে না। সেই কারণেই ক্রমশ দীর্ঘ হচ্ছে বাসের লাইন। প্রায় দেড় কিলোমিটারের লাইন।

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by
থানে:

মহারাষ্ট্রের (Maharashtra) থানেতে সোমবার দেখা গেল বাসের জন্য পরিযায়ী (Migrant) শ্রমিকদের দীর্ঘ লাইন (Bus Queue)। এক-একটি বাসে ২২ জনের বেশি নেওয়া যাবে না। সেই কারণেই ক্রমশ দীর্ঘ হচ্ছে বাসের লাইন। প্রায় দেড় কিলোমিটারের লাইন। তাও এগোচ্ছে শম্বুক গতিতে। তবু বাড়ি ফেরার অধীর অপেক্ষায় পুরুষ-নারী ও শিশুর দল। অপেক্ষারত এক পরিযায়ী শ্রমিক জানাচ্ছেন, তিনি সকাল দশটা থেকে লাইনে দাঁড়িয়ে রয়েছেন। লাইন ছেড়ে ক্লান্ত শরীরে ফুটপাথে বসে পড়েছেন বটে। তবে চোখ রয়েছে রেখে আসা লাইনের দিকে। জানাচ্ছেন, গত কয়েক ঘণ্টায় মাত্র কয়েক মিটার এগোতে পেরেছেন তিনি।

জৈনপুর যেতে চান এক ভদ্রলোক। লাইনে দাঁড়িয়ে জানালেন, তাঁকে বাস ধরে মধ্যপ্রদেশ যেতে হবে। তারপর বাস তাঁকে নামিয়ে দেবে সীমান্ত অঞ্চলে। তারপর আর এক রাজ্য প্রশাসনের অনুমতি নিয়ে তিনি সুযোগ পাবেন নিজের গ্রামে ফেরার।

বাস ধরতে গেলে পরিযায়ী এই শ্রমিকদের নিজেদের আধার কার্ডের বিস্তারিত জানাতে হবে।

Advertisement

কাপড়ে মুখ ঢেকে রাখা এক পরিযায়ী শ্রমিক জানাচ্ছেন, ‘‘আমি গত সন্ধ্যায় এখানে আসি বাসের বন্দোবস্ত হয়েছে জানতে পেরে।''

গত ২৫ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন শুরু হওয়ার পর থেকেই পরিযায়ী শ্রমিকদের নানা সমস্যায় পড়তে হয়েছে। রবিবার লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩১ মে করা হয়েছে। এরপর বহু পরিযায়ী শ্রমিক ভিন রাজ্যে তাঁদের বাড়ি ফিরতে হাঁটা শুরু করলে থানের কাছে তাঁদের থামায় পুলিশ, সেখান থেকে তাঁদের বাস স্টেশনে পৌঁছে দেওয়া হয়।

Advertisement

দেশের মধ্যে সবচেয়ে বেশি কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়েছে মহারাষ্ট্রেই। এখনও পর্যন্ত সেখানে সংক্রমিতের সংখ্যা ৩৩,০৫৩। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৯৬,০০০ ছাড়িয়েছে।

Advertisement