This Article is From Apr 20, 2020

করোনা লকডাউনের নিয়মগুলোকে "হাল্কা" করে দেবেন না, রাজ্যগুলোকে বলল কেন্দ্র

Coronavirus Lockdown: বেশ কিছু রাজ্য তাদের নিজস্ব কার্যক্রমের একটি তালিকা তৈরি করেছে এবং সোমবার থেকেই লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা করে দিয়েছে

করোনা লকডাউনের নিয়মগুলোকে

Coronavirus COVID-19: দেশে করোনা সংক্রমণ রুখতে ৩ মে পর্যন্ত লকডাউন জারি রাখা হয়েছে

হাইলাইটস

  • দেশে করোনা সংক্রমণ রুখতে ৩ মে পর্যন্ত জারি লকডাউন
  • তবে আজ অর্থাৎ ২০ এপ্রিল থেকে কিছু কিছু ক্ষেত্রে মিলছে ছাড়
  • রাজ্যগুলোকে কেন্দ্রের লকডাউনের নির্দেশিকা মেনে চলতে হবে, জানাল সরকার
নয়া দিল্লি:

কোনওভাবেই যাতে রাজ্যগুলোতে লকডাউনের (Lockdown) নিষেধাজ্ঞা লঘু না করা হয় সে ব্যাপারে ফের একবার মনে করিয়ে দিল কেন্দ্র। স্পষ্টভাবেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry) জানিয়ে দিয়েছে যে দেশের রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি করোনা (Coronavirus) ভাইরাস বিস্তার নিয়ন্ত্রণে দেশ জুড়ে যে লকডাউন জারি করা হয়েছে সেগুলোকে "হাল্কা" করে দেখতে পারে না। বেশ কিছু রাজ্য তাদের নিজস্ব কার্যক্রমের একটি তালিকা তৈরি করেছে এবং সোমবার থেকেই লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা করে দিয়েছে, এই খবর কানে আসার পরেই নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। বলা হয় যে, রাজ্যগুলি কোনওভাবেই এই সময়ের মধ্যে তাদের নিজস্ব কার্যক্রম শুরু করার অনুমতি দিতে পারে না। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে একটি চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব জানান যে কেবলমাত্র কেন্দ্রের লকডাউন সংক্রান্ত নির্দেশিকাতে যে ধরণের কাজকর্ম শুরুর অনুমতি দেওয়া হয়েছে, সেগুলো ছাড়া নিজে থেকে অন্য কাজকর্ম চালুর নির্দেশ দেওয়ার এক্তিয়ার রাজ্যের নেই। লকডাউন পরিস্থিতিতে যে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে দেশ তা সামাল দিতেই পরীক্ষামূলকভাবে কিছু কিছু ক্ষেত্রে কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে, সব ক্ষেত্রে নয়, জানায় স্বরাষ্ট্রমন্ত্রক।

আইসিএমআর নিম্নমানের "টেস্টিং কিট" পাঠানোয় রাজ্যে করোনা পরীক্ষায় বিলম্ব!

স্বরাষ্ট্রসচিব অজয় ​​ভাল্লা চিঠিতে লেখেন, "লক্ষ্য করা গেছে যে কয়েকটি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল বিপর্যয় মোকাবিলার আইন, ২০০৫ এর অধীনে এমডিএর দেওয়া নির্দেশিকা অনুযায়ী অনুমতি দেওয়া হয়নি এমন কাজও শুরু করার অনুমতি দিয়ে নির্দেশ জারি করছে।"

"আমি আবারও আপনাদের সংশোধিত লকডাউন গাইডলাইন মেনে চলার জন্যে অনুরোধ জানাব এবং বলবো যে কঠোরভাবে এই লকডাউনের নির্দেশাবলী মেনে চলার জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিন", ওই চিঠিতে বলা হয়েছে একথাও।

কেরল এমন দুটি জোনে লকডাউনের নিষেধাজ্ঞাগুলি শিথিল করার ঘোষণা করেছে যা কেন্দ্রের নির্দেশে নেই। যেমন, আজ (সোমবার) থেকেই হোটেলগুলি চালু করার অনুমতি দিয়েছে এবং জোড়-বিজোড় ভিত্তিতে বেসরকারি যান চলাচলে অনুমতি দিয়েছে।

এদিকে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট টুইট করেন, "রাজস্থানে, আমরা ২০ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত সংশোধিত লকডাউন গাইডলাইন মেনে চলবো"।

"আমাদের অগ্রাধিকার হ'ল করোনা সংক্রমণ পুরোপুরি রোধ করা, তবে একই সঙ্গে ধীরে ধীরে কিছু অর্থনৈতিক কাজকর্মও শুরু করার চেষ্টা করা হচ্ছে। # সরকারি লকডাউন চলাকালীন, কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসরণ করে শিল্পক্ষেত্রে কাজের সময় সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা হবে", অন্য একটি টুইটে লেখেন রাজস্থানের মুখ্যমন্ত্রী।

গত সপ্তাহে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেন তখনই ইঙ্গিত দেন যে ২০ এপ্রিলের পর কিছু কিছু ক্ষেত্রে লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল করা যেতে পারে। সেইমতো একটি গাইডলাইনও প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রক। 

আজ অর্থাৎ ২০ এপ্রিল থেকে ছাড় দেওয়া হচ্ছে আইটি, ই-কমার্স ও আন্তঃরাষ্ট্রীয় পরিবহণের ক্ষেত্রে। ছাড় থাকছে কৃষিকাজ ও কৃষি বিপণন এবং তার সঙ্গে জড়িত অন্যান্য কাজ, নির্দিষ্ট কিছু শিল্প ও ডিজিটাল অর্থনীতিতে। অত্যাবশ্যকীয় পণ্য ও সাধারণ পণ্য, দুটির পরিবহণেই মিলবে ছাড়। ছাড় থাকছে মাছ, দুধ, দুগ্ধজাত পণ্য, হাঁস-মুরগি পরিবহণ ও বিক্রিতে। চা, কফির উৎপাদন ও সরবরাহ, এবং রবার বাগানের কাজকেও লকডাউনের আওতার বাইরে রাখা হচ্ছে। গ্রামীণ অঞ্চলে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের কাজ এবং গ্রামাঞ্চলে রাস্তা, সেচ প্রকল্প, ভবন, শিল্প প্রকল্প নির্মাণের কাজেও মিলবে ছাড়।

করোনা সংক্রমণের বিষয়ে জানতে "পুল টেস্টিং" শুরু করছে রাজ্য

সামাজিক দূরত্ব বজায় রেখে কয়লা, খনিজ, তেল উৎপাদনের কাজ করা যাবে। আরবিআই, অন্যান্য ব্যাংক, এটিএম, সেবি ও বীমা সংস্থাগুলির কাজ, ই-কমার্স, আইটি এবং আইটি-সংক্রান্ত পরিষেবা, হার্ডওয়্যার, প্রয়োজনীয় পণ্য এবং প্যাকেজিং শিল্পের কাজও শুরু করা যাবে ২০ এপ্রিল থেকে। খোলা রাখা যাবে ডেটা ও কল সেন্টারগুলোও।

এদিকে পুরোপুরি বন্ধ থাকবে বিমান, রেল ও সড়ক পরিবহণ ব্যবস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, বড় শিল্প ও বাণিজ্যিক কার্যক্রমগুলোও বন্ধ থাকবে। বন্ধ রাখতে হবে হোটেল সংক্রান্ত ব্যবসা। সিনেমা হল, থিয়েটার, শপিং কমপ্লেক্সগুলোরও ঝাঁপ বন্ধ রাখার নির্দেশ। এছাড়া আপাতত আগামী ৩ মে লকডাউন চলা পর্যন্ত যে কোনও ধরণের সামাজিক, রাজনৈতিক এবং অন্যান্য অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। বন্ধ থাকবে ধর্মীয় স্থানগুলোও।

World

67,69,38,430Cases
62,55,71,965Active
4,44,81,893Recovered
68,84,572Deaths
Coronavirus has spread to 200 countries. The total confirmed cases worldwide are 67,69,38,430 and 68,84,572 have died; 62,55,71,965 are active cases and 4,44,81,893 have recovered as on January 9, 2024 at 10:54 am.

India

4,50,19,214 475Cases
3,919 -83Active
4,44,81,893 552Recovered
5,33,402 6Deaths
In India, there are 4,50,19,214 confirmed cases including 5,33,402 deaths. The number of active cases is 3,919 and 4,44,81,893 have recovered as on January 9, 2024 at 8:00 am.

State & District Details

State Cases Active Recovered Deaths
.