Read in English
This Article is From May 30, 2020

৩০ জুন পর্যন্ত বাড়ানো হল লকডাউন, তবে ৮ জুন থেকে রেস্টুরেন্ট ও শপিংমল খোলার অনুমতি

৩০ জুন পর্যন্ত বাড়ানো হল লকডাউন, তবে ৮ জুন থেকে রেস্টুরেন্ট ও শপিং মল খোলার অনুমতি 

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Highlights

  • সরকার ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে
  • আগামী ৮ জুন থেকে সমস্ত ধর্মীয় ক্ষেত্র, হোটেল ও রেস্টুরেন্ট খোলা থাকবে
  • মেনে চলতে বেশ কিছু বিধি নিষেধ
নিউ দিল্লি:

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব যেভাবে বৃদ্ধি পাচ্ছে, সেদিকে নজর রেখে সরকার ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।তবে শুধুমাত্র কন্টেনমেন্ট এলাকা ছাড়া দেশের বাকি অংশে আগামী ৮ জুন থেকে শপিংমল ও রেস্টুরেন্ট খোলার অনুমতি দেওয়া হয়েছে। করোনা ভাইরাসের হাত থেকে দেশকে সুরক্ষিত রাখার জন্য গত ২৫ মার্চ থেকে দেশ জুড়ে চলছে লকডাউন। লকডাউন ৪.০ আগামী ৩০ মে শেষ হওয়ার কথা, ইতিমধ্যে সরকারের তরফ থেকে লকডাউন ৫.০-র ঘোষণা করা হল।নতুন নির্দেশিকা ১ জুন ২০২০ থেকে ৩০ জুন ২০২০ পর্যন্ত বলবৎ থাকবে।   রাজ্য ও বিভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চল গুলির সঙ্গে বিচার বিবেচনা করার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এমনটাই জানানো হয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে। 

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে ঘোষণা করা হয়েছে,  আগামী ৮ জুন থেকে সমস্ত ধর্মীয় ক্ষেত্র, হোটেল ও রেস্টুরেন্ট খোলা থাকবে, তবে কন্টেনমেন্ট এলাকা এখনও মেনে চলতে হবে বেশ কিছু বাধা নিষেধ। 

নতুন নির্দেশিকা অনুসারে দেশের অর্থনীতির কথা মাথায় রেখে কন্টেনমেন্ট এলাকার বাইরে জনজীবনকে স্বাভাবিক করে দেওয়া হবে। তবে মেনে চলতে বেশ কিছু বিধি নিষেধ। 

Advertisement

চতুর্থ দফায় নাইট কার্ফু লাগু করা হয়েছিল। সময় ছিল সন্ধ্যা ৭ টা - সকাল ৭টা। সেই সময় কমিয়ে রাত ৯টা থেকে ভোর ৫টা অবধি লাগু থাকবে নাইট কার্ফু। শনিবার নতুন গাইডলাইনে জানাল স্বরাষ্ট্র মন্ত্রক।  

সমস্ত স্কুল জুলাই থেকে খোলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে অবশ্যই এই বিষয়ে রাজ্য সরকার, অভিভাবক এবং অন্যান্য সম্পর্কিত ক্ষেত্রের সঙ্গে আলোচনা করা হবে।

Advertisement

পরিস্থিতি দেখার পরেই আন্তর্জাতিক বিমান যাত্রা, মেট্রো রেল, সিনেমা হল, জিম এবং রাজনৈতিক সভা ইত্যাদি নিয়ে বিচার বিবেচনা করা হবে। 

Advertisement