This Article is From Apr 20, 2020

লকডাউনে হোটেল ব্যবসা, পরিবহণে ছাড় দেওয়ায় কেরলকে চিঠি পাঠাল কেন্দ্র

Coronavirus Lockdown Kerala: স্থানীয় কলকারখানা, সেলুন, দু'জনকে বহনে সক্ষম এমন গাড়ি এবং দু'চাকার গাড়ি চলারও অনুমতি দেওয়া হয়েছে বিজয়নের রাজ্যে

লকডাউনে হোটেল ব্যবসা, পরিবহণে ছাড় দেওয়ায় কেরলকে চিঠি পাঠাল কেন্দ্র

Kerala: কেন্দ্রের লকডাউন নির্দেশিকার বাইরে গিয়ে কিছু ক্ষেত্রে ছাড় দিয়েছে কেরল

হাইলাইটস

  • করোনা সংক্রমণ এড়াতে দেশ জুড়ে আগামী ৩ মে পর্যন্ত লকডাউন জারি
  • সব রাজ্যগুলো লকডাউন নির্দেশিকা মেনে চলুক, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক
  • কেরল লকডাউন নির্দেশিকা লঙ্ঘন করেছে এই অভিযোগে পাঠানো হল কড়া চিঠি
নয়া দিল্লি:

দেশ জুড়ে করোনা আক্রান্তের (Coronavirus) সংখ্যা ক্রমশই বাড়ছে। অথচ আজ (সোমবার) থেকেই রাজ্যে (Kerala) বইয়ের দোকান ও হোটেল ব্য়বসা ফের চালু করার অনুমতি দিয়েছে কেরল সরকার। পাশাপাশি লকডাউনের (Coronavirus Lockdown Kerala) মধ্যেই কেরলে আজ থেকেই পথে নামছে বেসরকারি গণ পরিবহণ, জোড়-বিজোড় পদ্ধতি মেনে চলাচল করবে তারা। আর এই নির্দেশ কানে যাওয়ার পরেই বিজয়ন সরকারকে চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেরল সরকার এই ধরণের অনুমতি দেওয়ায় লঙ্ঘিত হচ্ছে কেন্দ্রের দেওয়া লকডাউনের গাইডলাইন, স্পষ্ট জানালো স্বরাষ্ট্রমন্ত্রক। স্থানীয় কলকারখানা, সেলুন, দু'জনকে বহনে সক্ষম এমন গাড়ি এবং দু'চাকার গাড়ি চলারও অনুমতি দেওয়া হয়েছে বিজয়নের রাজ্যে।

করোনা লকডাউনের নিয়মগুলোকে "হাল্কা" করে দেবেন না, রাজ্যগুলোকে বলল কেন্দ্র

আর এই ঘটনাতেই বেজায় চটেছে কেন্দ্র। কেরল সরকারকে একটি চিঠিতে স্বরাষ্ট্রসচিব অজয় ​​ভাল্লা লিখেছেন, "লক্ষ্য করা গেছে যে কয়েকটি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল বিপর্যয় মোকাবিলার আইন, ২০০৫ এর অধীনে এমডিএর দেওয়া নির্দেশিকা অনুযায়ী অনুমতি দেওয়া হয়নি এমন কাজও শুরু করার অনুমতি দিয়ে নির্দেশ জারি করছে।"

আইসিএমআর নিম্নমানের "টেস্টিং কিট" পাঠানোয় রাজ্যে করোনা পরীক্ষায় বিলম্ব!

কেবলমাত্র কেন্দ্রের লকডাউন সংক্রান্ত নির্দেশিকাতে যে ধরণের কাজকর্ম শুরুর অনুমতি দেওয়া হয়েছে, সেগুলো ছাড়া নিজে থেকে অন্য কাজকর্ম চালুর নির্দেশ দেওয়ার এক্তিয়ার রাজ্যের নেই। লকডাউন পরিস্থিতিতে যে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে দেশ তা সামাল দিতেই পরীক্ষামূলকভাবে কিছু কিছু ক্ষেত্রে কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে, সব ক্ষেত্রে নয়, জানায় স্বরাষ্ট্রমন্ত্রক।

গত সপ্তাহে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেন তখনই ইঙ্গিত দেন যে ২০ এপ্রিলের পর কিছু কিছু ক্ষেত্রে লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল করা যেতে পারে। সেইমতো একটি গাইডলাইনও প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রক। সেই গাইডলাইন অনুযায়ীই পদক্ষেপ করুক রাজ্যগুলোও, ফের একবার কড়া ভাষায় জানানো হল কেন্দ্রের তরফে।

.