Read in English
This Article is From May 12, 2020

মুম্বই-ইউপি যাত্রীপিছু ৩ হাজার টাকা। ৫৭ জন পরিযায়ী-সহ ট্রাক থানেতে আটক

সেই ট্রাকে পুরো ঠাসা সওয়ারি। বেশিরভাগ দাঁড়িয়ে, গোটা পথ তাঁরা দাঁড়িয়েই সওয়ার করবেন। অনেককে দেখা গিয়েছে ট্রাকের ছাদে উঠে বসতে

Advertisement
অল ইন্ডিয়া Edited by
মুম্বই:

যাত্রীপিছু ৩০০০ হাজার টাকা, গন্তব্য উত্তরপ্রদেশ (Mumbai-UP)। এমন একটা ট্রাককে মুম্বই-নাসিক সড়কে দাঁড়িয়ে যাত্রী হাঁকতে দেখেন কর্তব্যরত পুলিশকর্মীরা।সন্দেহ হওয়ায় আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেন তাঁরা। সেই জিজ্ঞাসাবাদের মুখে পরেই ঝুলি থেকে বেরিয়ে পরে বিড়াল। দেখা যায় সেই ট্রাকে আরও ৫৭ জন পরিযায়ী শ্রমিক ইতিমধ্যে সওয়ারি। রয়েছেন শিশু-কিশোর, মহিলা-সহ অন্যরা। তাঁদের চোখে-মুখে স্পষ্ট ৪০ ডিগ্রি গরম আর লকডাউনের জোড়া চাপে পরে বিধ্বস্ত। বাড়ি ফিরতে মরিয়া হয়ে ৩০০০ হাজার টাকায় ট্রাক ভাড়া করতেও রাজি তাঁরা। দেখা গিয়েছে, সেই ট্রাকে পুরো ঠাসা সওয়ারি। বেশিরভাগ দাঁড়িয়ে, গোটা পথ তাঁরা দাঁড়িয়েই সওয়ার করবেন। অনেককে দেখা গিয়েছে ট্রাকের ছাদে উঠে বসতে। 

সেই ট্রাকের এক সওয়ারি বলেন, "আমাদের নিয়েই ড্রাইভার যাচ্ছিলেন, কিন্তু ট্রাক মালিক আরও যাত্রী তুলতে এটাকে দাঁড় করিয়েছে। আরও যাত্রী তোলা হবে শুনে আমরা একটু আপত্তি করি, কিন্তু ড্রাইভার ধমক দিয়ে বলেছেন, আপনাদের দেখতে হবে না, আমি কোথায় যাত্রী তুলবো।" সেই সওয়ারির অভিযোগ, "বেশি কথা বললে ট্রাক উলটে দেওয়ার হুমকি দিয়েছিল সেই ড্রাইভার। যদিও পুলিশের সামনে সব অভিযোগ অস্বীকার করেছেন সেই ট্রাক-চালক। 

দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের লকডাউনের মধ্যে দলে দলে শ্রমিক মুম্বই-সহ মহারাষ্ট্রের একাধিক জায়গা থেকে গ্রামে ফিরছেন। বেশিরভাগ উত্তরপ্রদেশ, বিহার ও মধ্যপ্রদেশে ফিরছেন। ট্রেন, বাস না পেয়ে এভাবেই বিকল্প পরিবহণে বাদুড় ঝোলা হয়ে পুলিশের চোখরাঙানি সয়ে ঘরে ফিরছেন ওরা। 

Advertisement

গত ২৫ মার্চ থেকে দেশ জুড়ে টানা লকডাউন চলছে। আর এই লকডাউন পরিস্থিতিতে ভিনরাজ্যে কাজের খোঁজে বা অন্য প্রয়োজনে গিয়ে আটকে পড়েছেন বহু মানুষ। এরই মধ্যে বাড়ির টানে সড়কপথ ধরেই পায়ে হেঁটে বাড়ি ফেরার আশায় হাঁটা শুরু করেছেন অনেক পরিযায়ী শ্রমিকই । কিন্তু এমনই পরিযায়ী শ্রমিক দলের মধ্যে থেকে দেশের দুই জায়গায় দুই ভয়ঙ্কর পথ দুর্ঘটনায় প্রাণ গেল এক মহিলা ও তাঁর মেয়ে সহ ৪ জনের। হাজার হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ওই শ্রমিকরা বাড়িতে ফিরতে চেয়েছিলেন। কিন্তু সেই পথ পায়ে পায়ে গিয়ে ঠেকলো শেষযাত্রায়। প্রথম দুর্ঘটনাটিতে অত্যন্ত দুর্ভাগ্যজনকভাবে নিজের সন্তান সহ মারা যেতে হল এক মহিলাকে। 

জানা গেছে মহারাষ্ট্র থেকে উত্তরপ্রদেশের জৌনপুরের দিকে ফিরছিলেন তাঁরা। গত তিনদিন ধরে একটি অটো রিকশায় সওয়ার হলে প্রায় ১,৩০০ কিলোমিটার পথ পার হন তাঁরা। কিন্তু বাড়ি থেকে অল্প দূরে উত্তরপ্রদেশের ফতেপুরে একটি ট্রাক এসে অটো রিকশাটিকে ধাক্কা মারলে মৃত্যু হয় ওই মহিলা সহ তাঁর ৬ বছরের মেয়ের।

Advertisement
Advertisement