This Article is From May 22, 2020

বিদেশে আটকে থাকা অনাবাসী ভারতীয় কার্ডধারীদের জন্য নিয়মে ছাড়

চলতি সপ্তাহে গোড়ার দিকে, সরকার দীর্ঘমেয়াদি ভিসা স্থগিত করায় হতাশা প্রকাশ করেছিলেন ইন্দো-আমেরিকান ওসিআই কার্ডধারীরা

বিদেশে আটকে থাকা অনাবাসী ভারতীয় কার্ডধারীদের জন্য নিয়মে ছাড়

Coronavirus Lockdown: লকডাউনের কারণে ভিসা এবং সফরের অনুমতি স্থগিত করা হয়

নয়াদিল্লি:

করোনা ভাইরাস লকড়াউনের( Coronavirus Lockdown) কারণে, অনাবাসী ভারতীয় নাগরিকদের (Overseas Citizens of India) ভিসা ও সফরের কিছু ক্ষেত্রে সফরে ছাড় দেওয়া হল, শুক্রবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, ফিরতে চাইলে ওই বিশেষ অনাবাসী ভারতীয়রা ফিরতে পারেন। বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, আগের নির্দেশিকায় জারি করা বিধি নিষেধ কার্যকর হবে না কোনও ওসিআই কার্ডধারীদের বিমান, জাহাজ, ট্রেনে বা তাঁদের ফেরাতে ব্যবস্থা করা কোনও যানবহনে সফরের ক্ষেত্রে”। যে সমস্ত ওসিআই কার্ডধারীরা ফিরতে পারবেন তাঁরা হলেন,

  • ভারতে জন্মগ্রহণ করা এবং ওসিআই কার্ডধারী শিশু
     
  • পরিবারের কারও মৃত্যু বা পারিবারিক কোনও জরুরি অবস্থার মধ্যে ওসিআই কার্ডধারী, যাঁরা ফিরতে চান,
     
  • একটি সন্তানের ওসিআই কার্ড থাকলে এবং অপরজন যদি ভারতীয় নাগরিক হয়, তাঁরা যদি ভারতের স্থায়ী বাসিন্দা হন
     
  • নাবালক নয়, অথচ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং ওসিআই কার্ডধারী, এবং যদি তাঁদের অভিবাবক ভারতীয় নাগরিক এবং ভারতে বসবাস করেন

চলতি সপ্তাহে গোড়ার দিকে, সরকার দীর্ঘমেয়াদি ভিসা স্থগিত করায় হতাশা প্রকাশ করেছিলেন ইন্দো-আমেরিকান ওসিআই কার্ডধারীরা। অনেকে উল্লেখ করেন যে, দেশে ফিরতে তাঁরা বিমানের টিকিট বুক করতে পারছেন না, কারণ তাঁদের শিশু সন্তানকে অনুমতি দেওয়া হচ্ছে না।

ভারতীয় বংশোদ্ভুতদের ওসিআই কার্ড দেওয়া হয়, বেশীরভাগ ক্ষেত্রেই বিনা ভিসায় ভারতে আসতে পারেন তাঁরা। এছড়াও নাগরিকত্ব দেওয়া ব্যক্তিদের থেকে কৃষিজমি কেনা, ভোট দেওয়া, নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করা এবং সরকারি চাকরি করা ছাড়া অনেক ক্ষেত্রেই তাঁদের বেশি সুবিধা দেওয়া হয়।

মার্চে করোনা ভাইরাস লকডাউনের কারণে ২৩,০০০ ভারতীয় বিদেশে আটকে পড়েন,  সরকারের “বন্দে ভারত মিশন প্রকল্পের” আওতায় অনেকজনেকই ফেরানো হয়েছে।

আমেরিকা, ইউরোপ, গল্ফভুক্ত দেশগুনলি, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ এশিয়ার বহু দেশ, নেপাল ও বাংলাদেশে এয়ার ইন্ডিয়ার যাত্রীবাহী বিমান ও নৌসেনার জাহাজ নামিয়েছে ভারত সরকার, বিদেশে আটকে পড়াদের ফেরাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।  

বৃহস্পতিবার, সরকারের তরফে জানানো হয়েছে, “বন্দে ভারত মিশন প্রকল্প” আজ শেষ হতে চলেছে, তা ১৩ জুন পর্যন্ত করা হয়েছে, প্রায় ৫০টি দেশে আটকে পড়াদের ফেরানো হচ্ছে।

এই কাজে বেসরকারি বিমান সংস্থাগুলিকেও যুক্ত করা হতে পারে বলে জানিয়েছে সরকার।

.