This Article is From May 10, 2020

বন্দে ভারত প্রকল্পে চার দিনে ১৫০০ ভারতীয় দেশে ফিরেছে, দেখুন ১০ পয়েন্টে

রবিবার কোচি বন্দরে নোঙ্গর ফেলে নৌসেনার জাহাজ আইএনএস জলশ্ব। মলদ্বীপের ম্যাল থেকে প্রায় ৭০০ জন ভারতীয়দের নিয়ে এই জাহাজ দেশে ফেরে

বন্দে ভারত প্রকল্পে চার দিনে ১৫০০ ভারতীয় দেশে ফিরেছে, দেখুন ১০ পয়েন্টে

বিদেশে আটক ভারতীয়দের ঘরে ফেরাতে বন্দে ভারত প্রকল্প গ্রহণ করেছে কেন্দ্র।

নয়া দিল্লি: বন্দে ভারত প্রকল্পে প্রায় ১৫০০ ভারতীয়কে বদেশ থেকে ফেরানো হয়েছে। ৭ মে থেকে বিশেষ এই প্রকল্প গ্রহণ করেছে কেন্দ্র। যাত্রীবাহী বিমান ও নৌসেনার জাহাজ পাঠিয়ে উদ্ধার করা হচ্ছে ভারতীয়দের। জানা গিয়েছে, ৭-১৪ তারিখের মধ্যে লক্ষাধিক ভারতীয় বিদেশ থেকে ফিবেন।পাসাপাশি সমুদ্র সেতু প্রকল্পে এই ভাবে পরিষেবা দিচ্ছে ভারতীয় নৌসেনা। বিমান কিংবা জাহাজে তোলার আগে পরীক্ষা করা হচ্ছে। যারা উপসর্গহীন তাঁরাই ফিরছেন। পাশাপাশি দেশের একাধিক বন্দর বা বিমানবন্দরে নামার পর বাধ্যতামুলক ১৪ দিনের কোয়ারান্টাইনে যেতে হচ্ছে বিদেশ ফেরত ভারতীয়দের।

একনজরে সেই ১০ পয়েন্ট:

  1. রবিবার কোচি বন্দরে নোঙ্গর ফেলে নৌসেনার জাহাজ আইএনএস জলশ্ব। মলদ্বীপের ম্যাল থেকে প্রায় ৭০০ জন ভারতীয়দের নিয়ে এই জাহাজ দেশে ফেরে। সেই তালিকায় ১৯ জন সন্তান সম্ভবা মহিলা আছেন। ৮ মে দেশের উদ্দেশে রওয়ানা দিয়েছিল এই আইএনএস। ফিরতি চার্জ বাবদ ৪০ ডলার নেওয়া হয়েছে যাত্রীদের থেকে। টুইট করে জানিয়েছে মলদ্বীপে নিযুক্ত ভারতের হাইকমিশনার। 
     

  2. একইভাবে আইএনএস মাগর মলদ্বীপে নোঙ্গর ফেলেছে। আগামী ৪ দিনের মধ্যে এই জাহাজ ২০০ জনকে দেশে ফেরাবে। তবে যাত্রী সংখ্যা কম থাকার জন্য বিশেষ কেবিনে এদের নিয়ে আসা হবে। গণজমায়েত এড়াতে এবং সামাজিক দূরত্ববিধি বজায় রাখতে এই সিদ্ধান্ত। 
     

  3. রবিবার এয়ার ইন্ডিয়ার দুটি বিমান মুম্বই বিমানবন্দরে নেমেছে। প্রায় ছ'শো জন যাত্রী নিয়ে ওই দুটি বিমান এয়ারপোর্টে নামে। একটি বিমানে ছিলেন ব্রিটেনে আটক ভারতীয়রা। অপর বিমানে হিলেন সিঙ্গাপুরে আটক ভারতীয়রা। তিন নম্বর বিমানটি সিঙ্গাপুরের রাজধানী ম্যানিলা থেকে প্রায় ২৪১ জনকে নিয়ে মুম্বই বিমানবন্দরে নামবে। এদিকে, উজবেকিস্তান থেকে ২১ জন ভারতীয়কে ফেরানো হয়েছে। সেই বিমানে আবার ভারতে আটক উজবেক নাগরিকদের ফিরিয়ে নিয়ে যাবে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই খবর। 
     

  4. ইউএস থেকে প্রথম উদ্ধারকারী বিমান রবিবার দেশের উদ্দেশে রওয়ানা দেবে। সানফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ২০০ জন যাত্রীকে নিয়ে সেই বিমান উড়বে হায়দরাবাদ আর মুম্বইয়ের জন্য। পাশাপাশি  মোট ৭টি বিমান মার্কিন মুলুক থেকে ভারতীয়দের উদ্ধার করে দেশে ফেরাবে। বিমানগুলো নিউ জার্সি থেকে মুম্বই, আহমেদাবাদ, দিল্লি আর হায়দরাবাদের উদ্দেশে উড়বে। দেশে নামবে ১৪ ফেব্রুয়ারি
     

  5. দুটি বিমান শিকাগো থেকে মুম্বই ও চেন্নাইয়ের উদ্দেশে উড়বে। আর দুটি নামবে দিল্লি ও হায়দরাবাদে। 
     

  6. রবিবার সন্ধ্যায় কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন বলছেন, "সম্প্রতি আবু ধাবি থেকে রাজ্যে ফেরা ৩৬৩ জোনের মধ্যে দু'জন সংক্রমিত। বন্দে ভারত প্রকল্পের প্রথম বিমানে এঁদের কেরলে ফেরানো হয়েছিল।" জানা গিয়েছে, এই সংক্রমণের জেরে রাজ্যে নতুন করে সংক্রমিত ১৭ জন। 
     

  7. শনিবার ১৩০০ ভারতীয়কে উপসাগরীয় এলাকা মালয়শিয়া ও বাংলাদেশ থেকে দেশে ফেরানো হয়েছে। তাঁদের মধ্যে একজন ভারতীয় শারজায় কর্মসূত্রে ছিলেন। চাকরি খুইয়ে ৪ মাস কর্মহীন। ফলে ফিরতি টিকিট ছাড়াই তাঁকে ফেরানো হয়েছে দেশে। রবিবার জানান অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী। 
     

  8. জানা গিয়েছে, রাশিয়া, জার্মানি, উজবেকিস্তান, কাজাখস্তান, স্পেন ও থাইল্যান্ড থেকেও ফেরানো হবে নাগরিকদের। 
     

  9. প্রত্যেক ভারতীয় নাগরিককে টিকিট কেটে ফ্লাইটে উঠতে হচ্ছে। ১২ হাজার টাকা টিকিটমূল্য ঢাকা থেকে, ৫০ হাজার ইউরোপের কোনও দেশ থেকে ফিরলে আর ১ লক্ষ ইউএস থেকে ফিরলে দিতে হবে। 
     

  10. রবিবার পর্যন্ত ভারতে ৬০ হাজার সংক্রমিত আর ২ হাজার মৃত। সেই ২৫ মার্চ থেকে দেশে লাগু লকডাউন। 

 (ANI, PTI থেকে সংগৃহীত)



Post a comment
.