தமிழில் படிக்க Read in English
This Article is From Jun 16, 2020

“করোনার বিরুদ্ধে লড়াই সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রের উদাহরণ”, বললেন প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় ২০ জন মুখ্যমন্ত্রী যোগ দেবেন বলে মনে করা হচ্ছে। তালিকায় রয়েছে পঞ্জাব, অসম এবং উত্তরপূর্বের অন্যান্য রাজ্যগুলি। কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নের যোগদানের কথা থাকলেও শেষমুহুর্তে তিনি সিদ্ধান্ত বদল করেন

Advertisement
অল ইন্ডিয়া Edited by
নয়াদিল্লি:

৩০ জুনের পর করোনা ভাইরাস এবং লকডাউনের (Coronavirus Lockdown) বিরুদ্ধে মোকাবিলার পথ বাছতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে ভিডিও কনফারেন্স বৈঠক শুরু হয়েছে মুখ্যমন্ত্রীদের। রাতভর ভারত ও চিনের সংঘর্ষ ও লাদাখে উত্তেজনার পরিস্থিতিতেই নয়াদিল্লিতে শুরু হয়েছে লকডাউন পরবর্তী পদক্ষেপ নিয়ে বৈঠক। এমনীতেই ডিসেম্বরে চিনে ছড়িয়ে পড়া করোনার আক্রমণে নাজেহাল গোটা বিশ্ব, সেই পরিস্থিতিতেই গতরাতে লাদাখের গাঁলোয়া উপত্যকায় চিনের সঙ্গে “হিংসাত্মকভাবে মুখোমুখি” হওয়ার খবর জানিয়েছে ভারতীয় সেনা বাহিনী, ফলে দুই তরফেই আহতের খবর পাওয়া গিয়েছে। ভারতীয় সেনাবাহিনীর এক আধিকারিক, এবং দুই সৈনিক নিহত হয়েছেন। ১৯৬৭ সালে ভারত ও চিন যুদ্ধের পর থেকে নিহত হওয়ার মতো এই প্রথমবার এইরকম সংঘর্ষ ভারত ও চিন।   

সূত্রের খবর, এদিন বিকেলে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক হওয়ার কথা মুখ্যমন্ত্রীদের।

চলতি সপ্তাহে বেজিং এ বেড়েছে করোনার প্রকোপ, ভারতে এই মুহুর্তে মোট আক্রান্তের সংখ্যা ৩,৪৩,০৯১ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ১০,৬৬৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৩৮০ জন।

Advertisement

গত ১৫ দিন ধরে করোনার প্রকোপ নিয়ে বৈঠক প্রধানমন্ত্রীর।

প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় ২০ জন মুখ্যমন্ত্রী যোগ দেবেন বলে মনে করা হচ্ছে। তালিকায় রয়েছে পঞ্জাব, অসম এবং উত্তরপূর্বের অন্যান্য রাজ্যগুলি। কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নের যোগদানের কথা থাকলেও শেষমুহুর্তে তিনি সিদ্ধান্ত বদল করেন।

Advertisement

দিল্লি, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও গুজরাট সহ ১৫টি সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা সঙ্কট পরিস্থিতিতে এই নিয়ে ষষ্ঠ ও সপ্তমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রী মোদির।

গত বছর চিনে ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বজুড়ে করোনায় এখনও পর্যন্ত ৪.৩৬ লক্ষ লোকের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ৮০.২৯ লক্ষ মানুষ।

Advertisement