தமிழில் படிக்க Read in English
This Article is From May 08, 2020

"মদের হোম ডেলিভারির ব্যবস্থা করতে পারে রাজ্য", সুপারিশ সুপ্রিম কোর্টের

ইতিমধ্যে পঞ্জাব ও পশ্চিমবঙ্গের মতো রাজ্য হোম ডেলিভারিতে সায় দিয়ে পর্যাপ্ত বন্দোবস্ত নিয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

সোমবার প্রায় ৪০ দিন পর মদের দোকান খোলায় বেড়েছিল গ্রাহকের ভিড়। (ফাইল ছবি)

নয়া দিল্লি:

মদের হোম ডেলিভারি চালু (Home Delivery of Liquor) করতে পারে রাজ্যগুলো। এই মর্মে সুপারিশ দিল সুপ্রিম কোর্ট (Suggested Supreme Court)। তৃতীয় দফার লকডাউন (Amid  Lockdown) আবহে মদের দোকানে দীর্ঘ লাইন উদ্বেগে রেখেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে। স্বাস্থ্যবিধিকে বুড়ো আঙুল দেখিয়ে দোকানের বাইরে বেড়েছে ভিড়। এই পরিস্থিতি এড়াতে হোম ডেলিভারির মোড়কে রাজ্যগুলোকে পরোক্ষে মদ বিক্রির পরামর্শ শীর্ষ আদালতের। শুক্রবার এই মর্মে দায়ের একটা জনস্বার্থ মামলা খারিজ করেছে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ। সেই মামলায় আবেদন করা হয়েছিল, লকডাউন চলাকালীন মদের প্রত্যক্ষ বিক্রিতে নিষেধাজ্ঞা চাপাক আদালত। অর্থাৎ অফ শপের মাধ্যমে বন্ধ করা হোক মদ বিক্রি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেই জনস্বার্থ মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট বলেছে, "আমরা এই মামলায় কোনও রায় দেব না। তবে সামাজিক দূরত্ব বজায়ে মদের পরোক্ষ বিক্রি বা হোম ডেলিভারির ব্যবস্থা করতে পারে রাজ্যগুলো।" এই মামলার তিন বিচারপতির বেঞ্চের সদস্যরা হলেন; বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কউল আর বিচারপতি বিআর গাভাই। 

দরজা ভেঙে বের করতে হচ্ছে অচেতনদের, জানাচ্ছে ভাইজ্যাগের উদ্ধারকারী দল

এদিনের শুনানিতে সুপ্রিম কোর্ট আবেদনকারীকে প্রশ্ন করেছে, "সরকারি নানা মাধ্যমে হোম ডেলিভারি নিয়ে আলোচনা চলছে। আপনারা আমদের থেকে আর কী প্রত্যাশা করেন?" জানা গিয়েছে, দেশে মদের হোম ডেলিভারির কোনও আইনি বৈধতা নেই। যদিও, হোম ডেলিভারি দিতে প্রস্তুত জোম্যাটো। কিন্তু তার আগে দরকার সরকারি অনুমোদন। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে এমনটাই খবর। 

এভাবেই সামাজিক দূরত্ব বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে দলে দলে গ্রাহক দাঁড়িয়েছিল মদ কেনার লাইনে। 

এদিকে, তৃতীয় দফার লকডাউনে ৩-টি জোনেই মদের দোকান খুলতে অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। তবে শর্তাধীনে খুলতে হবে এই দোকান। জনবহুল এলাকা, শপিং মল কিংবা বাজার এলাকার কোনও মদের দোকান খোলা যাবে না।বিকিকিনির সময় মানতে হবে সামাজিক দূরত্ববিধি। বলা হয়েছিল, প্রতি গ্রাহকের মধ্যে ৬-ফুট দূরত্ব বজায় রাখতে হবে। একবারে পাঁচজনের বেশি লাইনে দাঁড়ান চলবে না। কিন্তু বিধি বাম! সেই বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে দলে দলে লক ভিড় করেছিল মদের দোকানের সামনে। যে পরিস্থিতি উদ্বিগ্ন করেছিল স্বরাষ্ট্র মন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রককে।

পঞ্জাবে ভেঙে পড়লো ভারতীয় বায়ুসেনার একটি যুদ্ধবিমান

ইতিমধ্যে পঞ্জাব ও পশ্চিমবঙ্গের মতো রাজ্য হোম ডেলিভারিতে সায় দিয়ে পর্যাপ্ত বন্দোবস্ত নিয়েছে। 

Advertisement